আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
133 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (10 points)
edited by
আসসালামু আলাইকুম ।
শায়েখ,

★ স্বাভাবিক ভাবে স্ত্রীর সাথে বনিবনা না হওয়ার কারনে তালাক দেবার ইচ্ছা ছিল।
মাঝে কিছু সমস্যা হয় যা আপনাকে অবগত করেছি। আপনি বলেছেন সমস্যা নাই। (ইমদাদুল হুজুরকে)

তারপর একদিন আমার ৩ খালা বাসায় আসে আমাদের কি সমস্যা জানার জন্য। আমি আর আমার স্ত্রী তাদের সাথে কথা বলি সাথে মা ও ছিল। কথা বলার এক পর্যায় আমি বলি যে,কেউ যদি আমাকে জিগ্গাসা করে ৪ বছর জেল খাটবি না তার সাথে সংসার করবি? আমি বলবো জেল খাটবো,সংসার করবো না । এ কথা যখন বলি ঠিক সেই মুহুর্তে আমার কোন নিয়ত ছিল না যে তোমাকে তালাক দিয়ে দিলাম।
কিন্তুু, স্বাভাবিক ভাবে স্ত্রীর সাথে বনিবনা না হওয়ার কারনে তালাক দেবার ইচ্ছা ছিল।
আমাদের কি তালাক পতিত হয়েছে??
★ আপনার লেখা একটি উওর পড়ছিলাম (একদম নিচে লিখে দিলাম)। পড়ার নিয়তে যখনি  'তালাক' শব্দটি উচ্চারণ করেছি ঠিক তখনি মনে হল যে আমি কি আমার স্ত্রীকে তালাক দিয়ে ফেললাম!

তারপরেই আমি পড়ার নিয়তেই যে উচ্চারণ করলাম সেটা মন কে বুঝ দেবার জন্য 'কেনয়া তালাকে তালাক পতিত হবে' এই পর্যন্ত পড়লাম। এবং যতটা সময় পড়লাম মনে হচ্ছিল আমি আমার স্ত্রীকে তালাক দিয়ে ফেললাম।
-উপরে উল্লেখিত কারনে কি আমার স্ত্রীর তালাক হয়ে যাবে? -

★ স্ত্রীর উপর রাগ করে বলেছিলাম যে, তোমার বাবাকে আসতে বলো যেন এই সময়ের ভিতরে তোমার বাবাকে বাসায় পায়! এটা কি কেনায়া শব্দ?
স্ত্রীর বাবাকে আসতে বলার নিয়ত : তালাক দিয়ে দেবো বা তার মেয়ে কি অশান্তি করছে সেটা বলবো।  যেকোন একটা হবে। আমার সন্দেহ আছে। (এখানে শুধু তালাক দেবার নিয়ত থাকলে কি তালাক হতো?  আলাদা করে জানাবেন শায়েখ।
-উপরে উল্লেখিত কারনে কি আমার স্ত্রীর তালাক হয়ে যাবে? -
-
★ স্ত্রীর সাথে গন্ডগোল চলছিল তাই সে বাবার বাড়িতে ছিল। একদিন রাতে আমার ঘুম ভেংগে যায়। কান্না করতে থাকি। তখন মাকে ডাকি। মা এসে বলে কি হয়সে আমাকে বল, বউমা কে কি এনে দিব? আমি বলি যে, না, তাকে আমার জিবন থেকে সরিয়ে দাও।

এ কথার দ্বারা তালাক হয়ে যাবে কি?
-১ মাসের ও বেশি সময় ধরে আমি খুব মানসিক সমস্যা বা ওয়াসওয়াসায় ভুগছি -

দ্রুত উওর এর আশাবাদী।
-------------------------------------(শেষ)
{তালাকের আলোচনার পরিস্থিতিতে সকাল প্রকার কেনায়া তালাকে তালাক পতিত হয়। তবে যে শব্দগুলো তালাকের আবেদনের জবাব এবং রদ উভয়টা বুঝাবে সে শব্দগুলো দ্বারা তালাক পতিত হবে না।}
(ফাতওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৫)

1 Answer

0 votes
by (682,440 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


কোনো ভাবে স্ত্রীর সাথে বনিবনা না হলে,সব রকমের চেষ্টার পরেও সমাধান না হলে তালাক দেয়ার অনুমতি শরীয়ত প্রদান করেছেন।
,
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

