আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (19 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ্

আমার বাবা আলহামদুলিল্লাহ একজন স্বচ্ছল মানুষ। আমি পড়াশুনার জন্য বই কিনবো বলে আব্বুর থেকে ৩০০০ টাকা নিই। আমি বইয়ের এক্সেক্ট প্রাইজ জানতাম না ঠিকই কিন্তু জানতাম এত টাকা লাগবে না। তাও নিয়েছি যেহেতু আব্বু আমাকে পকেট মানি দেয় না। আব্বুর আর্থিক স্বচ্ছলতা আছে আলহামদুলিল্লাহ এই টাকা আব্বুর জন্য তেমন কিছু না আর আব্বু আমাকে জিজ্ঞেসও করেনি কত টাকা লেগেছে কিংবা ফেরতও চায়নি। এখন বাকি ২৫০০+ টাকা কি আমার জন্য হালাল? হালাল না হলে আব্বুকে ফেরত না দিয়ে আর কি করতে পারি যেন হালাল হয়?


-------------

1 Answer

0 votes
by (682,160 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


মিথ্যা কথা বলা শরীয়ত অনুমোদিত নয়। 
নিঃসন্দেহে মিথ্যা বলা হারাম। 
শরিয়তে সত্যকে সর্বত্রই উৎসাহিত করা হয়েছে। বলা হয়েছে, সত্য মুক্তি দেয়, মিথ্যা ধ্বংস আনে।

যে কোনো পরিস্থিতিতে সত্য বলাই শরিয়তের মৌল দর্শনের দাবি।

পবিত্র কুরআন শরিফে এসেছে   
لَّعْنَتَ اللَّهِ عَلَى الْكَاذِبِينَ [٣:٦١
তাদের প্রতি আল্লাহর অভিসম্পাত করি যারা মিথ্যাবাদী। {সূর আলেইমরান-৬১}

হাদিস শরিফে এসেছে,
 সাফওয়ান ইবন সুলাইম বলেন,
قِيلَ لِرَسُولِ اللَّهِ ﷺ : أَيَكُونُ الْمُؤْمِنُ جَبَانًا ؟ فَقَالَ: ( نَعَمْ ) ، فَقِيلَ لَهُ: أَيَكُونُ الْمُؤْمِنُ بَخِيلًا؟ فَقَالَ: ( نَعَمْ ) ، فَقِيلَ لَهُ: أَيَكُونُ الْمُؤْمِنُ كَذَّابًا ؟ فَقَالَ: ( لَا )
রসুলুল্লাহ ﷺ -কে জিজ্ঞেস করা হয়েছে, মুমিন কি কাপুরুষ হতে পারে? তিনি উত্তর দিলেন, হ্যাঁ। জিজ্ঞেস করা হয়েছে, মুমিন কি কৃপণ হতে পারে। তিনি উত্তর দিলেন, হ্যাঁ। জিজ্ঞেস করা হয়েছে, মুমিন কি মিথ্যাবাদী হতে পারে? তিনি উত্তর দিলেন, না। (মুয়াত্তা মালিক ২/৯৯০) 
,

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
https://www.ifatwa.info/10840 নং ফাতওয়ায় উল্লেখ রয়েছে যে, 

আপনি আপনার পিতার কাছ থেকে যে কারণ দর্শিয়ে টাকা নিয়েছেন,সেই উৎসে খরছ করতে হবে।ভিন্ন উৎসে খরছ করলে,তার কাছ থেকে অনুমতি নিতে হবে।কেননা আপনার পিতা আপনাকে ঐ টাকার মালিক বানিয়ে দিচ্ছেন না।বরং লেনদেন করার জন্য আপনাকে অনুমতি দিচ্ছেন।যাকে এবাহত বলা হয়।তবে যদি আপনার পিতা আপনাকে মালিক বানিয়ে দেন,এবং বলেন,তোমাকে মালিক বানিয়ে দিলাম,তাহলে আপনি যে কোনো খাতে ব্যবহার করতে পারবেন।

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে বই ক্রয়ের অবশিষ্ট টাকা যেকোনক খাতে ব্যবহার করতে আপনার বাবা অনুমতি লাগবে।

তবে অবশিষ্ট  টাকা দিয়ে আপনি পড়াশোনার জন্য আরো বই ক্রয় করলে সেক্ষেত্রে কোনো অনুমতি নেয়া লাগবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...