ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আপনি এই খাবারই গ্রহণ করবেন না। মোটেই গ্রহণ করবেন না।
কেননা হারাম টাকার বিধান হল, তা প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া।নতুবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে সদকা করে দেয়া।
من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء
যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে সে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেবে।যদি ফিরিয়ে দেয়া সম্ভব না হয়,তাহলে গরীবদেরকে সদকাহ করে দেবে।(মা'রিফুস-সুনান১/৩৪)
যদি কখনো পরিস্থিতির স্বীকার হয়ে গ্রহণ করে নেন, তাহলে সেই খাবারের পরিমাণ টাকা সদকাহ করে দিতে হবে।
(২)
الذكاة نوعان: اختيارية واضطرارية، أما الاختيارية فركنها الذبح فيما يذبح من الشاة والبقر، والنحر فيما ينحر وهو الإبل عند القدرة على الذبح والنحر، ولا يحل بدون الذبح أوالنحر، والذبح هو فري الأوداج ومحله ما بين اللبة واللحيين، والنحر فري الأوداج ومحله آخر الحلق،
যবেহ দুই প্রকার।(১) এখতিয়ারী যবেহ।(২) ইযতেরারি যবেহ। এখতিয়ারি যবেহের রুকুন হল, হয়তো যবেহ হতে হবে কিংবা নহর হতে হবে। কোনো প্রাণীই যবেহ বা নহর ব্যতিত হালাল হবে না। যবেহ বলা হয়, কন্ঠনালী এবং চোপালের মধ্যবর্তী স্থানে অবস্থিত রগকে কর্তন করার নামই হল যবেহ। আর কন্ঠনালীর শেষ সীমানায় বুকের পাশের রগ কর্তনকে নহর বলা হয়।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/২৮৫)
খাদ্যনালী, শ্বাসনালী, এবং দুই পাশের দুইটি রগ কেটে গেলেই পশু জবাই হয়ে যায়।(কিতাবুল ফাতাওয়া-৪/১৯৭)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
হুজুরের খাদ্যনালী এবং তার আশপাশের রগ কর্তন দ্বারা প্রাণীটি হালাল হয়ে যায়। পায়ের রগ কর্তন করার নাম যবেহ নয় বা সে গুলো যবেহের কোনো অংশও নয়।
সুতরাং এভাবে হালাল হবে।