ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/8874 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
আকিকা শুধুমাত্র সন্তান জন্মের পরই করা সুন্নত।
সন্তান জন্মের পর আকিকা করা সুন্নত(সুন্নতে যায়েদা)।আকিকা করলে সওয়াব হবে,তবে ছেড়ে দিলে কোনো প্রকার গোনাহ হবে না।
যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে
العقيقة عن الغلام وعن الجارية وهي ذبح شاة في سابع الولادة وضيافة الناس وحلق شعره مباحة لا سنة ولا واجبة كذا في الوجيز للكردري.
ছেলে সন্তান এবং মেয়ে সন্তান উভয়ের পক্ষ্য থেকে সপ্তম দিনে আকিকা করা হবে এবং যিয়াফত করানো হবে ও চুল মুন্ডানো হবে।এটা মুবাহ তথা সুন্নতে যায়েদা।সুন্নতে মু'আক্বাদা বা ওয়াজিব নয়।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৬২)
ছেলের পক্ষ্য থেকে একটি ছাগল দ্বারা আকিকা করলেও তা যথেষ্ট হবে।(আহসানুল ফাতাওয়া-৭/৫৩৫)জানুন-https://www.ifatwa.info/1755
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আকিকা সুন্নত। আর কুরবানি ওয়াজিব আকিকা তরক করলে কোনো গোনাহ হবে না।তবে কুরবানি তরক করলে অবশ্যই গোনাহ হবে। কুরবানির দিন আকিকার নিয়ত করলেও যেকোনো দিন আকিকা করা যাবো। সুতরাং আপনার প্রয়োজন অতিরিক্ত ৫২.৫ হাজার টাকা মূল্যর জিনিষপত্র জায়গা জমি থাকলে, কিংবা নগদ অর্থ থাকলে, আপনাদের উপর কুরবানি ওয়াজিব। একই পশুতে কুরবানির সাথে আকিকা করা যাবে কি না? এ সম্পর্কে মতপার্থক্য বিদ্যমান রয়েছে, সর্বোত্তম সিদ্ধান্ত হল, পৃথক পৃথক পশু দ্বারা কুরবানি ও আকিকা করা। ঋণগ্রস্ত অবস্থায়ও আকিকা করা যাবে। এমন ঋণ যা হরহামেশা লোকজন দেয় ও নেয়, এমন হলে উক্ত ঋণ কুরবানি ওয়াজিব হওয়াকে বাধা দিবে না।