আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
216 views
in পবিত্রতা (Purity) by (58 points)

লিংক এ ক্লিক করলে পাখি এর ছবি আসবে। একটু দেখে বলুন, এর পায়খানা নাপাক কিনা।

Link ------> আমার পাখিটার ছবি<------

।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।      ।।।।।।।।।।।।।।।।।।।।।।।।hsjsjsjsksjsnsjsjdnbdjdjsbsjdjsnsbsnsjsjnsnsjdjdjdndjsjsjejsjejj

1 Answer

0 votes
by (713,000 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
বাজরিগার পাখির বিষ্টা পাক।কেননা যেহেতু বাজরিগার পাখি নক দ্বারা চিড়ে ফেড়ে খায়না, তাই উক্ত পাখিকে খাওয়া হালাল হবে। 
عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم نَهَى عَنْ كُلِّ ذِي نَابٍ مِنَ السِّبَاعِ وَعَنْ كُلِّ ذِي مِخْلَبٍ مِنَ الطَّيْرِ
ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সকল প্রকার হিংস্র পশু এবং নখর ধারী পাখি (খেতে) নিষেধ করেছেন।”
(সহীহ মুসলিম, অধ্যায়: ৩৫)

وفي “الدر المختار” مع “رد المحتار” 577:1، ط: 
( وخرء ) كل طير لا يذرق في الهواء كبط أهلي (ودجاج ) أما ما يذرق فيه ، فإن مأكولا فطاهر وإلا فمخفف. وقال ابن عابدين رح تحت قوله: ( قوله : فإن مأكولا ) كحمام وعصفور .اهـ.
ঐ সমস্ত পাখি যা আকাশে উড়ে, সেগুলোর গোশত ভক্ষণ যদি হালাল হয়, তাহলে সেই সমস্ত পাখির বিষ্টা পবিত্র।আর যেই সমস্ত পাখি হালাল নয়, সেগুলোর বিষ্টা নাজাসতে খাফিফা। (রদ্দুল মুহতার-১/৫৭৭)
(আহসানুল ফাতাওয়া ২/৮৪,ফাতাওয়া দারুল উলূম-১/৩২২)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 46 views
0 votes
1 answer 70 views
0 votes
1 answer 73 views
...