আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
2,450 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
edited by
আসসালামু আলাইকুম।
১. শাতিমে রাসুল সাঃ কে হত্যা করাকে যারা সন্ত্রাসী কর্মকাণ্ড বলে তাদের ঈমান আছে?
২.শাতিমকে হত্যা রাষ্ট্র করবে। রাষ্ট্র না করলে সাধারণ কেউ তাকে হত্যা করলে তাকেও হত্যা করা হলে সে শহীদ হিসেবে গণ্য হবে কিনা?
৩. ফাক্কাল্লাহু আসরাহ শব্দের অর্থ কি?

1 Answer

0 votes
by (709,320 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

শাতিমে রাসূল কে হত্যা করা ওয়াজিব।শাতিমের রাসূল সাঃ এর অপরাধ মুরতাদের মত নাকি তারচেয়ে বেশী? মুরতাদের মত শাতিমের তাওবাহ কবুল হবে কি না?এ সম্পর্কে উলামাদের মতবিরোধ রয়েছে।ইমাম মালিক রাহ ও ইমাম আহমদ রাহ, বলেন,তাওবাহ কবুল হবে না।ইমাম আবু হানিফা রাহ ও ইমাম শা'ফেয়ী রাহ এর মতে মুরতাদের মত শাতিমের তাওবাহ ও কবুল হবে।

মুরতাদ সম্পর্কে বর্ণিত রয়েছে,
إن قتله إنسان قبل الاستتابة يكره له ذلك ولا شيء عليه لزوال عصمته بالردة
যদি ঘটনাক্রমে কেউ মুরতাদকে তওবা করার পূর্বেই হত্যা করে ফেলে, তাহলে কাজটি মাকরূহ হবে। তবে হত্যাকারীর উপর কোন কেসাস বা দিয়ত কিছুই ওয়াজিব হবে না।কেননা মুরতাদ হওয়ার দরুণ তার রক্ত মূল্যহীন হয়ে গেছে।{বাদায়ে সানায়ে-৭/১৩৪}


শাতিমে রাসূলুল্লাহ সাঃ এর বিধান হল,এই শাতিম কে হত্যা করা ওয়াজিব।

রাষ্ট্রর দায়িত্ব।জনগণ নিজের হাতে শরয়ী বিধি-বিধান বাস্তবায়নের দায়িত্ব নিতে পারবে না।ইসলামী হুকুমত সম্বলিত কোনো রাষ্ট্রের জনগণ যদি হত্যা করে ফেলে,তাহলে এই হত্যা মাকরুহ হবে।তবে যেখানে ইসলামী হুকুমত নেই, সেখানকার জনগণের জন্য শাতিমকে হত্যা করা কখনো উচিৎ হবে না।বরং এই শাতিমের ফাসির জন্য যথাসাধ্য আন্দোলন করতে হবে।বিস্তারিত জানুন- 2689

রাসূল সাঃ কে গালী দেওয়ার শাস্তি শরীয়তে হত্যা করা।যদি এই বিধানকে কেউ অস্বীকার করে,তবে তার ঈমানকে নবায়ন করতে হবে।

শাতিমে রাসূল সাঃ এর শাস্তি হত্যা।এ আইন সরকার করবে।এবং সরকার তার বাস্তবায়ন করবে।

হ্যা সে শহীদ হিসেবে গণ্য হবে।তবে তার জন্য এমনটা করা পরিস্থিতি বিবেচনায় উচিৎ হয়নি।বরং সে অনেক মুসলমানকে অযথা হয়রানিতে ফেলে দেওয়ার শেষফল ভোগ করবে।

ফাক্কাহাল্লাহু আসরাহু এর অর্থ আল্লাহ তার বন্ধিত্বকে মুক্ত করুক।তাকে আযাদ করুক।অথবা তার বন্ধী কোনো আপনজনকে আল্লাহ মুক্ত করুক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...