আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
270 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
edited by
আসসালামু আলাইকুম! আমি হালাল ইনকাম নিয়ে দ্বিধায় আছি, দয়া করে আমার প্রশ্নের উত্তর দিয়ে আমাকে সাহায্য করেন শায়েখ। আমি জানি আমি অনেক প্রশ্ন করে ফেলেছি, আমার উত্তর গুলো জানার অনেক প্রয়োজন।

১. অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেস আছে যেখানে  ডিজাইন কিনতে পাওয়া যায়, আমি যদি ঐ মার্কেটপ্লেস থেকে মানুষ বা অন্য কোনো প্রাণীর ছবি দেয়া ডিজাইন কিনে , ডিজাইন এর সাইজ ছোট বড় থাকলে তা ঠিক করে সেই ডিজাইন টিশার্ট এর উপরে বসিয়ে সেই টিশার্ট বিক্রি করি তাহলে কি তা হারাম হবে? আমি জানি কোনো প্রাণীর ছবি আঁকা জায়েজ নয় কিন্তু আমি তো এখানে ছবি আঁকছি না, অন্যের আঁকা ছবি কিনে ব্যবহার করছি। আর আমি আমেরিকা তে টিশার্ট বিক্রি করি, ওরা তো বেশির ভাগ এই অমুসলিম।

২. অমুসলিম কিংবা মুসলিম মেয়েদের জন্য টিশার্ট ডিজাইন করে বিক্রি করা কি জায়েজ হবে? যেমন টিশার্ট এ লিখা থাকবে আমি রান্না করতে পছন্দ করি, এই কথা লিখে যদি আমি কোনো টিশার্ট ডিজাইন করে মেয়েদের কাছে বিক্রি করি তাহলে কি আমার ইনকাম হারাম হবে?

 ৩.আমি জানি মেয়েদের জন্য ছেলেদের পোশাক করা জায়েজ নাই। কিন্তু কিছু টিশার্ট আছে যা ছেলে মেয়ে সবাই পরতে পারে ওই টিশার্ট বিক্রি করা কি হারাম? আমি আমেরিকা তে টিশার্ট বিক্রি করি ওরা বেশির ভাগই অমুসলিম

৪. আমি একটা টিশার্ট ডিজাইন করলাম যেমন টিশার্ট এ লিখা আমি জিম পছন্দ করি বা আমি মাছ ধরতে পছন্দ করি, এখন এই টিশার্ট টি আমি ফেইসবুকে অ্যাডস দিবো, ফেসবুক এ অ্যাডস ছেলে মেয়ে সবার কাছেই দেয়া যায় কিন্তু আমি চাইলে শুধু ছেলে কিংবা শুধু মেয়ের কাছে ও অ্যাডস দিতে পারবো। এখন যদি আমি এই টিশার্ট টির জন্য ছেলে মেয়ে সবার কাছেই অ্যাডস দেই আর সেই অ্যাডস দেখে কোনো মেয়ে সেই টিশার্ট কিনে পরিধান করে তাহলে কি সেই ইনকাম আমার জন্য হারাম হবে? মেয়েদের কাছে অ্যাডস দেয়ার উদ্দেশ্য মেয়েরা বেশি কিনাকাটা করে এবং তারা তো টিশার্ট টি তাদের ছেলেদের কিংবা তাদের স্বামীর জন্য ও কিনতে পারে। আবার আমি অ্যাডস দেই আমেরিকা তে , আর আমেরিকান রা বেশির ভাগ এই অমুসলিম।

