আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (76 points)
edited by
আসসালামুআলাইকুম ওরাহমাতুল্লাহ

স্ত্রী যদি বলে আমাকে কোনদিন তালাক দিয়েন না আমি চাইলেও দিয়েন না।আমি আপনাকে হারাতে চায় না।স্বামী যদি  স্ত্রীকে বলে ঠিক আছে আমাকে হারাতে না চাইলে বা তালাক না দি বা তালাক না হোক সেটা চাইলে আমাকে কোনদিন খারাপ আচরন বা তালাক চায়ও না।আমি যা বলব তা করিও।কথাগুলো ধরেন মেসেজে হচ্ছে ।এটা দ্বারা কি কোন সমস্যা বা শর্ত যুক্ত তালাকের কথা বুঝাবে নাকি?

জানি না ঠিক এমনটা আমার স্বামী বলেছিল কিনা নাকি অন্য রকম ভাবে বলেছে।আমার মনে সন্দেহ আসতেছে এটা নিয়ে তাই প্রশ্নটা করেছি।তাই আমি অন্য জনের  দিকে ইন্গিত করে বলেছি।

1 Answer

0 votes
by (710,560 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
"স্বামী যদি  স্ত্রীকে বলে ঠিক আছে আমাকে হারাতে না চাইলে বা তালাক না দি বা তালাক না হোক সেটা চাইলে আমাকে কোনদিন খারাপ আচরন বা তালাক চায়ও না।আমি যা বলব তা করিও।"

এখানে স্বামী অতিতকাল বাচক কোনো শব্দ ব্যবহার করেনি। বরং ভবিষ্যৎ সূচক বা ওয়াদা মূলক শব্দ ব্যবহা  করেছে, সুতরাং এই শব্দ দ্বারা তালাক হবে না।


صيغة المضارع لا يقع بها الطلاق الا اذا غلب فى الحال كما صرح به الكمال بن الهمام (الفتاوى الحامدية، كتاب الطلاق-38، رشيدة)
وفى الدر المختار، بخلاف قوله طلقى نفسك فقالت أنا طالق، أو أنا اطلق نفسى، لم يقع لأنه وعد، (رد المحتار، كتاب الطلاق، باب تفويض الطلاق-3/319


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি নিশ্চান্ত থাকুন, আপনার কোনো শর্তযুক্ত তালাক হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (76 points)
উপরের প্রশ্নের বিষয়ে।মানে শায়খ স্বামী স্ত্রীকে যদি বলে যদি না চাও তালাক হোক তাহলে আমার কথা মত চলিও বা তালাক চাইও না।এমন কথা দ্বারা কোন সমস্যা বা শর্ত যুক্ত তালাক হবে না তাই না?
by (710,560 points)
না, শর্তযুক্ত তালাক হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 78 views
...