জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
যদি নামাযে রা'কাত বা সেজদার সংখ্যা নিয়ে সন্দেহ হলে,তাহলে দেখতে হবে যে ঐ ব্যক্তির কি এটা প্রথম হয়েছে না মাঝে মধ্যে এমন হয়।
যদি প্রথমবার সেটা হয়ে থাকে, তাহলে উনি আবার প্রথম থেকে শুরু করে নতুনভাবে পড়ে নিবেন।কিন্তু যদি কারো প্রায় এরকম সন্দেহ হয়,তাহলে তার বিধান হলো তিনি প্রবল ধারণা এর উপর আ'মল করবেন।
যদি দুই রাকাতের উপর প্রবল ধারনা হয়,তাহলে আরো এক রাকাত আদায় করবে,আর তিন রাকাতের উপর প্রবল ধারনা হলে সে আর রাকাত বাড়াবেনা,উভয় ছুরতেই শেষে সেজদায়ে সাহু দিবে।
হাদীস শরীফে এসেছেঃ
لقوله صلى الله عليه وسلم: "إذا سها أحدكم في صلاته فلم يدر واحدة صلى أو اثنتين فليبن على واحدة فإن لم يدر اثنتين صلى أو ثلاثا فليبن على اثنتين فإن لم يدر ثلاثا صلى أو أربعا فليبن على ثلاث ويسجد سجدتين قبل أن يسلم"
রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি কেউ নামাযে সন্দেহ করে,এক রা'কাত পড়েছে না দুই রা'কাত পড়েছে? তাহলে সে যেন এক রা'কাত ধরে নিয়ে সেই হিসেবে নামাযকে সম্পন্ন করে।এভাবে দুই/তিন বা তিন/চার নিয়ে সন্দেহ হলে কম সংখ্যাকে ধরে নিয়ে সে নামাযকে সম্পন্ন করবে।এবং শেষে যেন সে সেজদায়ে সাহু দেয়।
مُسَدَّدٌ قَالَ حَدَّثَنَا يَحْيَى عَنْ شُعْبَةَ عَنِ الْحَكَمِ عَنْ إِبْرَاهِيمَ عَنْ عَلْقَمَةَ عَنْ عَبْدِ اللهِ قَالَ صَلَّى النَّبِيُّ الظُّهْرَ خَمْسًا فَقَالُوا أَزِيدَ فِي الصَّلاَةِ قَالَ وَمَا ذَاكَ قَالُوا صَلَّيْتَ خَمْسًا فَثَنَى رِجْلَيْهِ وَسَجَدَ سَجْدَتَيْنِ.
আবদুল্লাহ (ইবনু মাস‘ঊদ) (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেনঃ একদা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যুহরের সালাত পাঁচ রাক‘আত আদায় করেন। তখন মুসল্লীগণ জিজ্ঞেস করলেনঃ সালাতে কি কিছু বৃদ্ধি করা হয়েছে? তিনি বললেনঃ তা কী? তারা বললেনঃ আপনি যে পাঁচ রাক‘আত সালাত আদায় করেছেন। রাবী বলেন, তিনি নিজের পা ঘুরিয়ে (ক্বিবলাহ্মুখী হয়ে) দু’ সাজদাহ (সাজদাহ সাহু) করে নিলেন। (বুখারী ৪০১) (আধুনিক প্রকাশনীঃ ৩৮৯, ইসলামিক ফাউন্ডেশনঃ ৩৯৫)
আরো জানুনঃ
,
★★প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি সে দেখে যে তার আগে আসা একজন ব্যাক্তি শুধু মাসবুক হওয়া মনে করে দাড়িয়েছে,আর সে প্রবল ধারনা রাখে যে উক্ত ব্যাক্তিই ভুল করেছে,সে নিজেই ঠিক করেছে,তাহলে তার নামাজ তখনই হয়ে গিয়েছে,কোনো সমস্যা নেই।
যদি প্রবল ধারনা না রাখতে পারে,তাহলে তাকে আবার নামাজ পড়ে নিতে হবে।
কারন সে যেহেতু নিজ স্থান থেকে সরে গিয়েছে,তাই আমলে কাছির হয়েছে,এখন সেই এক রাকাত আর যুক্ত হবেনা।
নতুন করে পুরো নামাজ আবার আদায় করে নিতে হবে।
আর যদি সে দেখে যে তার আগে আসা একাধিক ব্যাক্তি মাসবুক হয়ে দাড়িয়ে গিয়েছে,তাহলে সেও নিশ্চিত মাসবুকই।
হয়তোবা সে তার অবস্থা সম্পর্কে বেখেয়াল ছিলো,তাই এমনটি হয়েছে,সুতরাং তাকে আবার নামাজ আদায় করে নিতে হবে।
খুলাছাতুল ফাতওয়া গ্রন্থে আছেঃ
قال فی الخلاصۃ وان سلم وھولایرید ان یسجد لسھوہ لم یکن تسلیمہ ذلک قطعاً حتی لوبدأ۔۔۔۔۔۔۔۔۔۔۔۔۔۔۔۔۔ لہ ان یسجد وھوفی مجلسہ ذلک قبل ان یقوم وقبل ان یتکلم فانہ یسجد سجد تے السہوفان تکلم اوخرج من المسجد لایاتی بھما(ص ۱۷۳ج۱)
যার সারমর্ম হলো নিজ জায়গা থেকে সরে আসলে ঐ নামাজ আবার আদায় করতে হবে।