আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
১. কাপড়ে পেশাব ফোঁটা পড়লে শুধু তার উপর পানির ছিটা দেয়াই কি যথেষ্ট হবে নাকি ভালোকরে নিঙড়ে তিনবার পানি দিয়ে ধোয়া আবশ্যক?


২. কাপড়ে নাপাকী লাগলে তিনবার ভালোকরে নিঙড়ে পানি দিয়ে ধোয়া লাগে। কিন্তু আমি তা জানতাম না। আমি নাপাকী যেমন : পেশাব এর ফোঁটা / বীর্য লাগলে আমার মত কয়েকবার পানি নাপাকীর উপর ঢালতাম, পরে ভালোকরে নাপাকী ঘষে উঠতাম। পরে সাবান দিয়ে ধুয়ে আবার পানি দিয়ে ধুয়ে নিতাম ।

এখন যদি কাপড়ে শুকানোর পর কাপড়ে কোনো নাপাকীর দাগ, গন্ধ কোনো আলামত না থাকে তাহলে কি কাপড় পাক হবে?


৩. নাজাসাতে গলিজা যেমন : বীর্য, রক্ত, মদ যদি কারও কাপড়ে অনিচ্ছাকৃত লাগে, আর তা এক দিরহাম মানে (হাতের তালুর নিচের জায়গা) সমান বা কম হয়, আর এ অবস্থায় সে কাপড়ে নাপাকী লেগেছে না জানার জন্য ওইভাবেই না ধুয়ে নামাজ পড়ে ফেলে নামাজ সহিহ হবে?


৪. সিজদায়ে কি আস্তাগফিরুল্লাহ পড়া যাবে?

৫. মক্কায় যারা বাস করে তাদের কত টাকা থাকলে হজ ফরয হবে?

৬. শুনেছি মানুষকে যে জায়গার মাটি থেকে সৃষ্টি করা হয় সে সেখানেই মারা যায়। কথাটি কি ঠিক? হাদিসের রেফারন্স হবে?

1 Answer

0 votes
by (696,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
 কাপড় বা শরীরে নাপাকি লাগলে তা যদি এক দিরহাম থেকে কম হয়, তাহলে ক্ষমাযোগ্য। তথা উক্ত কাপড় বা শরীর নিয়ে নামায পড়া যাবে।হ্যা, ধৌত করে নেয়া অবশ্যই উত্তম বলে বিবেচিত হবে।

কাপড়ে পেশাব ফোঁটা পড়লে শুধু তার উপর পানির ছিটা দেয়াই যথেষ্ট নয়,বরং ভালোকরে তিনবার নতুন পানি দিয়ে ধৌত করতে হবে।এবং প্রত্যেকবার নিংড়িয়ে ধৌত করতে হবে।

إنْ غَسَلَ ثَلَاثًا فَعَصَرَ فِي كُلِّ مَرَّةٍ ثُمَّ تَقَاطَرَتْ مِنْهُ قَطْرَةٌ فَأَصَابَتْ شَيْئًا إنْ عَصَرَهُ فِي الْمَرَّةِ الثَّالِثَةِ وَبَالَغَ فِيهِ بِحَيْثُ لَوْ عَصَرَهُ لَا يَسِيلُ مِنْهُ الْمَاءُ فَالثَّوْبُ وَالْيَدُ وَمَا تَقَاطَرَ طَاهِرٌ وَإِلَّا فَالْكُلُّ نَجِسٌ. هَكَذَا فِي الْمُحِيطِ.
যদি কেউ কাপড়কে তিনবার ধৌত করে,এবং প্রত্যেকবার নিংড়ায়, অতঃপর কাপড় থেকে পানির ফোটা কোনো জিনিষে পড়ে, যদি তৃতীয়বার ভালভাবে নিংড়ানো হয়ে থাকে,এমনভাবে যে এরপর আর নিংড়ালে কোনো পানি বের হবে না,তাহলে কাপড় থেকে যে পানি পড়বে,সেই পানি ও কাপড় এবং হাত কোনো কিছুই নাপাক বলে বিবেচিত হবে না।আর যদি নিংড়ানো না হয়ে থাকে,তাহলে তিনবার ধৌত করার পরও কাপড় থেকে ফোট ফোটা করে পরে যাওয়া পানি নাপাক বলেই গণ্য হবে। ( ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪২)
(২)
তিনবার নতুন পানি দ্বারা ধৌত না করলে পবিত্র হওয়ার কথা না। হ্যা, কাপড়ে কোনো কিছু দাগ পরিলক্ষিত না হলে এবং বেশ কয়েকবার পানি দ্বারা ধৌত করার অভ্যাস থাকলে, কিছু সংখ্যক ফুকাহায়ে কেরাম উক্ত কাপড়কে পবিত্রই মনে করেন।

পুকুর বা নদীতে একবার ধৌত করে নিলেই পবিত্র হয়ে যায়।


(৩)
এক দিরহাম বা তার চেয়ে বেশী হলে, এবং কাপড় ধৌত করার নিয়ম মেনে ধৌত না করলে উক্ত কাপড় পবিত্র হবে না।এবং নামাযও বিশুদ্ধ হবে না।


(৪)
সিজদায় সিজদার দু'আ পড়াই সুন্নত।হ্যা, কেউ আস্তাগফিরুল্লাহ পড়ে নিলে নামায ফাসিদ হবে না।

(৫)
মক্কায় যদি কেউ হজ্বের মাস সমূহ তথা শাওয়াল,জিলকদ্ব,জিলহজ্ব মাসের দিন সমূহের কোনো একদিন এক মুহূর্তের জন্য অবস্থান করে নেয়, তাহলে তার উপর হজ্ব ফরয হয়ে যায়। সুতরাং মক্কায় অবস্থিত লোকদের বেলায় হজ্ব ফরয হওয়ার জন্য কোনো টাকা পয়সার প্রয়োজন নাই।

(৬)এমন কোনো কথা শরীয়তে নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 153 views
0 votes
1 answer 34 views
+1 vote
1 answer 171 views
...