আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
136 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ, শায়েখ।

ফেসবুকে দেখি বেশ কিছু page এমন post দেয় যেখানে লেখা থাকে, "শয়তানের ক্ষমতা নেই যে আপনাকে "আল্লাহ" লেখা থেকে বিরত রাখবে"। এই জাতীয় post আমার কাছে মুসলিমের আবেগ নিয়ে সস্তায় ফালতামো লাগে। কারণ আল্লাহ লিখলে যে আমি শয়তানকে হারিয়ে দিয়েছি বা না লিখলে শয়তান আমাকে হারিয়ে দিয়েছে,এমন কিছু তো না। তার উপরে page এ হারাম দিয়ে ভরিয়ে রেখে/ ইসলামিক কিছু না থাকলেও এইসব post দেয়া আমার কাছে inappropriate আর বিরক্তিকর লাগে। কারণ এইখানে আল্লাহ লিখলে আমার কোনো সওয়াব তো হবে না। তা ছাড়া এদেরকে এগুলা করতে মানা করলে অকথ্য ভাষায় গালাগালি করে আর restrict করে দেয়(যদিও ওসব group এ আমি add নেই)।  আমি নিজেই সেটা experience করেছি গত কয়েকদিন আগে। আমার প্রশ্ন হলো এইসব post এর ব্যাপারে আমার এই ধারণা পোষণ কি ইতিবাচক না নেতিবাচক?
আর "ইংশা আল্লাহ" typing এ "আল্লহ" কি লেখা যাবে না? উচ্চারণে তো খালি আলিফের পাশে লাম আসে আর লামকে চিকন করে পড়ার নিয়ম আছে। ব্যাপারটা কি এমন যে লেখার সময় হুবুহু correct লেখার দরকার পড়ে না। কিন্তু পড়ার সময় তাজবিদের জন্য accurately পড়া লাগে।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
عَنْ جَابِرٍ قَالَ: خَرَجَ عَلَيْنَا رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَنَحْنُ نَقْرَأُ الْقُرْآنَ وَفينَا الْأَعرَابِي والأعجمي قَالَ: «اقرؤوا فَكُلٌّ حَسَنٌ وَسَيَجِيءُ أَقْوَامٌ يُقِيمُونَهُ كَمَا يُقَامُ الْقِدْحُ يَتَعَجَّلُونَهُ وَلَا يَتَأَجَّلُونَهُ» . رَوَاهُ أَبُو دَاوُدَ وَالْبَيْهَقِيُّ فِي شُعَبِ الْإِيمَانِ
জাবির (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একদিন রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের কাছে এলেন। আমরা তখন কুরআন তিলাওয়াত করছিলাম। এ পাঠের মধ্যে ’আরব অনারব সবই ছিল (যারা কুরআন পাঠে ঠিক মতো উচ্চারণ করতে পারছিল না) তারপরও তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেনঃ পড়ে যাও। প্রত্যেকেই ভাল পড়ছো। (মনে রাখবে) অচিরেই এমন কতক দল আসবে যারা ঠিক মতো কুরআন পাঠ করবে, যেভাবে তীর সোজা রাখা হয়। তারা (দুনিয়াতেই) তাড়াতাড়ি এর ফল চাইবে। আখিরাতের জন্য অপেক্ষা করবে না।
(আবূ দাঊদ ৮৩০, আহমাদ ১৫২৭৩, শু‘আবূল ঈমান, ২৩৯৯, সহীহাহ্ ২৫৯, সহীহ আল জামি‘ ১১৬৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
পেইজের লাইক ভিউ বাড়ানোর জন্য এভাবে সংবেদন শীল কিছু লিখা জায়েয হবে না। অর্থাৎ পেইজের ভিউ ভাড়ানোর জন্য এভাবে আল্লাহ শব্দকে ব্যবহার করা যাবে না। এমনকি এ জাতীয় পেইজের কোনো লিখায় লাইক কমেন্ট ও করা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।
by (15 points)
আফওয়ান, শায়েখ। ইংশা আল্লাহ এর ব্যাপারটা এখনো বুঝিনি। একটু যদি clear করতেন।
জাযাকাল্লাহু খইরন কাছিরন।
by (712,400 points)
অর্থাৎ প্রশ্নে  যে বিষয়গুলো উল্লেখ করা হয়েছে, তা করা জায়েয হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...