বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত জাবের রাযি থেকে বর্ণিত,
عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ رضي الله عنهما قَالَ : نَحَرْنَا مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَامَ الْحُدَيْبِيَةِ الْبَدَنَةَ عَنْ سَبْعَةٍ ، وَالْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ-
وفي رواية : عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ قَالَ : حَجَجْنَا مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَنَحَرْنَا الْبَعِيرَ عَنْ سَبْعَةٍ ، وَالْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ .
তিনি বলেন, হুদাইবিয়ার বছর (৬ষ্ঠ হিজরী) আমরা রসূলুল্লাহ সাঃ এর সাথে প্রতি সাতজনের পক্ষ থেকে একটি উট এবং প্রতি সাতজনের পক্ষ থেকে একটি গরু কুরবানী করেছি।(সহীহ মুসলিম-১৩১৮)
ولو لأحدهم أقل من سبع لم يجز عن أحد،
যদি কোনো একজন সাত অংশের চেয়ে কমের মালিক হন, অর্থা সপ্তম অংশে একাধিকজন মালিক হন, তাহলে কারো কুরবানি হবে না। (আদ্দুর্রুল মুখতার-৬/৩১৫)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সাত ভাগের একভাগ আলাদা সংসারী দুই ভাই মিলে দিলে বাকি ৬ ভাগে যারা এককভাবে অংশীদার আছে তাদের কুরবানিও বৈধ হবে না।