জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
(০১)
যদি কেউ ঋণ গ্রহণ করার পর তা দিতে অপারগ হয় বা কষ্টে পতিত হয়, সে সময় ঋণদাতার করণীয়ও আল্লাহ ঘোষণা করেছেন,
‘আর ঋণগ্রস্থ ব্যক্তি যদি অভাবী হয়, তাহলে তাকে স্বচ্ছল হওয়া পর্যন্ত অবকাশ দাও। আর যদি ঋণ মাফ করে দাও, তাহলে সেটা তোমাদের জন্য আরও উত্তম, যদি তোমরা তা জানতে।’ (সুরা বাকারা : আয়াত ২৮০)
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষকে তাদের ঋণ পরিশোধের ব্যাপারে অনেক সতর্ক করেছেন।
ঋণ পরিশোধের গুরুত্ব সম্পর্কে অনেক হাদীস রয়েছেঃ-
وَعَنْهُ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «مَطْلُ الْغَنِيِّ ظُلْمٌ فَإِذَا أُتْبِعَ أحدكُم على مَلِيء فَليتبعْ»
আবূ হুরায়রাহ্ (রাঃ)] হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সক্ষম ব্যক্তির জন্য (অন্যের দেনা পরিশোধে) গড়িমসি করা জুলুম। ঋণগ্রস্ত ব্যক্তি দেনা পরিশোধের জন্য কোনো সক্ষম ব্যক্তির ওপর দায়িত্ব অর্পণ করলে তা গৃহীত করা কর্তব্য।
(সহীহ : বুখারী ২২৮৭, মুসলিম ১৫৬৪, আবূ দাঊদ ৩৩৪৫, নাসায়ী ৪৬৯১, তিরমিযী ১৩০৮, ইবনু মাজাহ ২৪০৪, আহমাদ ৮৯৩৮, সহীহ আত্ তারগীব ১৮১৪।)
হযরত আলি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন ‘কোনো ব্যক্তি ঋণ রেখে মারা গেলে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ওই ব্যক্তির জানাযা পড়াতেন না বরং অন্যকে পড়াতে নির্দেশ দিতেন। (দারাকুতনি, তারগিব-তারহিব)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন
প্রশ্নে উল্লেখিত ছুরতে ঋন গ্রহিতা যদি সামর্থ্য থাকা সত্ত্বেও ঋন আদায় না করে গড়িমসি করে,তাহলে তো এটি স্পষ্ট জুলুম।
এক্ষেত্রে নিজের হক আদায়ের লক্ষ্যে ঋন গ্রহনের বিষয় তার পরিবার,নিজের পরিবার সকলকে জানানো যাবে।
প্রয়োজনে আইনের সহায়তা নেয়া যেতে পারে
আর যদি ঋন গ্রহিতার ঋন পরিশোধের কোনোভাবেই সামর্থ্য না থাকে,সেক্ষেত্রে তাকে আরো সময় দেয়া যেতে পারে।
(০২)
উক্ত টাকায় যদি সদকা হিসেবে নিয়ত করলে দেখতে হবে যে এটি কোন সদকাহ?
যদি নফল সদকাহ এর নিয়ত করা হয়,তাহলে তাহা করা যাবে।
কিন্তু যদি যাকাতের নিয়ত করা হয়,সেক্ষেত্রে সে যাকাত গ্রহনের হকদার হলেও এখন এমন নিয়ত করার সুযোগ নেই।
কেননা যাকাতের ক্ষেত্রে আদায়ের সময় যাকাতের নিয়ত থাকা আবশ্যক।
,
وشرط صحة أدائھا نیة مقارنة لہ أي: للأداء ولو کانت المقارنة حکماً کما لو دفع بلا نیة ثم نوی والمال قائم في ید الفقیر الخ (الدر المختار مع رد المحتار، کتاب الزکاة، ۳: ۱۸۷، ط: مکتبة زکریا دیوبند)، قولہ: ”والمال قائم في ید الفقیر“: بخلاف ما إذا نوی بعد ھلاکہ، بحر۔ وظاھرہ أن المراد بقیامہ في ید الفقیر بقاوٴہ في ملکہ لا الید الحقیقیة وأن النیة تجزیہ مادام في ملک الفقیر ولو بعد أیام (رد المحتار)
সারমর্মঃ যাকাত আদায়ের জন্য শর্ত হলো আদায়ের সময় তার নিয়ত করা।
হ্যাঁ যদি যাকাত আদায়ের সময় নিয়ত না করে থাকে,তবে যাকাত গ্রহিতার কাছে সম্পদ থাকাকালীন সময়ের মধ্যেই যদি যাকাত দাতা নিয়ত করে,তাহলে যাকাত আদায় হয়ে যাবে।
الفتاوى الهندية (1/ 171):
'' ومن أعطى مسكيناً دراهم وسماها هبةً أو قرضاً ونوى الزكاة فإنها تجزيه، وهو الأصح، هكذا في البحر الرائق ناقلاً عن المبتغى والقنية''
সারমর্মঃ
কেহ যদি মিসকিনকে হেবা বা করজের নামে সদকাহ করে,আর তাতে যাকাতের নিয়ত করে,তাহলে তাহা যথেষ্ট হবে।
আরো জানুনঃ-