আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
143 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
edited by
আসসালমুআলাইকুম,

আমি এর আগে একটা সমস্যা নিয়ে প্রশ্ন করেছিলাম । আপনারা আমাকে সাহায্য করেছেন তার জন্য আপনাদেরকে শুকরিয়া।

আজ আমি চাকরির জন্য ইন্টারভিউ দিতে এসেছি, আমার কিছু নথিপত্র হারিয়ে যাই তাই নিয়ে আমার মাথা খুব গরম হয়ে যায়। আমার স্ত্রী ফোনে কথা বলে আমি তাকে সবকিছু বলি , এবং আমার স্ত্রী জানে আমি মানসিক রুগী তাই আমাকে বেশি ভালো করে বুঝিয়ে বলতে চাই যেনো আমি চিন্তা না করি। আর যখন এই সব বলে তখন আমার হুট করে রাগ উঠে যায় আমি তাকে বলি চুপ করো। আমার রাগ হচ্ছে। আমার স্ত্রী চুপ করেনা । তখন আমার ভয় হয়ে যায় এর আগের বার এমন রাগে ওই শব্দ ব্যাবহার করেছি( তালাক)! আমি আর কখনও এই শব্দ ব্যাবহার করবো না এটা আমি তখনই প্রতিজ্ঞা করেছি সেই ভয় এ আমার মুখ থেকে কোনো রকম খারাপ কথা যেনো না বেরিয়ে যায় এমন কি গালি পর্যন্ত সেই ভয় এ ফোন অফ করে দিই ।

কিছুক্ষন পর অন করলাম এবং আমার স্ত্রী ফোন করলো আমি রেগে বললাম , যত দিন না বাড়ি যাচ্ছি ফোন করবে না । সে বলল ঠিক আছে আমি আর ফোন করে বিরক্ত করবো না কষ্ট পেয়ে বললো , কিন্তু আমার স্ত্রী চাই আমি যেনো কোনো চিন্তা না করি সেই জন্য আমাকে বুঝায় আমি খুব বেশি চিন্তা প্রবণ , মানসিক রোগ ও আছে। দিয়ে আমি ১ ঘণ্টা পর আমার স্ত্রী কে ম্যাসেজ করে বলি যে প্রথম কথা তে কেনো সুননা, এক কথা তে কথা শুনতে পারো না। এর জন্য একবার কত বড় কাণ্ড হলো। দিয়ে আমি রেগে গালি দিয়ে দিবো বা খারাপ কিছু বলবো যাঁর জন্য কেনেয়া তালাক বা এমনি তালাক হয়ে যাবে সেই ভয় এ আমি তাকে ফোনে ব্লক করে দি।

কিছু ক্ষন পর রাগ থামলে আবার ফোনে কথা বলি।

১.হুজুর ঝামেলার সময় তালাকে এর ভয় বা কেনিয়া তালাকের ভয় এ যদি ব্লক করেছি, বা কথা না বলি এক্ষেত্রে কি কোনো কিছু হবে।

২. এর আগে আমি বলেছিলাম এর পর আবার কিছু কথা বললে বা এক কথা না শুনলে আবার বলবো তালাক। এখন এই ভয় কাজ করছিলো যদি আমার স্ত্রী আবার আমাকে রাগিয়ে দেই তাহলে কি অটোমেটিক তালাক হবে ? তখন আপনরা বলেছিলেন আমার স্ত্রী যদি একই ভুল করে তাহলে তাও তালাক হবে না । আমার স্ত্রী তো আমাকে ভালোবেসে আমাকে বুঝতে চেয়েছিল আমি শুধু শুধু রেগে গিয়েছিলাম তাহলে কি আবার তালাক হবে?

3.হুজুর আমি যদি দুঃখ করে বলি তুমি আমাকে বিয়ে করে ভুল করেছো গো ?    এটা কি কেনিয়া বাক্য? একথায় কি তালাক হবে।

4. আমার তো চাকরী হয়নি , আমর স্ত্রী নার্সিং এর  ট্রেনিং করছে  হসপিটাল এ , তখন এইসব কথা হয় তখন আমি বলি আমার জীবন তো নষ্ট হয়ে গিয়েছে ( মানসিক চিন্তা ও চাকরির কথা ভেবে এটা বলি) তুমি আর তোমার জীবন নষ্ট করো না । (ডিউটি অবস্থায় ফোনে কথা বলে  সময় নষ্ট বা  টেনিং এ  ফাঁকি পড়ে যাবে এই ভাবে বলি) এক্ষেত্রে কি কেনিয়া বা এমনি তালাক হবে? উত্তর দিবেন হুজুর

বিশাল চিন্তা হচ্ছে হুজুর , আমার স্ত্রী কে ছাড়া থাকতে পারবো না।

1 Answer

0 votes
by (715,680 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তালাকের ওয়াসওয়াসা দ্বারা তালাক হয় না।
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারি দ্বীনি ভাই/বোন!
আপনার সবগুলো লেখা আমি পড়েছি।বুঝতে পারলাম যে, এগুলো আপনার মনের ভয়। বাস্তবে কোনো কেনায়া তালাক হয়নি।আপনি নিশ্চিন্তে থাকুন।কোনো কেনায়া তালাক হয়নি। আপনার প্রশ্নের  প্রত্যেকটি শাখাপ্রশাখা আমি ভালভাবেই পড়েছি।এখানো কেনায়া তালাকের কোনো প্রশ্নই আসছে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...