বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইমাম আবু ইউসুফ রাহ বলেন,
وَعَنْ أَبِي يُوسُفَ - رَحِمَهُ اللَّهُ تَعَالَى - فِي الْأَمَالِي إذَا زَوَّجَ ابْنَتَهُ عَلَى أَنْ يُبْرِئَهُ مِنْ الدَّيْنِ الَّذِي لَهُ عَلَيْهِ أَوْ زَوَّجَتْ الْمَرْأَةُ نَفْسَهَا عَلَى أَنْ يُبْرِئَهَا مِنْ الدَّيْنِ الَّذِي لَهُ عَلَيْهَا وَهُوَ كَذَا فَالْبَرَاءَةُ جَائِزَةٌ وَلَهَا مَهْرُ مِثْلِهَا، كَذَا فِي الْمُحِيطِ
যদি কোনো পিতা তার মেয়েকে এমন কারো কাছে এ শর্তে বিয়ে দেয়, (যে ব্যক্তি তার নিকট ঋণ পেত) যে,আমার মেয়েকে বিয়ের বিনিময়ে আমার ঋণকে মাফ করে দিবে। অথবা কোনো মহিলার নিকট কোনো পুরুষের ঋণ রয়েছে, সেই মহিলা যদি ঐ পুরুষের নিকট নিজের ঋণ মাফের বিনিময়ে নিজেকে বিয়ে দেয়, তাহলে ঋণ তো অবশ্যই মাফ হবে, এবং বিয়েও শুদ্ধ হবে।তবে স্ত্রী মহরে মিছিলের হকদ্বার থাকবে।
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩০৯, আল মুহিতুল বুরহানি-৩/৯৬)
মোহরে মিছিল হল, স্ত্রীর পিতার দিকের বিবাহিতা মহিলা আত্মীয় অর্থাৎ বোন, ফুফু ও চাচাতো বোনদের মধ্যে যারা দ্বীনদারী, বয়স, সৌন্দর্য, গুণাবলি, বংশ মর্যাদা ও জ্ঞান-গরিমা ইত্যাদিতে তার মতো হয় তাদের মোহরের অনুপাতে অনুরূপ মোহর নির্ধারণ করা।(মাবসূত, সারাখসী ৫/৬২; বাদায়েউস সানায়ে ২/৫৫৯; ফাতাওয়া হিন্দিয়া ১/৩০৪; আলবাহরুর রায়েক ৩/১৪৬; রদ্দুল মুহতার ৩/১৩৭
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে বিয়ে শুদ্ধ হবে। স্বামীর উপর ওয়াজিব থাকবে যে, সে স্ত্রীর ব্যাংক লোনকে পরিশোধ করবে। এবং অতিরিক্ত স্ত্রীকে মহরে মিছিল দিবে।