আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
183 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আস্সালামু আলাইকুম হুজুর।

নানা সমস্যার সম্মুখীন হচ্ছি। আমি আমার মা বাবার বড় মেয়ে। আমি যখন পাঁচ,  ছয় বছরের তখন আমার মা বাবাকে ডিভোর্স দিয়ে আর একজনকে বিয়ে করে। আমি তাদের সাথেই থাকি। কিন্তু আমার সাথে অন্য রকম আচারণ করে আমার সৎ বাবা। আমার দিকে খারাপ  ভাবে নজর দেয় এবং নানাভাবে গায়ে হাত দেয়। আমার মা সহ পরিবারের অন্যদের এ ব্যাপারে বল্লে তারা জিনিসটাকে হেলা ফেলা করে দেখে এবং আমার নিজের মা আমাকে উল্টো দোষারপ করে। ২০১৮ তে আমার মা আবার আমার সৎ বাবাকে ডিভোর্স দিয়ে আর একজনকে বিয়ে করে। যে বিয়ে বেশি দিন টিকেনি।অবশেষে আবার আমার সৎ বাবার কাছে চলে আসে আমার মা এবং এক সাথে থাকে। কিন্তু তারা পুনরায় বিয়ে করেনি একি খাটে থাকছে,  যেভাবে স্বামী, স্ত্রী থাকে।
আমার একজনের সাথে সম্পর্ক ছিল। বাসায় সবাই জানত। কিন্তু বিয়েতে কেউ মত দেয়নি। নিজেকে ঠিক রাখতে আমারা পরিবারকে না জানিয়ে বিয়ে করি। এখন দুই জনই পরিবারকে বুঝিয়ে যাচ্ছি কিন্তু তারা এতো বাজে ভাবে দুনিয়া নিয়ে পরে আছে তা আসলেই দুঃখ জনক। আমি প্রতিনিয়ত মানসিকভাবে অসুস্থ হয়ে পরচ্ছি। আমার স্বামী বাসায় আসে, তাতে তাদের সমস্যা নেই। বিয়ের কথা বল্লেই নানা ধরণের কথা শুনায়। আমি আমার পরিবারে থাকতে হিমশিম খাচ্ছি। আমার স্বামী চাকরি করে আলহামদুলিল্লাহ ভালো বেতনের। আমি তার কাছে চলে যেতে চাই। আবার,  তার বাবা না থাকায় সে পরিবার চালায়। তার  মা বলে আমাকে নিলে বাসা থেকে উনি চলে যাবে। এবং নানা অজুহাত দেখায়। আলাদা থাকবে এইসব বলে। আমার স্বামী হকের কথা চিন্তা করে আমাকে নিতে চায় না। এদিকে উনি দিন দিন এসব নিয়ে মানসিকভাবে ভেঙ্গে পরেছে।
এখন আমরা চাইলে কি আলাদা থাকতে পারব? আর আলাদা থাকলে কি কোনো গুনাহ হবে যে পরিবার থেকে আলাদা হয়ে গিয়েছি?? আমার বাবা মার ক্ষেএে বিধান কি??সৎ বাবার সামনে যেতে পারব কি??

আমার আর আমার স্বামীর কি করা উচিত?? আমরা এক সাথে থাকতে চাই। দয়া করে বিস্তারিত বলবেন। আমি খুবি বিভ্রান্তিতে আছি।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
প্রথম কথা হচ্ছে, আপনার মা দ্বিতীয় স্বামীকে তালাক দিয়ে তৃতীয় বিয়ে করার পর উনি যদি দ্বিতীয় স্বামীর সাথে বিয়ের মাধ্যমে সংসার করতে এবং এই সবগুলো বিয়ে ইদ্দত শেষ হওয়ার পর হয়ে থাকে, তাহলে তো আপনার মায়ের জন্য দ্বিতীয় স্বামীর ঘর করা জায়েয হতো।কিন্তু তিনি তৃতীয় স্বামীকে তালাক দেয়ার পর দ্বিতীয় স্বামীর ঘরে বিনা বিয়েতে একই খাটে থাকছেন, এজন্য আপনার মায়ের সর্বক্ষণ গোনাহ হচ্ছে।

যদি আপনার মা, তার স্বামীকে তালাক দেন, তাহলে কোনো তালাকই গ্রহণযোগ্য না।

দ্বিতীয় কথা হচ্ছে,
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524  (শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনারা গোপনে বিয়ে করেছেন, পাত্রর মা মানছে না। পাত্রর মায়ের উচিৎ, বিয়েটাকে মেনে নেওয়া।
আপনার উচিৎ, সালাতুল হাজত পড়ে, আল্লাহর কাছে সমাধান চাওয়া। মানুষ এখানে কিছুই করতে পারবে না। আপনি আল্লাহর কাছে সমাধান চান। সৎ বাবার সামনে যাওয়া আপনার জন্য জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...