আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (25 points)
১/ টিভিতে  যদি ক্রিকেট, ফুটবল বা অনয কোনো খেলা দেখি ােটা কী হারাম হবে না জয়েজ হবে।

২/ টিভিতে যদি খবর দেখি  তা কী জায়েজ হবে।পুরুষের কন্ঠে যদি খবর দেখি ও শুনি তা  কী জায়েজ হবে।

৩/  মহিলার কন্ঠে খবর দেখা ও শনা কী জায়েজ?

উড্তরগুলো জরুরি জানা দরকার।

1 Answer

0 votes
by (687,440 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হাদীস শরীফে এসেছে,
ইবনু মাসউদ (রাঃ) হতে বর্ণিত আছে,

أن النبي صلى الله عليه وسلم قال : ( لَا تَزُولُ قَدَمُ ابْنِ آدَمَ يَوْمَ الْقِيَامَةِ مِنْ عِنْدِ رَبِّهِ حَتَّى يُسْأَلَ عَنْ خَمْسٍ : عَنْ عُمُرِهِ فِيمَ أَفْنَاهُ ، وَعَنْ شَبَابِهِ فِيمَ أَبْلَاهُ ، وَمَالِهِ مِنْ أَيْنَ اكْتَسَبَهُ وَفِيمَ أَنْفَقَهُ وَمَاذَا عَمِلَ فِيمَا عَلِمَ ) 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কিয়ামাত দিবসে পাঁচটি বিষয় সম্পর্কে জিজ্ঞাসাবাদ হওয়ার আগপর্যন্ত আদম সন্তানের পদদ্বয় আল্লাহ্ তা'আলার নিকট হতে সরতে পারবে না। তার জীবনকাল সম্পর্কে, কিভাবে অতিবাহিত করেছে? তার যৌবনকাল সম্পর্কে, কি কাজে তা বিনাশ করেছে; তার ধন-সম্পদ সম্পর্কে, কোথা হতে তা উপার্জন করেছে এবং তা কি কি খাতে খরচ করেছে এবং সে যত টুকু জ্ঞান অর্জন করেছিল সে মুতাবিক কি কি আমল করেছে।
(সুনানু তিরমিযি-২৪১৬)বিস্তারিত জানুন-

মু'মিন একটি মুহুর্তও অযথা কাটাবে না।বরং সর্বদাই আল্লাহর ইবাদতে লিপ্ত থাকবে।নামায পড়বে,কুরআন তিলাওয়াত করবে,নয়তো যিকির করবে।যদি ইবাদত করতে করতে মন ক্লান্ত হয়ে যায়,তখন মনকে উৎফুল্ল করতে বৈধ বিনোধনের ব্যবস্থা শরীয়তে রয়েছে।বৈধ বিনোধন সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/673

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নে উল্লেখিত ছুরতেও খেলা দেখা জায়েজ নেই।
এতে নাজায়েজ কাজ করার গুনাহ হবে।

আরো জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
উক্ত খেলায় বাদ্য-বাজনার ব্যবহার হয়,অনেক সময় মহিলাদের দেখানো হয়,এই খেলার নেশায় অনেকে ইবাদত থেকে গাফেল থাকে,এটি নামাজ ইত্যাদিতেও স্বরন আসে,হারাম এই খেলায় নিজ দল জিতলে অন্তর খুশি হয়,হারলে অন্তরে ব্যাথা লাগে, সর্বপরি জুয়ার ভিত্তিতে এই খেলা দেখা সেটিকে সমর্থন ও সহযোগিতা বুঝায়।
তাই খেলা দেখা কোনো ভাবেই জায়েজ নেই।

(০২)
যে সকল দৃশ্য বাস্তবে দেখা নাজায়েয, সেগুলো টিভিতেও দেখা নাজায়েয। আর যে সকল দৃশ্য বাস্তবে দেখা জায়েয, সেগুলো টিভিতেও দেখা জায়েয। আর বলা বাহুল্য যে, যেহেতু বর্তমানের টিভি মানেই যেখানে রয়েছে বিজ্ঞাপনের নামে অশ্লীলতার ছড়াছড়ি, নাটক সিনেমার নামে থৈ থৈ করা নোংরামী, নাচ-গান হারাম প্রেমসহ নানা রগরগে জঘন্য বিষয় তো আছেই, সুতরাং এসবের কারণে বর্তমানে টিভি দেখাকে হারাম বলা ছাড়া কোনো উপায় নেই, যা থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখা প্রত্যেক মুমিনের ঈমানি-কর্তব্য।
,
তবে হ্যাঁ, যদি এমন কোনো চ্যানেল থাকে, যাতে উপরোক্ত শরিয়ত-নিষিদ্ধ কোনো কিছুর প্রদর্শন থাকে না; বরং শুধুই শরিয়ত-অনুমোদিত বিষয়গুলো প্রচার করে তাহলে উক্ত চ্যানেলের খবর বা বৈধ অনুষ্ঠান দেখাকে নাজায়েজ বলা হবে না।

★উল্লেখ্য যে এটি কিছু স্কলারদের মতামত। 
তবে অনেক বিজ্ঞ স্কলারদের মতে কোনো ছুরতেই টিভি দেখা জায়েজ নেই।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
পুরুষের কন্ঠে যদি খবর হয়, পুরো খবর চালাকালিন সময়ে কোনো নারীর ছবি যদি না আসে,,কোনো বাদ্য-বাজনার আওয়াজ না আসে,বাদ্য-বাজনা ও কোনো নারীর ছবি সম্বলিত এড প্রদর্শিত না হয়,তাহলে টিভিতে বৈধ খবর দেখা জায়েজ।

নতুবা জায়েজ নয়।

(০৩)
জায়েজ নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...