আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
155 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (42 points)
আসসালামু আলাইকুম।
১)কুরবানি করা ওয়াজিব হলে কেও কুরবানি দেয়ার নিয়ত না করলে বা কুরবানি না দিলে কি রকম গুনাহ হবে তার?


২) আব্বু এবার বেশ কিছুটা আর্থিক সমস্যায় আছে আলহামদুলিল্লাহ। কিছুদিন আগেই নতুন গাড়ি নামানো হইসে হাত একদম খালি।তো যদি ব্যবসার টাকা টা এই কয়দিনে আসে তাহলে কুরবানী দিবে।তো সমস্যা হচ্ছে আমার আম্মু উনি এইবার কুরবানি দিতে না বলেন।। এক এক সময় এক এক উক্তি বলে,, মানুষ এক বছর দেয় না আরেক বছর দেয়,একবছর না দিল কি হয়, আমি বুঝায়া বললেও তীর্যক কমেন্ট করে আবার আমাকে বলে যে এইবার কুরবানি দিলে সাম্নের মাসে বেশ সমস্যা হয়ে যাবে। আজ ছোট বোন গরুর কথা বললে ওরে বলে যে হ তোর বাপের ত চুল্কায়, টাকা গাবায়,টাকায় কামড়ায় এই জন্য "গরু কিনব /কুরবানী দিব " এই দুইটার কি বলসে সঠিক খেয়াল নেই ইত্যাদি কমেন্ট করল এতে কি তার ঈমানের ক্ষতি হবে?মানে আব্বুর কিছুটা আর্থিক সমস্যা সে এইরকম করতেসে তা ছাড়া সে এইটাও মনে করে যে আব্বু তার আত্বীয়স্বজনদের খাওয়ানোর জন্য এমন করে।আবার ওইব্জন্য এইটাও বলে যে তোর আব্বুকি ওগ খাওয়ানোর জন্য দিব।

৩) আল্লাহ রসুল ছাড়া কি সাহাবিদের নামে কুরবানী করা যায়? আর কুরবানীতে সাতজনের নাম দেয়া কি বাধ্যতামূলক?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যার সামর্থ্য আছে তবুও সে কুরবানি করল না (অর্থাৎ কুরবানি করার সংকল্প তার নেই) সে যেন আমাদের ঈদগাহের কাছেও না আসে।’ (মুসনাদে আহমদ, মুসতাদরেকে হাকেম)

কুরবানি দেওয়া ওয়াজিব। আর ওয়াজিব তরক করা কবিরাহ বা বড় গোনাহ। সম্পদশালী ব্যক্তি যদি কুরবানি হুকুম পালন না করে তবে বড় গোনাহগার হবে।

কুরবানীর তিন দিন পার হয়ে গেলে কুরবানী দেয়ার মতো টাকা তথা একটি ছাগল ক্রয় পরিমান টাকা গরিব মিসকিনকে দান করে দেয়া আবশ্যক হবে।  
,
তাছাড়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কুরবানি করা থেকে বিরত থাকা ব্যক্তিকে অভিসম্পাত করে বলেন যে, সে যেন ঈদগাহে না আসে। তাই কুরবানি করার মতো টাকা বা সম্পদের মালিক ব্যক্তির জন্য কুরবানি করা ওয়াজিব। যার ওপর কুরবানি ওয়াজিব সে যেন তা পালন করার মাধ্যমে ওয়াজিব তরক করার গোনাহ থেকে নিজেকে বিরত রাখে।

(০২)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এতে তার ঈমান চলে যাবেনা।
তবে কুরবানী নিয়ে এহেন মারাত্মক শব্দ ব্যবহার করায় আল্লাহর কাছে তওবা করতে হবে।

(০৩)
হ্যাঁ সাহাবাদের নাম নেয়া যাবে।
নফল কুরবানী হিসেবে তাদের নাম নিতে হবে।

কুরবানীতে সাতজনের নাম দেয়া বাধ্যতামূলক নয়।
এর কমও দেয়া যায়।
তবে ওয়াজিব কুরবানীতে এর চেয়ে বেশি নাম দেয়া যাবেনা।
হ্যাঁ নফল কুরবানীতে এর চেয়েও বেশি ব্যাক্তির নামে দেয়া যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...