ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
চার মাযহাব সম্ভলিত সর্ববৃহৎ ফেকহি গ্রন্থ "আল-মাওসুআতুল ফেকহিয়্যা"গ্রন্থে লিপিবদ্ধ রয়েছে যে,
نَقَل ابْنُ عَابِدِينَ عَنِ اللَّيْثِ: فِي مَسْأَلَةِ طَلاَقِ الْمُوَسْوَسِ أَنَّهُ لاَ يَجُوزُ طَلاَقُ الْمُوَسْوَسِ ، قَال: يَعْنِي الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
وَنَقَل ابْنُ الْقَيِّمِ: إِنَّ الْمُطْلِّقَ إِنْ كَانَ زَائِل الْعَقْل بِجُنُونٍ أَوْ إِغْمَاءٍ أَوْ وَسْوَسَةٍ لاَ يَقَعُ طَلاَقُهُ، قَال: وَهَذَا الْمَخْلَصُ مُجْمَعٌ عَلَيْهِ بَيْنَ عُلَمَ ـ اءِ الأُْمَّةِ
- رِدَّةُ الْمُوَسْوَسِ:
٢١ - إِنْ تَكَلَّمَ الْمُوَسْوَسُ بِكَلاَمٍ يَقْتَضِي الرِّدَّةَ لَمْ يَكُنْ فِي حَقِّهِ رِدَّةٌ. صَرَّحَ بِذَلِكَ الْحَنَفِيَّةُ، يَعْنُونَ الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
ইবনে আবেদিন শামী রাহ বর্ণনা করেন,ওয়াসওয়াসা গ্রস্থ ব্যক্তি -যার বিবেকবুদ্ধি লোপ পেতে বসেছে-তার তালাক গ্রহণযোগ্য নয়।
ইবনুল কাইয়িম রাহ বলেন, যদি তালাক প্রদানকারী ব্যক্তি ওয়াসওয়াসা,বেহুশি বা পাগলাটের দরুণ বিবেকবুদ্ধি লোপ পেতে থাকে, তাহলে তার তালাক গ্রহণযোগ্য হবে না। এর উপর সমস্ত উলামাদের ঐক্যমত রয়েছে।(আল-মাওসু'আতুল ফেকহিয়্যাতুল কোয়েতিয়্যাহ-৪৩/১৫৬)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
"কথা না শুনলে ওইটা বলব"।
স্বামীর এ কথা অস্পষ্ট। প্রথমত এ কারণে যে, এখানে ঐটা কি? ঐটা দ্বারা কি তালাক উদ্দেশ্য? যদি তালাক উদ্দেশ্য হয়ে থাকে, তাহলে স্বামীকে তা প্রকাশ করতে হবে।অথচ স্বামী বারংবার অস্বীকার করতেছে।দ্বিতীয়ত এখানে স্বামী 'বলব' শব্দ বলেছে। স্বামী কিন্তু বলার ওয়াদা করেছে। তাই সে ওয়াদাকে রক্ষাও করতে পারে আবার রক্ষা নাও করতে পারে। এবং পরবর্তীতে মুফতিকে জিজ্ঞাসা সম্পর্কীয় স্বামী কথা দ্বারাও তালাক বা শর্তযুক্ত তালাক কিছুই হবে না।
সুতরাং প্রশ্নের বিবরণমতে তালাকের কোনো প্রশ্নই আসেনা।আপনি ইতিপূর্বে ও প্রশ্ন করেছেন, তখনও আমরা বলেছি, তালাক হবে না। সুতরাং আপনি নিশ্চিত থাকুন যে, তালাক হবে না।