আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (35 points)
আমি একটি কোরআন শেখার অ্যাপ বানাতে চাই। অ্যাপের নাম তো ইসলামিক হতে হবে। আমি ভেবেছিলাম নাম দিবোঃ ইকরা অথবা নূর। কিন্ত এই নামে অ্যাপ আছে। আপনি কি কয়েকটি নাম বলতে পারবেন?? অ্যাপ এর মাধ্যমে কোরআন শরিফ শিখতে পারবে। এই অ্যাপ এর ব্যাপারে আপনার সাথে কথা হয়েছে আগেও। আমি জিহাদুর রহমান নয়ন।

1 Answer

0 votes
by (715,720 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল কোরআনের যে সব নাম বলা হয়ে থাকে, সে সব নাম থেকে যেকোনো একটি নাম বাঁচাই করে নিবেন।

১. আল কিতাব (মহাগ্রন্থ) ২. কিতাবুল্লাহ (আল্লাহর কিতাব) ৩. আল কোরআন (অধিক পঠিত) ৪. আল ফুরকান (মানদ-) ৫. আন নুর (জ্যোতি) ৬. আল হুদা (পথ নির্দেশক) ৭. আয যিকর (স্মারক) ৮.আল কওল (কথা) ৯. কালামুল্লাহ (আল্লাহর বাণী) ১০. মুবারক (মহিমান্বিত) ১১. রহমাত (অনুকম্পা) ১২. হিকমাতুল বালিগাহ (পরিপূর্ণ) ১৩. আল হাকিম (প্রজ্ঞাময়) ১৪. হাবলুল্লাহ (আল্লাহর রজ্জু) ১৫. রুহ (প্রেরণা) ১৬. আল ওয়াহহী (প্রত্যাদেশ) ১৭. আল ইলম (পরমজ্ঞান) ১৮. আল হাক্ক (মহাসত্য) ১৯. আল বাশির (সুসংবাদদাতা) ২০. আন নাযির (সতর্ককারী) ২১. আল মাজিদ (মর্যাদাবান) ২২. আদল (সুষম) ২৩. আমরুল্লাহ (আল্লাহর নির্দেশ) ২৪. মুহাইমনি (সংরক্ষক) ২৫. বুরহান (প্রমাণ) ২৬. মুবিন (সুস্পষ্ট) ২৭. শিফা (নিরাময়) ২৮. মাওইয়া (উপদেশ) ২৯. আলী (সুউচ্চ) ৩০. রিছালাতুল্লাহ (আল্লাহর বার্তা) ৩১. হুজ্জাতুল্লাহ (আল্লাহর প্রমাণ) ৩২. আল মুসাদ্দিক (সত্যয়নকারী) ৩৩. আল আযীয় (শক্তিময়) ৩৪. ছিরাতুল মুস্তাকিম (সঠিকপথ) ৩৫. কাইয়ূম (সুদৃঢ়) ৩৬. আল ফাঝল (মীমাংসাকারী) ৩৭. আল হাদিছ (বাণী) ৩৮. আহছানুল হাদিছ (সর্বোত্তম উক্তি) ৩৯. নাবাউল আযীম ৪০. মহাসংবাদ ৪১. মুতাশাবিহা (সাদুশ্যময়) ৪২. মাছানী (পুনরাবৃত) ৪৩. তানযীল (অবতীর্ণ) ৪৪. আরবী (আরব্য) ৪৫. বাছিয়ার (প্রজ্ঞা) ৪৬. বায়ান (বিবরণ) ৪৭. আয়াতুল্লাহ (আল্লাহর নির্দেশ) ৪৮. আজব (চমৎকার) ৪৯. তযকিরাহ (স্মারক) ৫০. উরত্তয়াতুল উছকা (দৃড় অবলম্বন) ৫১. আছ ছিদক (অতীব সত্য) ৫২. মুনাদী (আহ্বানকারী) ৫৩. আলবুশরা (আনন্দবার্তা) ৫৪. বাইয়িনাত (প্রমাণপঞ্জি) ৫৫. বালাগ (বার্তা) ৫৬. আল কারীম (মর্যাদাবান) ৫৭. আলমীযান (ন্যায়দ-) ৫৮. নিয়ামাতুল্লাহ (আল্লাহর অনুগ্রহ) ৫৯. হুদালাহ (আল্লাহর নির্দেশ) ৬০. কিতাবুয মুবীন (সুস্পষ্ট কিতাব) ৬১. কিতাবুন হাকীম (বিজ্ঞানময় কিতাব) ৬২. কুরআনুল মুবীন (উজ্জাল কোরআন) ৬৩. কিতাবুম মাছতুর (ছত্রলিপি গ্রন্থ) ৬৪. কিতাবুমন আযীয (প্রিয় পুস্তক) ৬৫. যিকরুল হাকীম (কৌশলপূর্ণ) ৬৬. মাতলু (অধিক অধ্যয়নযোগ্য) ৬৭. হুদাল লিন নাছ (মানবজাতির দিশারী) ৬৮. যিকরুল্লাহ (আল্লাহর স্মরণ) ৬৯. যিকরুল লিল আল আমিন (জগৎসমূহের জন্য স্মারক) ৭০. নুরুল্লাহ (আল্লাহর আলো) ৭১. নুরুল মুবীন (সুস্পষ্ট আলো) ৭২. কালিমাতুল্লাহ (আল্লাহর বাণী)

বিশেষ ভাবে এখান থেকে বাঁচাই করতে পারেন।
- ১. আল-কোরআন, ২. আল-ফোরকান, ৩. আজ-জিকর ও ৪. আত-তানজিল।

 ১. আল-কোরআন, ২. আল-কিতাব, ৩. আল-মাসহাফ, ৪. আন-নুর ও ৫. আল-ফোরকান।  


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...