আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
204 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
বিয়ের সময় দেনমোহর ধরা হয়েছিল এক লক্ষ টাকা। নগদ ৩৫ হাজার টাকার গহনা  পরিশোধ করা হয়েছিল। ৫ মাস পর স্ত্রী মারা যায় এবং গহনা  শাশুড়ি পরে দিয়ে দেয়।এখন শুধু শাশুড়ি ও ৮ বছর বয়সী শ্যালিকা আছে। দেনমোহর কি ওয়ারিশান ভাবে পরিশোধ করতে হবে??

1 Answer

0 votes
by (709,320 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2270 নং ফাতাওয়ায় বলেছি যে,
হযরত আব্দুল্লাহ ইবনে আমর আবনুল আস রাযি থেকে বর্ণিত
عَنْ عبدِاللَّهِ بنِ عَمرو بنِ العاص، رضي اللَّه عنْهما، أنَّ رسُول اللَّه ﷺ قَالَ: يغْفِرُ اللَّه للشَّهيدِ كُلَّ ذنب إلاَّ الدَّيْنَ-وفي روايةٍ له: القَتْلُ في سَبِيلِ اللَّهِ يُكفِّرُ كُلَّ شَيءٍ إلاَّ الدَّيْن.
রাসূলুল্লাহ সাঃ বলেন,আল্লাহ তা'আলা শহীদের সকল প্রকার গোনাহ মাফ করে দেবেন, শুধুমাত্র ঋণ ব্যতীত। (সহীহ মুসলিম-১৮৮৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
স্ত্রীর মহরানা বাবৎ যা প্রাপ্য রয়েছে, তার সবটুকুই স্ত্রীর ওয়ারিশরা পাবে।স্ত্রীর ওয়ারিশ হিসেবে স্বামীও এক অংশ পাবে।সন্তান না থাকাবস্থায় স্বামী তার স্ত্রীর সম্পত্তি থেকে অর্ধেক পাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...