বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সব ধরণের ময়লা অপবিত্র না।সুতরাং শুধু মাত্র নাজাসত কাপড়ে লাগলে কাপড় অপবিত্র হবে।নাজাসত দুই প্রকার
(ক)নাজাসাতে গালিজাহ
(খ)নাজাসাতে খাফিফাহ
নাজাসত সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- 118
নাজাসতে গালিজা কাপড়ে লাগলে এক দিরহাম পর্যন্ত মাফ।তথা কোনো কারণে নাজাসতকে পরিস্কার করা সম্ভব না হলে,একদিরহাম পর্যন্ত উক্ত নাজাসতকে নিয়ে নামায পড়া যাবে।আর নাজাসতে খাফিফাহ কাপড়ের এক চতুর্থাংশের কম হলে মাফ।অর্থাৎ কোনো কারণে এক চতুর্থাংশের কম পরিমাণ নাজাসকে ধৌত করা সম্ভব না হলে,সেই নাজাসত যুক্ত কাপড়কে নিয়ে নামায পড়া যাবে।
নাজাসত এমন পর্যায়ের যে ধৌত করতে হবে।যদি ধৌত করার কোনো সুযোগ না থাকে,তাহলে শেষ ওয়াক্ত পর্যন্ত অপেক্ষা করতে হবে।শেষ ওয়াক্তে উক্ত কাপড় দ্বারা নামায পড়ে নেয়া হবে।এবং পরবর্তীতে দোহড়িয়ে নেয়া হবে।
নামাযে নিকাব পরিধান।
ذَهَبَ جُمْهُورُ الْفُقَهَاءِ إِلَى كَرَاهَةِ النِّقَابِ فِي الصَّلاَةِ، وَكَرِهَهُ الْمَالِكِيَّةُ مُطْلَقًا فِي الصَّلاَةِ وَفِي غَيْرِهَا.
قَال الْحَنَفِيَّةُ: وَيُكْرَهُ التَّلَثُّمُ وَهُوَ تَغْطِيَةُ الأَْنْفِ وَالْفَمِ فِي الصَّلاَةِ لأَِنَّهُ يُشْبِهُ فِعْل الْمَجُوسِ حَال عِبَادَتِهِمُ النِّيرَانَ، وَهُوَ عِنْدَ الْحَنَفِيَّةِ مَكْرُوهٌ تَحْرِيمًا
জুমহুর ফুকাহায়ে কেরামের মাযহাব মত নামাযে নিকাব পরিধান মাকরুহ।মালিকি মাযহাবের অনুসারীরা নামায এবং নামাযের বাহিরে উভয় অস্থায় নেকাব পরিধানকে মাকরুহ মনে করেন।হানাফি মাযহাব অনুযায়ী মাস্ক ব্যবহার মাকরুহ।কেননা এটা অগ্নিপূজকদের সাদৃশ্য বহন করে।হানাফি মাযহাব মতে ইহা মাকরুহে তাহরিমী। (আল-মাওসু'আতুল ফেকহিয়্যাহ-৪১/১৩৫)
তবে করোনা পরিস্থিতে মাস্ক ব্যবহারের অনুমোদন ফুকাহাগণ দিয়ে থাকেন।নামাযে ও নামাযের বাহিরে।