মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ-
یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِذَا جَآءَکُمُ الۡمُؤۡمِنٰتُ مُہٰجِرٰتٍ فَامۡتَحِنُوۡہُنَّ ؕ اَللّٰہُ اَعۡلَمُ بِاِیۡمَانِہِنَّ ۚ فَاِنۡ عَلِمۡتُمُوۡہُنَّ مُؤۡمِنٰتٍ فَلَا تَرۡجِعُوۡہُنَّ اِلَی الۡکُفَّارِ ؕ لَا ہُنَّ حِلٌّ لَّہُمۡ وَ لَا ہُمۡ یَحِلُّوۡنَ لَہُنَّ ؕ وَ اٰتُوۡہُمۡ مَّاۤ اَنۡفَقُوۡا ؕ وَ لَا جُنَاحَ عَلَیۡکُمۡ اَنۡ تَنۡکِحُوۡہُنَّ اِذَاۤ اٰتَیۡتُمُوۡہُنَّ اُجُوۡرَہُنَّ ؕ وَ لَا تُمۡسِکُوۡا بِعِصَمِ الۡکَوَافِرِ وَ سۡـَٔلُوۡا مَاۤ اَنۡفَقۡتُمۡ وَ لۡیَسۡـَٔلُوۡا مَاۤ اَنۡفَقُوۡا ؕ ذٰلِکُمۡ حُکۡمُ اللّٰہِ ؕ یَحۡکُمُ بَیۡنَکُمۡ ؕ وَ اللّٰہُ عَلِیۡمٌ حَکِیۡمٌ ﴿۱۰﴾
হে ঈমানদারগণ! তোমাদের কাছে মুমিন নারীরা হিজরত করে আসলে তোমরা তাদেরকে পরীক্ষা করো, আল্লাহ তাদের ঈমান সম্বন্ধে সম্যক অবগত। অতঃপর যদি তোমরা জানতে পার যে, তারা মুমিন নারী, তবে তাদেরকে কাফিরদের কাছে ফেরত পাঠিয়ে দিয়ে না। মুমিন নারীগণ কাফিরদের জন্য বৈধ নয় এবং কাফিরগণ মুমিন নারীদের জন্য বৈধ নয়। কাফিররা যা ব্যয় করেছে তা তাদেরকে ফিরিয়ে দিও। তারপর তোমরা তাদেরকে বিয়ে করলে তোমাদের কোন অপরাধ হবে না যদি তোমরা তাদেরকে তাদের মাহর দাও। আর তোমরা কাফির নারীদের সাথে দাম্পত্য সম্পর্ক বজায় রেখো না। তোমরা যা ব্যয় করেছ তা ফেরত চাইবে এবং কাফিররা যা ব্যয় করেছে তা যেন তারা চেয়ে নেয়। এটাই আল্লাহর বিধান; তিনি তোমাদের মধ্যে ফয়সালা করে থাকেন। আর আল্লাহ্ সর্বজ্ঞ প্ৰজ্ঞাময়।
(সুরা মুমতাহিনা ১০)
★শরীয়তের বিধান হলো,
যদি স্বামী স্ত্রীর মধ্যে কেহ ইসলাম গ্রহন করে,
তাহলে যদি তারা উভয়েই দারুল ইসলামে থাকে,তাহলে কাজীর আদালতে বিষয়টি পেশ করতে হবে।
কাজী তার (যে মুসলমান হয়নি) সামনে ইসলাম পেশ করবে,সে যদি ইসলাম গ্রহন করা হতে অস্বীকার করে,তাহলে স্বামী স্ত্রী মাঝে পৃথক করে দিবে।
কাজীর পৃথক করে দেয়ার সাথেই তাদের বৈবাহিক সম্পর্ক ছিন্ন হয়ে যাবে।
কিন্তু যদি স্বামী স্ত্রী দারুল হারাবে হয় অথবা কোনো এমন স্থানে হয়,যেখানে ইসলামী কাজীর নিকট মুয়ামিলা নিয়ে গিয়ে স্বামী স্ত্রীর যে ইসলাম আনেনি,তার উপর ইসলাম পেশ করা কোনো ছুরত নেই,তাহলে স্ত্রী তিন হায়েজের পর তার স্বামীর সংসার হতে পৃথক হয়ে যাবে।
তবে তিন হায়েজের আগেই স্বামী ইসলাম আনলে তাদের বৈবাহিক সম্পর্ক বহাল থাকবে।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (3/ 189):
"(وإذا) (أسلم أحد الزوجين المجوسيين أو امرأة الكتابي عرض الإسلام على الآخر، فإن أسلم) فيها (وإلا) بأن أبى أو سكت (فرق بينهما ...
(قوله: أو سكت) غير أنه في هذه الحالة يكرر عليه العرض ثلاثًا احتياطًا، كذا في المبسوط نهر (قوله: فرق بينهما) وما لم يفرق القاضي فهي زوجته، حتى لو مات الزوج قبل أن تسلم امرأته الكافرة وجب لها المهر: أي كماله وإن لم يدخل بها؛ لأن النكاح كان قائمًا ويتقرر بالموت، فتح، وإنما لم يتوارثا لمانع الكفر."
সারমর্মঃ-
যদি স্বামী স্ত্রীর মধ্যে কেহ ইসলাম গ্রহন করে,
তাহলে অপরজনের উপর ইসলাম পেশ করা হবে, যদি সে ইসলাম গ্রহন করে,তাহলে ভালো।
অন্যথ্যায় তাদের মাঝে পৃথক করে দিতে হবে।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (3/ 191):
"ولو) (أسلم أحدهما) أي أحد المجوسيين أو امرأة الكتابي (ثمة) أي في دار الحرب وملحق بها كالبحر الملح (لم تبن حتى تحيض ثلاثًا) أو تمضي ثلاثة أشهر (قبل إسلام الآخر) إقامة لشرط الفرقة مقام السبب، وليست بعدة لدخول غير المدخول بها."
কাফির স্বামী স্ত্রীর মধ্যে কেউ একজন যদি ইসলাম গ্রহণ করে তাহলে স্ত্রী তিন হায়েজ অতিক্রম হওয়ার পর তাদের মাঝে বিয়ে ভেঙে যাবে।
যদি তারা দুইজন একই সাথে ইসলাম গ্রহন করে, তাহলে তাদেরকে নতুন করে ইসলামের নিয়ম অনুযায়ী বিয়ে করে নিতে হবেনা।