আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in পবিত্রতা (Purity) by (12 points)
১/একটি কাপড়ে পেশাব লেগে শুকিয়ে গেছে। পরবর্তীতে গোসল করে ঐ পেশাব শুকিয়ে যাওয়া গামছা বা কাপড় দিয়ে ভেজা শরীর মুছলে কি শরীর নাপাক হয়ে যাবে?? ২/ বাতরুমে জরুরত সারার পর সর্তকতার সাথে পানি খরচ করার পরও যদি কমট থেকে পানি ছিটে আসে তাহলে শরীর নাপাক হয়ে যাবে বা এক্ষেত্রে করনীয় কি? ৩/ বাতরুমে জরুরত সারার পর পানি খরচ করার জন্য যে পাত্র রাখা হয়,, পেশাব করার সময় বাতরমের দেয়াল থেকে পেশাবের ছিটা যদি পাত্রের ভিতরের পানিতে পরে এবং পাত্রের গায়ে লাগে তখন ঐ পাত্রের গায়ে হাত দিয়ে পানি খরচ করলে হাত নাপাক হবে কি এবং পাত্রের ভিতরের পানি ব্যবহার করা যাবে কি? আমি পেশাব করার সময় সর্তকতার সহিতই করি। আমার ক্ষেতরে এমনটা হয় না অন্যরা বাতরুমে গেলে আমার মনে হয় এমনটা হয়। কারণ আমি বাতরুমে গেলে পাত্রের গায়ে ছিটা ছিটা দেখতে পাই। তখন আমার মনে হয় অন্য কেউ ব্যবহার করার সময় মনে হয় এমনটা হয়। তখন মনে হয় পাত্র নতুন করে ধোয়ে নতুন পানি ব্যবহার করি কিন্তু আবার মনে হয় ভিতরে যে পানিগুলো আছে সেগুলো অপচয় করতেছি নাতো। এখন আমার করনীয় কী?

1 Answer

0 votes
by (679,640 points)
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ عَلِيِّ بْنِ الْعَلَاءِ ، ثَنَا مُحَمَّدُ بْنُ شَوْكَرِ بْنِ رَافِعٍ الطُّوسِيُّ ، نَا أَبُو إِسْحَاقَ الضَّرِيرُ إِبْرَاهِيمُ بْنُ زَكَرِيَّا ، نَا ثَابِتُ بْنُ حَمَّادٍ ، عَنْ عَلِيِّ بْنِ زَيْدٍ ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ ، عَنْ عَمَّارِ بْنِ يَاسِرٍ ، قَالَ : أَتَى عَلَيَّ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - وَأَنَا عَلَى بِئْرٍ أَدْلُو مَاءً فِي رِكْوَةٍ لِي ، فَقَالَ : يَا عَمَّارُ ، مَا تَصْنَعُ ؟ قُلْتُ : يَا رَسُولَ اللَّهِ ، بِأَبِي وَأُمِّي ، أَغْسِلُ ثَوْبِي مِنْ نُخَامَةٍ أَصَابَتْهُ . فَقَالَ " يَا عَمَّارُ ، إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ : مِنَ الْغَائِطِ ، وَالْبَوْلِ ، وَالْقَيْءِ ، وَالدَّمِ ، وَالْمَنِيِّ ، يَا عَمَّارُ ، مَا نُخَامَتُكَ وَدُمُوعُ عَيْنَيْكَ وَالْمَاءُ الَّذِي فِي رِكْوَتِكَ إِلَّا سَوَاءٌ "

