আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
126 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহ
শায়খ, এর আগে আমি ছোট ছোট প্রশ্ন করে জানতে চেয়েছিলাম কিছু জিনিস। অবস্থা বেগতিক দেখে বাধ্য হয়ে বিস্তারিত লিখে জানতে চাচ্ছি।
আমাদের বিয়েটা পরিবার জানে না এখনো।আমাদের মাঝে শারিরীক সম্পর্ক হয়েছে। অনেক লম্বা সময় হয়েছে বিয়ের৷
আমি আলাদা আলাদা করে ঘটনা হিসেবে প্রথমে সম্পুর্ন বলছি।
ঘটনা ১ঃ
আমার স্বামী আমাকে একদিন রাগের মাথায় মেসেজ দিয়ে বলে যে,❝তুমি অন্য কোথাও বিয়ে করে নেও, তুমার আম্মাকে বলো ভালো ছেলে দেখে বিয়ে দিয়ে দিতে ❞।একথা বলার সময় আমার স্বামী মনে মনে বলেছে যে ❝তালাক  দিয়ে দিলাম❞। সংখ্যা উল্লেখ করেনি কোনো।
এ বিষয়ে আপনার থেকে প্রশ্ন করে জানতে পারলাম যে আমার স্বামীর একথা বলার দ্বারা ❝এক তালাকে বায়েন ❞ পতিত হয়েছে। আবার নিজেরা বিয়ে করার পর একত্রে থাকা যাবে।
ঘটনা ২ঃ
বিয়ের সময় কাজি সাহেব ছেলেকে না জানিয়ে ১৮ নং ধারায়❝ হ্যা ❞ লিখে দিলে তাতে মেয়ে তালাকের অধিকার পায়না। আর আমাদের বিয়ের সময় কাজি সাহেব শুধু স্বাক্ষর নিয়েছেন খালি পেজ এ। আমার স্বামী বলেছেন আমাকে অধিকার দেন নি। আর দিবেন ও না।
কিন্তু আমার যত টুকু মনে পড়ে, সম্পর্ক রাখবেন কিনা জানতে চাইলে হয়তো বলেছেন যে,❝তুমার ইচ্ছা❞।  তবে আমি শিউর না যে এটাই বলেছেন। কিন্তু মনে হচ্ছে কখনো বলেছেন। এটা তে আমি তালাকের অধিকার পেয়েছি কিনা জানি না।
ঘটনা ৩ঃ
আমি একদিন উনার প্রতি রাগ করে বলে ফেলি যে,❝সংসার করবো না, আমি তালাক নিয়ে নিলাম ❞।যতদূর মনে পড়ে আমি মুখে বলেছি এসব কথা। কয়েকবার বলেছি। মনে মনেও। আর মুখে সম্ভবত ১ বার বলেছি।
ঘটনা ৪ঃ
আমার স্বামী যখন বলে ❝তুমি অন্য কোথাও বিয়ে করে নেও ❞ সেটা ছিলো এই বছরের ❝জানুয়ারি ❞মাস। আর আমি যখন বলি ❝সংসার করবো না, তালাক নিলাম❞ সেটা এই বছরের ❝মে/জুন❞ মাস। ১ তালাক বায়েন যে হয়েছে সেটা দু একদিন আগে জানতে পারি আপনার কাছে থেকে।
এবার প্রশ্নে আসছি শায়খ।
প্রশ্ন ১ঃ  ❝এক তালাকে বায়েন❞ পতিত হবার পর কয়দিন এর মধ্যে বিয়ে  করে স্ত্রী কে ফিরিয়ে আনতে হয়? এর কি কোনো নির্দিষ্ট  সময় আছে?  ২ মাস / ৩ মাস এর মধ্যে আনতে হবে এমন কি কিছু ?? নাকি যেকোনো সময় ফিরিয়ে আনা যাবে?  সেটা মাস হোক / বছর হোক?
