ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
কাপড় বা শরীরে নাপাকি লাগলে তা যদি এক দিরহাম থেকে কম হয়, তাহলে ক্ষমাযোগ্য। তথা উক্ত কাপড় বা শরীর নিয়ে নামায পড়া যাবে।হ্যা, ধৌত করে নেয়া অবশ্যই উত্তম বলে বিবেচিত হবে।
কাপড়ে পেশাব ফোঁটা পড়লে শুধু তার উপর পানির ছিটা দেয়াই যথেষ্ট নয়,বরং ভালোকরে তিনবার নতুন পানি দিয়ে ধৌত করতে হবে।এবং প্রত্যেকবার নিংড়িয়ে ধৌত করতে হবে।
إنْ غَسَلَ ثَلَاثًا فَعَصَرَ فِي كُلِّ مَرَّةٍ ثُمَّ تَقَاطَرَتْ مِنْهُ قَطْرَةٌ فَأَصَابَتْ شَيْئًا إنْ عَصَرَهُ فِي الْمَرَّةِ الثَّالِثَةِ وَبَالَغَ فِيهِ بِحَيْثُ لَوْ عَصَرَهُ لَا يَسِيلُ مِنْهُ الْمَاءُ فَالثَّوْبُ وَالْيَدُ وَمَا تَقَاطَرَ طَاهِرٌ وَإِلَّا فَالْكُلُّ نَجِسٌ. هَكَذَا فِي الْمُحِيطِ.
যদি কেউ কাপড়কে তিনবার ধৌত করে,এবং প্রত্যেকবার নিংড়ায়, অতঃপর কাপড় থেকে পানির ফোটা কোনো জিনিষে পড়ে, যদি তৃতীয়বার ভালভাবে নিংড়ানো হয়ে থাকে,এমনভাবে যে এরপর আর নিংড়ালে কোনো পানি বের হবে না,তাহলে কাপড় থেকে যে পানি পড়বে,সেই পানি ও কাপড় এবং হাত কোনো কিছুই নাপাক বলে বিবেচিত হবে না।আর যদি নিংড়ানো না হয়ে থাকে,তাহলে তিনবার ধৌত করার পরও কাপড় থেকে ফোট ফোটা করে পরে যাওয়া পানি নাপাক বলেই গণ্য হবে। ( ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪২)
(২)
তিনবার নতুন পানি দ্বারা ধৌত না করলে পবিত্র হওয়ার কথা না। হ্যা, কাপড়ে কোনো কিছু দাগ পরিলক্ষিত না হলে এবং বেশ কয়েকবার পানি দ্বারা ধৌত করার অভ্যাস থাকলে, কিছু সংখ্যক ফুকাহায়ে কেরাম উক্ত কাপড়কে পবিত্রই মনে করেন।
পুকুর বা নদীতে একবার ধৌত করে নিলেই পবিত্র হয়ে যায়।
(৩)
এক দিরহাম বা তার চেয়ে বেশী হলে, এবং কাপড় ধৌত করার নিয়ম মেনে ধৌত না করলে উক্ত কাপড় পবিত্র হবে না।এবং নামাযও বিশুদ্ধ হবে না।
(৪)
সিজদায় সিজদার দু'আ পড়াই সুন্নত।হ্যা, কেউ আস্তাগফিরুল্লাহ পড়ে নিলে নামায ফাসিদ হবে না।
(৫)
মক্কায় যদি কেউ হজ্বের মাস সমূহ তথা শাওয়াল,জিলকদ্ব,জিলহজ্ব মাসের দিন সমূহের কোনো একদিন এক মুহূর্তের জন্য অবস্থান করে নেয়, তাহলে তার উপর হজ্ব ফরয হয়ে যায়। সুতরাং মক্কায় অবস্থিত লোকদের বেলায় হজ্ব ফরয হওয়ার জন্য কোনো টাকা পয়সার প্রয়োজন নাই।
(৬)এমন কোনো কথা শরীয়তে নাই।