আহমাদ ইবনে আলী ইবনুল 'আলা (রহঃ) ... আম্মার ইবনে ইয়াসির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার নিকট এলেন, তখন আমি একটি কূপ থেকে বালতি দিয়ে পানি তুলে আমার একটি পানির পাত্রে ভর্তি করছিলাম। তিনি জিজ্ঞেস করলেন, হে আম্মার! তুমি কি করছো? আমি বললাম, ইয়া রাসূলাল্লাহ! আমার পিতা-মাতা আপনার জন্য কোরবান হোক। আমি আমার পরিধেয় বস্ত্রে লেগে যাওয়া শ্লেষ্মা পরিষ্কার করছি। তিনি বলেনঃ হে আম্মার! পাঁচটি জিনিস থেকে কাপড় ধৌত করা প্রয়োজনঃ বিষ্ঠা, পেশাব, বমি, রক্ত ও বীর্য। হে আম্মার! তোমার নাকের শ্লেষ্মা, তোমার উভয় চোখের অশ্রু এবং তোমার এই পানির পাত্রের পানি একই সমান (পাক-নাপাকীর হুকুমের ক্ষেত্রে)।
(সুনানে দারা কুতনি ৪৫০)

হাদীস শরীফে পেশাব থেকে ভালোভাবে পবিত্রতা অর্জনের প্রতি গুরুত্ব আরোপ করা হয়েছেঃ
  
عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: مَرَّ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِقَبْرَيْنِ، فَقَالَ: ” إِنَّهُمَا لَيُعَذَّبَانِ، وَمَا يُعَذَّبَانِ فِي كَبِيرٍ، أَمَّا أَحَدُهُمَا: فَكَانَ لَا يَسْتَنْزِهُ مِنَ البَوْلِ – قَالَ وَكِيعٌ: مِنْ بَوْلِهِ – وَأَمَّا الْآخَرُ: فَكَانَ يَمْشِي بِالنَّمِيمَةِ “.

হযরত আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, একদা রাসূল সাঃ দু’টি কবরের পাশ দিয়ে অতিক্রম হচ্ছিলেন। বললেন, এ দু’টি কবরে আযাব হচ্ছে। কোন বড় কারণে আজাব হচ্ছে না। একজনের কবরে আজাব হচ্ছে সে পেশাব থেকে ভাল করে ইস্তিঞ্জা করতো না। আরেকজন চোগোলখুরী করতো। {মুসনাদে আহমাদ, হাদীস নং-১৯৮০, বুখারী, হাদীস নং-১৩৬১}

(০১)
এতে উক্ত গামছা বা কাপড় ভিজে গেলে শরীর নাপাক হয়ে যাবে।

(০২)
উক্ত ছিটে আসা পানি নাপাক।
এক দিরহাম থেকে কম লাগলে তাহা মাফ।
যদি এক দিরহাম সমপরিমাণ লাগে বা তার চেয়ে বেশি লাগে,তাহলে অবশ্যই পাক করতে হবে।

(০৩)
আপনি যেটি মনে করছেন,এটি ওয়াসওয়াসা।
এগুলো নিয়ে ভাবার প্রয়োজন নেই।

নিশ্চিত ভাবে না জেনে নাপাক বলা যাবেনা।
সুতরাং আপনি পানি অপচয় করছেন।      


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (12 points)
reshown by
৩ নাম্বার প্রশ্নের ক্ষেত্রে তো আমি বাতরুমে গেলে পাত্রের গায়ে ফোটা ফোটা পানি দেখতে পাই অথ্যাৎ পাত্র ভিজা দেখতে পাই। আমি শিউর ঐগুলো পেশাবের ফোটা কিন্তু পাত্রের ভিতরে গিয়ে পাত্রের পানির সাথে মিশছে কিনা তা জানি না। আমি পাত্রের সম্মুখে (যেখান দিয়ে পানি ভর্তি করা হয়) সেখানেও ফোটা ফোটা পানি দেখতে পাই। এখন কি আমার ঐ পানি ব্যবহার করা সঠিক হবে। আর পাত্রের গায়ে যে ফোটা ফোটা পানি আছে তাতে হাত লাগলে কি নাপাক হয়ে যাবে। 

অনেক পেরেশানিতে আছি,, এসকল বিষয় নিয়ে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...