প্রশ্ন ২ঃ আমাদের মধ্যে ❝এক তালাকে বায়েন❞ হয়েছে সেটা কিছুদিন আগে আপনার থেকে জানতে পারলাম। এর আগে জানতাম না। ❝জানুয়ারি মাস থেকে এখন জুলাই মাস❞ এর মধ্যে যেহেতু আমরা বিয়ে করিনি এবং না জেনেই করিনি এতে সমস্যা হবে কোনো?  আর এখন যদি বিয়ে করি তাহলে কি সম্পর্ক হালাল হবে?
প্রশ্ন ৩ঃ আমি যেহেতু শিউর না আমার তালাকের অধিকার আছে কিনা, কারণ আমার সন্দেহ হচ্ছে আমার স্বামী হয়ত সম্পর্ক রাখার বিষয়ে জানতে চাইলে আমাকে বলেছিল ❝তুমার ইচ্ছা❞।।
কিন্তু আমি পরে বলে ফেলেছি যে ❝তালাক নিলাম ❞সেটা বলেছি আমার স্বামী আমাকে বিয়ে করে ফিরিয়ে আনার আগেই। কারণ জানতাম না যে এক তালাক বায়েন হয়েছে।  ১ তালাক বায়েন হওয়ার পর ৪-৫ মাস পর আমি বলি তালাকের কথা। এতে কি আমার উপর তালাক পতিত হয়ে গেছে??
প্রশ্ন ৪ঃ এখনো যেহেতু আমার স্বামী এক তালাক বায়েন হবার পরে আমাকে আবার বিয়ে করেনি, আর আমিও তালাক নিয়ে নিলাম বলেছি। যদি এই সময় আমার স্বামী আমাকে ৩ তালাক দেয় সেটা কি ৩ তালাক হয়ে যাবে??
প্রশ্ন ৫ঃ  যদি ৪ নং প্রশ্নের উত্তর ❝ না ❞ হয় তাহলে কি আমার স্বামী আমাকে আবার বিয়ের পর ৩ তালাক দিলে সেই ৩ তালাক পতিত হবে?এরপর কি অন্যত্র ২য় বিয়ের পরে ১ম স্বামীর কাছে ফিরে আসা যাবে?
প্রশ্ন ৬ঃ শায়খ, এই অবস্থায় আমাদের কি করণীয়??  কোনো টাই নিশ্চিত না। খুব বাজে অবস্থায় আছি এটা নিয়ে।
শায়খ,এর আগে অন্য আইডি থেকে জেনেছি অল্প অল্প করে আপনার থেকে। কিন্তু এখন এমন সমস্যায় আটকে আছি বলে বুঝানো যাবে না।কিছুই শিউর হতে পারছি না। তাই বাধ্য হয়ে আবারো প্রশ্ন করা।শায়খ, আপাতত কোনো মুফতি সাহেবের কাছে যেতে পারছিনা। আর জানা ও নেই এমন কেও।তাই বাধ্য হয়ে বার বার একই প্রশ্ন করছি। আমি ক্ষমা চাচ্ছি আন্তরিক ভাবে ।
আমি চাচ্ছি এই মানসিক অশান্তি থেকে যেনো আল্লাহ আমাদের কে মুক্তি দেন।
প্রশ্ন ৭ঃ আর টেনশন নিতে পারছি না শায়খ।।।। কারন একদিকে ❝বায়েন তালাক ১ ❞ পতিত হয়ে আছে। অন্যদিকে আমি বলে বসে আছি তালাকের কথা। সেটাও আবার আমার স্বামী আমাকে বিয়ে করে ফিরিয়ে নেওয়ার আগেই। এই ক্ষেত্রে এই সমস্যা থেকে মুক্তি পেতে কোন পথ বেছে নিতে পারি? প্রশ্ন নং ৪ নাকি ৫ বেছে নিবো ??
আমি বাধ্য হয়ে এইভাবে জানতে চাচ্ছি শায়খ।।।আর পথ দেখছি না।এর আগে আন্তরিকতার সাথে জানিয়েছেন। এইবার একটু ক্লিয়ার করে দিন আল্লাহর রহমতে শায়খ। আমি বিনীত অনুরোধ করছি।।।।।।।

