জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম
যাদের সামনে পর্দা করা আবশ্যক নয়,তাদের ব্যাপারে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ-
اَوِ التّٰبِعِیۡنَ غَیۡرِ اُولِی الۡاِرۡبَۃِ مِنَ الرِّجَالِ اَوِ الطِّفۡلِ الَّذِیۡنَ لَمۡ یَظۡہَرُوۡا عَلٰی عَوۡرٰتِ النِّسَآءِ ۪
পুরুষদের মধ্যে যৌন কামনা রহিত পুরুষ এবং নারীদের গোপন অঙ্গ সম্বন্ধে অজ্ঞ বালক।
(সুরা নূর ৩১)
★এই আয়াতের ব্যাখ্যায় আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু ‘আনহুমা বলেনঃ এখানে এমন নির্বোধ ও ইন্দ্রিয়বিকল ধরনের লোকদের বুঝানো হয়েছে, যাদের নারী জাতির প্রতি কোন আগ্রহ ও ঔৎসুকই নেই। ইবনে জরীর তাবারী একই বিষয়বস্তুই আবু আব্দুল্লাহ, ইবনে জুবায়র, ইবনে আতিয়্যা প্রমুখ থেকে বর্ণনা করেছেন। কাজেই আয়াতে এমনসব পুরুষকে বুঝানো হয়েছে, যাদের মধ্যে নারীদের প্রতি কোন আগ্রহ ও কামভাব নেই এবং নারীদের রূপ-গুণের প্রতিও তাদের কোন ঔৎসুক নেই যে, অপরের কাছে গিয়ে বর্ণনা করবে।
তবে নপুংসক ধরনের লোক যারা নারীদের বিশেষ গুণাবলীর সাথে সম্পর্ক রাখে, তাদের কাছেও পর্দা করা ওয়াজিব।
আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণিত হাদীসে আছে, জনৈক খুনসা বা হিজড়া ব্যক্তি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লামের স্ত্রীদের কাছে আসা-যাওয়া করত। রাসূলের স্ত্রীগণ তাকে আয়াতে বর্ণিত
(غَيْرِ أُولِي الْإِرْبَةِ مِنَ الرِّجَالِ)
এর অন্তর্ভুক্ত মনে করে তার সামনে আগমন করতেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম তখন তাকে গৃহে প্রবেশ করতে নিষেধ করে দিলেন। [দেখুন, মুসলিমঃ ২১৮০]
এ কারণেই কোন কোন আলেম বলেনঃ পুরুষ যদিও পুরুষত্বহীন, লিঙ্গকর্তিত অথবা খুব বেশী বৃদ্ধ হয়, তবুও সে (غَيْرِ أُولِي الْإِرْبَةِ مِنَ الرِّجَالِ) শব্দের অন্তর্ভুক্ত নয়। তার কাছে পর্দা করা ওয়াজিব। এখানে (غَيْرِ أُولِي الْإِرْبَةِ) শব্দের সাথে (أَوِ التَّابِعِينَ) শব্দ উল্লেখ করা হয়েছে। উদ্দেশ্য এই যে, নির্বোধ ইন্দ্রিয়বিকল লোক, যারা অনাহূত গৃহে ঢুকে পড়ে, তারা ব্যতিক্রমভুক্ত। [দেখুন-তাবারী, কুরতুবী, ফাতহুল কাদীর]
(أَوِ الطِّفْلِ)
এখানে এমন অপ্রাপ্তবয়স্ক বালককে বুঝানো হয়েছে, যে এখনো সাবালকত্বের নিকটবর্তীও হয়নি এবং নারীদের বিশেষ আকর্ষণ, কামনীয়তা ও গতিবিধি সম্পর্কে সম্পূর্ণ বেখবর। যে বালক এসব অবস্থা সম্পর্কে সচেতন, সে ‘মোরাহিক’ অর্থাৎ সাবালকত্বের নিকটবর্তী। তার কাছে পর্দা করা ওয়াজিব। [ইবন কাসীর]
"إذا كان التخلف شديداً ، بحيث لا يعقل ولا يفهم ، ولا يدرك المعاني وليس له الشهوة التي تبعثه إلى النظر واللمس ونحو ذلك ، ولا همة له نحو النساء ، بل هو كالطفل أو أقل حالة ، فلا حاجة إلى التحجب عنه ، ويدخل في قوله تعالى : (أَوْ التَّابِعِينَ غَيْرِ أُوْلِي الْإِرْبَةِ مِنْ الرِّجَالِ) النور/31 . أما إذا كان يعقل بعض هذه الأشياء ، وله ميل إلى النساء ، ويظهر من كلامه أنه يحس بشهوة ، فلا يمكن من دخوله على النساء ، ويلزمهن التحجب عنه ،
সারমর্মঃ
কোনো ব্যাক্তির অবস্থা যদি এমন হয়,কিছুই জানেনা, বুঝেনা,কোনো শব্দের অর্থ বুঝেনা,মহিলার দিকে নজর নিয়ে যাবে বা স্পর্শ করার জন্য হাত চলে যাবে এমন কোনো শাহওয়াত তথা উত্তেজনাও যদি তার না থাকে,মহিলার দিকে যার কোনো হিম্মতই নেই,সে যদি শিশুর মতো হয় বরং তার চেয়েও নিম্ন স্তরের হয়,তাহলে তার সামনে হিজাবের প্রয়োজনীয়তা নেই।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
যেসব পুরুষ অটিজম রোগে আক্রান্ত(মানসিক ভারসাম্যহীন), তাদের ক্ষেত্রে দেখতে হবে যে তার শব্দের অর্থ বুঝতে পারে কিনা?
তারা কি এমন নির্বোধ ও ইন্দ্রিয়বিকল ধরনের লোক?যাদের নারী জাতির প্রতি কোন আগ্রহ ও ঔৎসুকই নেই!
সে যদি কিছুই না বুঝে,মহিলার দিকে নজর নিয়ে যাবে বা স্পর্শ করার জন্য হাত চলে যাবে এমন কোনো শাহওয়াত তথা উত্তেজনাও যদি তার না থাকে।
তাহলে এমন মানসিক ভারসাম্যহীন ব্যাক্তির সামনে পর্দা করা আবশ্যক নয়।
পর্দা না করলেও চলবে।