জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
হাদীস শরীফে এসেছেঃ
عَنْ أَنَسٍ قَالَ: كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ «وَقَّتَ لِلنُّفَسَاءِ أَرْبَعِينَ يَوْمًا، إِلَّا أَنْ تَرَى الطُّهْرَ قَبْلَ ذَلِكَ
হযরত আনাস রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নেফাসওয়ালী মহিলাদের মেয়াদ সাব্যস্ত করেছেন চল্লিশ দিন। তবে যদি এর আগে পবিত্র হয়ে যায়, তাহলে ভিন্ন কথা। [সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৬৪৯, আলমুজামুল আওসাত, হাদীস নং-৮৩১১, সুনানে দারাকুতনী, হাদীস নং-৮৫২, সুনানে কুবরালিলবায়হাকী, হাদীস নং-১৬১৯]
فى تنوير الابصار: والنفاس لغة : دمن ويخرج عقب ولد، لا حد لاقله، واكثره أربعين يوما (رد المحتار، كتاب الطهارة، باب الحيض-1/496-497)
সারমর্মঃ সন্তান ভুমিষ্ঠের পর যেই রক্ত বের হয়,সেটাকে নেফাস বলা হয়,তার সর্বোচ্চ মেয়াদ হল চল্লিশ দিন।
الدر المختار: (300/1- 301)
(واکثرہ اربعون یوما) … (والزائد) علی أکثرہ( استحاضۃ) لو مبتدأۃ أما المعتادۃ فترد لعادتہا وکذا الحیض فان انقطع علی اکثرھماأو قبلہ فالکل نفاس۔
সারমর্মঃ-
নেফাসের সর্বোচ্চ মেয়াদ হলো চল্লিশ দিন।
এর বেশি হলে তাহা ইস্তেহাজা বলে গন্য হবে।
তবে যদি এটি প্রথম সন্তান না হয়,বরং পরবর্তী কোনো সন্তান হয়,তাহলে অভ্যাস থেকে বেশি দিন ইস্তেহাজা বলে গন্য হবে।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত মহিলার কি এটাই প্রথম সন্তান?
নাকি এটা ২য় বা পরবর্তী কোনো সন্তান?
যদি এটিই তার প্রথম সন্তান হয়,তাহলে আজ ৪০ তম দিনে যে রক্ত এসেছে,এটি নেফাস বলে গন্য হবে।
তবে এটি যদি চলমান থাকে,তাহলে ৪১ তম দিন থেকে ইস্তেহাজা ধরবে।
আর যদি এটি তার ২য় বা পরবর্তী কোনো সন্তান হয়,তাহলে সেক্ষেত্রে জানতে হবে যে ওই মহিলার আগের সন্তান গুলোর ক্ষেত্রে কতদিন নেফাস চালু ছিলো?
যদি আগের বার গুলোর ক্ষেত্রে ৪০ দিনের আগেই বন্ধ হয়ে থাকে,তাহলে এইবার এই ৪০ তম দিনের রক্ত ইস্তেহাজা।
এটি নেফাস নয়।
নামাজ আদায় করতে হবে।
আর যদি আগের বার গুলোতেও ৪০ দিন নেফাস চালু থাকে,তাহলে আজকের এই রক্তকে নেফাস ধরা হবে।