1 Answer

0 votes
by (708,320 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/50769 নং ফাতাওয়ায় বলেছি যে,

আপনি ইতিপূর্বে আমাদের এখানে যে প্রশ্ন করেছিলেন, সেই প্রশ্নের নাম্বার বা লিংক দিবেন।এমন কোনো প্রশ্ন আমরা পাইনি।

যাই হোক,
আপনার সন্দেহ হচ্ছে যে, হয়তো স্বামী তালাকের অধিকার দিয়ে দিতে পারে।এরকম সন্দেহ দ্বারা আপনি তালাকের অধিকার পাবেননা।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এরকম বিষয়ে লিখা বুঝানো মুশকিল। সুতরাং আপনার উচিৎ,সরাসরি অফলাইনে কোনো মুফতির সাথে যোগাযোগ করবেন। হ্যা, আমরা আমাদের সাধ্যানুযায়ী উত্তর চেয়া করবো ইনশা'আল্লাহ।

(১)
বায়েন তালাক এক পতিত হওয়ার পরে স্ত্রী কে ফিরিয়ে আনার কোনো নির্দিষ্ট সময় নাই।২/৩ মাসের মধ্যে আনতে হবে এমন কিছু নাই বরং বছর/মাস ফেরিয়ে গেলেও কোনো সমস্যা নেই।

(২)
বায়েন তালাকের ৬ মাস অতিবাহিত হয়ে যাওয়ার পরও ঐ স্বামীর সাথে বিবাহ করে নিলেই সব ঠিক হয়ে যাবে।

(৩)
যেহেতু আপনার তালাকের অধিকার নাই, তাই আপনার নেওয়া তালাক হবে না।তাছাড়া বায়েন তালাক হওয়ার পর ইদ্দত তথা তিন মাস অতিবাহিত হওয়ার পর স্বামী স্ত্রী কেউ-ই তালাক দিতে বা নিতে পারে না। হ্যা, ইদ্দতের ভিতর সরিহ তালাক স্বামী দিতে পারবে বা স্ত্রী নিতে পারবে।

(৪)
এখন নতুন বিয়ে হওয়ার পর স্বামী আর দুই তালাকের মালিক থাকবে।জ্বী, মুখে বলে নিলেই তালাক হবে।

(৫)
জ্বী, নতুনকরে বিয়ের আগে আর তালাক দিতে পারবে না। হ্যা, বিয়ের পর তালাক দিতে পারবে।

(৬)
স্ত্রীর দিকে সম্বন্ধ করে তালাক শব্দ উচ্ছারণের সাথে সাথেই তালাক হয়ে যায়।নিয়তের প্রয়োজন নাই।যেমন, স্বামী বলল, তোমাকে তালাক দিলাম।তালাক হয়ে যাবে।নিয়ত থাকুক বা নাই থাকুক।

আপনি সাথে শনি, রবি, সোমবার, এই তিন দিনের যেকোনো দিন আপনি কল দিবেন। আপনাকে বিস্তারিত বুঝিয়ে বলবো।জাযাকিল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
জাযাকাল্লাহ খাইরান। 
তবে শায়খ, আমি এর আগে আমার অন্য আইডি থেকে প্রশ্ন করেছিলাম। এজন্য হয়তো এই আইডি তে প্রশ্ন গুলো নেই। ক্ষমা প্রার্থী আমি।

শায়খ,দয়া করে বলবেন কোন নাম্বারে / কোথায় কল দিবো। আপনাদের যে WhatsApp লিংক দেওয়া আছে মেয়েদের জন্য সেখানে?? ।। 
by (708,320 points)
জ্বী, সেখানে যোগাযোগ করবেন।জাযাকিল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...