0 votes
95 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by
আমি আমার স্ত্রীকে আমার বাবা ও বন্ধুর কাছে বলেছি যে তালাক দিসি।এতে কি তালাক হবে।আমার স্ত্রীর বাবা মায়ের সাথে আমার ঝামেলা হইছে। তারা আমাকে বউ দিবে না বলেছে।তাই আমি দ্বিতীয় বিয়ে করার জন্য এরকম বলেছি।যেন তারা আমার জন্য বউ দেখে।

1 Answer

0 votes
by (39.8k points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ-

আপনি আপনার পিতা এবং বন্ধুদের নিকট মিথ্যাচার করে বলছেন যে আপনি আপনার স্ত্রীকে ইতিপূর্বে তালাক দিয়েছেন,অথচ বাস্তবে আপনি তালাক দেননি।

আপনি সংখ্যার উল্লেখ না করে শুধু তালাক শব্দের উল্লেখ করেছেন,

সুতরাং তালাক হয়ে যাবে।তবে কয় তালাক হবে সেটা নির্ভর করবে আপনার নিয়তের উপর।যদি আপনার তিন তালাকের নিয়ত থাকে তবে তিন তালাকই পতিত হবে।অন্যথায় এক তালাক পতিত হবে।

যদি আপনার তিনের নিয়্যাত না থাকে,তাহলে এক তালাক পতিত হয়ে আপনার স্ত্রী আপনার জন্য বায়েন হয়ে যাবে।সে যেকোনো জায়গায় বিয়ে বসতে পারবে।এমনকি আপনার কাছেও পারবে,কেননা সে আপনার কাছ থেকে তিন তালাকপ্রাপ্ত হয়নি।হ্যা

পরবর্তীতে আপনি বিয়ে করতে চাইলে নতুন মহর দ্বারা নতুনভাবে সাক্ষীর সামনে ইজাব-কবুলের মাধ্যমে বিয়ে করে নিতে পারবেন।

আল্লাহ-ই ভালো জানেন।

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

Related questions

...