فَإِنْ خِفْتُمْ أَلَّا يُقِيمَا حُدُودَ اللَّهِ فَلَا جُنَاحَ عَلَيْهِمَا فِيمَا افْتَدَتْ بِهِ ۗ تِلْكَ حُدُودُ اللَّهِ فَلَا تَعْتَدُوهَا ۚ وَمَن يَتَعَدَّ حُدُودَ اللَّهِ فَأُولَٰئِكَ هُمُ الظَّالِمُونَ [٢:٢٢٩

অতঃপর যদি তোমাদের ভয় হয় যে,তারা উভয়েই আল্লাহর নির্দেশ বজায় রাখতে পারবে না,তাহলে সেক্ষেত্রে স্ত্রী যদি বিনিময় দিয়ে অব্যাহতি নিয়ে নেয়,তবে উভয়ের মধ্যে কারোরই কোন পাপ নেই। এই হলো আল্লাহ কর্তৃক নির্ধারিত সীমা। কাজেই একে অতিক্রম করো না। বস্তুতঃ যারা আল্লাহ কর্তৃক নির্ধারিত সীমা লঙ্ঘন করবে, তারাই জালেম। [সূরা বাকারা-২২৯]

عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ امْرَأَةَ ثَابِتِ بْنِ قَيْسٍ أَتَتِ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَقَالَتْ: يَا رَسُولَ اللَّهِ، ثَابِتُ بْنُ قَيْسٍ، مَا أَعْتِبُ عَلَيْهِ فِي خُلُقٍ وَلاَ دِينٍ، وَلَكِنِّي أَكْرَهُ الكُفْرَ فِي الإِسْلاَمِ، فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «أَتَرُدِّينَ عَلَيْهِ حَدِيقَتَهُ؟» قَالَتْ: نَعَمْ، قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «اقْبَلِ الحَدِيقَةَ وَطَلِّقْهَا تَطْلِيقَةً

ইবনু ‘আববাস (রাঃ) হতে বর্ণিত যে, সাবিত ইবনু কায়স এর স্ত্রী নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে এসে বললেন, হে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম! চরিত্রগত বা দ্বীনী বিষয়ে সাবিত ইবনু কায়সের উপর আমি দোষারোপ করছি না। তবে আমি ইসলামের ভিতরে থেকে কুফরী করা অর্থাৎ স্বামীর সঙ্গে অমিল) পছন্দ করছি না। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তুমি কি তার বাগানটি ফিরিয়ে দেবে? সে বললঃ হ্যাঁ। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তুমি বাগানটি গ্রহণ কর এবং মহিলাকে এক তালাক দিয়ে দাও। [বুখারী, হাদীস নং-৫২৭৩, ইসলামিক ফাউন্ডেশন- ৪৭৮১]

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই!
(০১)
প্রশ্ন উল্লেখ রয়েছে,
তারা আপনাকে জিজ্ঞাসা করেঃ-
""৪ বছর জেল খাটবি না তার সাথে সংসার করবি? আমি বলবো জেল খাটবো,সংসার করবো না।

প্রশ্নের বিবরণ মতে এতে তালাক হবেনা।

(০২)
উল্লেখিত ছুরতেও তালাক হবেনা।

(০৩)
প্রশ্নে উল্লেখ রয়েছেঃ-
"স্ত্রীর উপর রাগ করে বলেছিলাম যে, তোমার বাবাকে আসতে বলো যেন এই সময়ের ভিতরে তোমার বাবাকে বাসায় পায়!""

 এটা কেনায়া শব্দ নয়।
এতে তালাক হবেনা।

(০৪)
প্রশ্নে উল্লেখ রয়েছেঃ-
""স্ত্রীর সাথে গন্ডগোল চলছিল তাই সে বাবার বাড়িতে ছিল। একদিন রাতে আমার ঘুম ভেংগে যায়। কান্না করতে থাকি। তখন মাকে ডাকি। মা এসে বলে কি হয়সে আমাকে বল, বউমা কে কি এনে দিব? আমি বলি যে, না, তাকে আমার জীবন থেকে সরিয়ে দাও।""

এ কথার দ্বারা তালাক হবেনা।

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...