আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
254 views
in পবিত্রতা (Purity) by (28 points)
reopened by
মাসিক হওয়ার date এর কিছু দিন পর অর্থাৎ এক মাসের বেশি হওয়ার পর আমার সামান্য ব্যথা অনুভূত হয় পরে স্পষ্ট কালো স্রাবের মত আসে। তারপর আর কিছু আসে নি। না ব্যথা না রক্ত।তবে স্পষ্ট হওয়ায় আমি নামাজ ত্যাগ করি। কাল রাত ইশার নামাজের পর এটা হয়েছিল।আজ আবার সাদা স্রাবের সাথে সামান্য দেখা দিয়েছে । এ সুরতে আমি কী করব?নামাজ কী ৩ /৫/ ৭ কয় দিনের জন্য বাদ দিব?

1 Answer

0 votes
by (710,840 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/7474 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
فَإِنْ لَمْ يُجَاوِزْ الْعَشَرَةَ فَالطُّهْرُ وَالدَّمُ كِلَاهُمَا حَيْضٌ سَوَاءٌ كَانَتْ مُبْتَدَأَةً أَوْ مُعْتَادَةً وَإِنْ جَاوَزَ الْعَشَرَةَ فَفِي الْمُبْتَدَأَةِ حَيْضُهَا عَشَرَةُ أَيَّامٍ وَفِي الْمُعْتَادَةِ مَعْرُوفَتُهَا فِي الْحَيْضِ حَيْضٌ وَالطُّهْرُ طُهْرٌ. هَكَذَا فِي السِّرَاجِ الْوَهَّاجِ.
«الفتاوى الهندية» (1/ 37)
মাঝেমধ্যে হায়েয হওয়া আবার মাঝেমধ্যে বন্ধ হওয়া, দশ দিনের ভিতর সবকিছুই হায়েয হিসেবে গণ্য হবে।চায় এমন পরিস্থিতির সম্মুখীন ঐ মহিলা প্রথমবার হোক বা এ ব্যাপারে অভ্যস্ত থাকুক।
যদি রক্তস্রাব দশদিন অতিক্রম করে যায়, তাহলে প্রথমবার এ পরিস্থিতির সম্মুখিন মহিলার জন্য দশদিন হায়েয। আর কোনো এক সংখ্যায় আদত ওয়ালী মহিলার জন্য তার পূর্বের আদতই হায়েয় এবং বাদবাকী সময় তুহুর। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭,কিতাবুল-ফাতাওয়া-২/১০৮,কিতাবুন-নাওয়াযিল-৩/১৭২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন!
আপনার প্রশ্নটি সম্পূর্ণই অস্পষ্ট।কয়েকবার পড়েও আপনার উদ্দেশ্য বুঝতে সক্ষম হইনি। দয়াকরে আপনি প্রশ্নটি স্পষ্ট করে দিবেন।ইডিট করে কমেন্টে জানিয়ে দিবেন।

আপনার হায়েয কখন শুর হয়েছে?
কতদিন সাধারণত থাকে?
এ সব বিষয় উল্লেখ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (28 points)
reshown by
আমার হায়েয এর date ছিলো ২৭  জুলাই .১ আগষ্ট রাতে ইশার নামাজের পর  আমি স্পষ্ট কালো স্রাব দেখতে পাই। তাই  নাযাজ ত্যাগ করি। ২ আগষ্ট আবার সাদা স্রাবের সাথে স্পষ্ট কালো স্রাব আসে ২ বার।3 আগস্ট রাতে এবং ৪ আগস্ট ফজরের পর ২ বিন্দু  পরিমাণ দেখা দেয় সাদা স্রাবের সাথেই ।৩ আগস্ট মাগরিব থেকে নামজ পড়া শুরু করে দেই এবং যেগুলো  কাযা হয়েছে ওগুলো কাযা পড়াও শুরু করে দিয়েছি। এখন এটা কি হায়েজ?আমি কী নামাজ ছেড়ে দিব?ছাড়লে কয়দিন ছাড়বো?
 আমার হায়েয সাধারনত ৫-৬ দিন থাকে। 
by (710,840 points)
এখনো আপনার প্রশ্ন স্পষ্ট বুঝিনি।দয়াকরে স্পষ্ট করে লিখুন।

কতদিন সর্বমোট রক্তস্রাব গিয়োছে।

যদি তিন দিনের পর আর না যায়, তাহলে এখন আপনি পবিত্র।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...