৫. অনেক দিবস আছে যেমন বাবা দিবস, মা দিবস। আমার আগের কিছু টিশার্ট ডিজাইন আছে বাবা কে নিয়ে, যেমন তাতে লিখা আছে বাবা আমি তোমাকে ভালোবাসি। বাবা কে নিয়ে এইসব টিশার্ট সবসময় তেমন একটা বিক্রি হয় না বাট যখন বাবা দিবস আসে তার কিছু দিন আগে থেকে এই টিশার্ট বেশি সেল হয়, আমি যদি আমার টিশার্ট টি বাবা দিবস এর কিছু দিন আগে ফেইসবুকে অ্যাডস দেই আর তাতে বিক্রি করি তাহলে কি আমার ইনকাম হারাম হবে? আমার টিশার্ট এ হ্যাপি ফাদার ডে এমন কিছু লিখা নেই তারপর ও কি এটা হারাম হবে? আমি আমেরিকা তে টিশার্ট বিক্রি করি ওরা বেশির ভাগই অমুসলিম।

৬. আমরা তো আমাদের বিজয় দিবসে শুভেচ্ছা জানাই কিন্তু আমি যদি আমেরিকা বা অন্য কোনো দেশের বিজয় দিবসের জন্য টিশার্ট ডিজাইন করে বিক্রি করি তাহলে কি সেই ইনকাম হারাম হবে? যেমন টিশার্ট এ লিখা থাকবে হ্যাপি ইনডিপেনডেন্ট ডে আমেরিকা বা বিজয় দিবসের তারিখ দিয়ে একটা টিশার্ট ডিজাইন করে টিশার্ট বিক্রি করলে কি হারাম হবে? আমি আমেরিকা তে টিশার্ট বিক্রি করি ওরা বেশির ভাগই অমুসলিম।

1 Answer

0 votes
by (715,760 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
এভাবে প্রাণীর ছবি সম্ভলিত ডিজাইন লাগিয়ে টি-শার্ট বিক্রি করা জায়েয হবে না।

(২)
"আমি রান্না করতে পছন্দ করি' লাগিয়ে টি-শার্ট বিক্রি করা নাজায়েয হবে না। মুসলিম অমুসলিম যে কারো কাছে বিক্রি করতে পারবেন।এতে কোনো সমস্যা নেই।
তবে অমুসলিমদের ধর্মীয় কোনো স্লোগান দিয়ে টি-শার্ট বিক্রি করতে পারবেন না।তা জায়েয হবে না।

(৩)
যে সব টি-শার্ট ছেলে মেয়ে সবাই পড়তে পারে, সে সব টি-শার্ট আপনি বিক্রি করতে পারবেন। তবে শুধুমাত্র মেয়েদের জন্য হলে, তা বিক্রি করতে পারবেন না।এমনকি অমুসলিমের নিকটও বিক্রি করতে পারবেন না। হ্যা, কেউ কেউ বিক্রি করার রুখসত দিয়ে থাকেন।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/242

(৪)
আপনি সবার কাছে এড দিচ্ছেন, এখন যদি কোনো মেয়ে অনলাইনে ক্রয় করে, তাহলে এই বিক্রি আপনার জন্য নাজায়েয হবে না।

(৫)
জ্বী, আপনি কিছু পূর্ব থেকে বিক্রি শুরু করে দিবেন।এবং সর্বদাই আপনি এগুলো বিক্রি করবেন।তবে কোনো দিবসের তারিখ দিবেন না।এমন হলে জায়েয হবে।

(৬)
অন্য দেশের বিজয় দিবস উপলক্ষ্যে আপনি টি-শার্ট বিক্রি করতে পারবেন।আপনার জন্য জায়েয হবে।।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (715,760 points)
প্রয়োজনে কমেন্ট করবেন।জাযাকাল্লাহ 
by
Onek donnobad Sayekh. But 5 Number Ans ta ami clear na. Ami kono dibos ASar kichu din age Facebook a Ads deya Suru korbo. Apni bolecen Sobsomoy Bikri korte but Ami Sobsomoy ads dibo na, Onek Takar bapar abar Sobsomoy temon bikri o hoy na AMar store a sobsomoy ai Product thakbe but Ami Maje Moddhe Ads dibo. Ata ki Jayej Hobe? Amar Store a SObsomoy ai Products  THAKBE , Manus Caile Sobsomoy ai kinte parbe but Ami Sobsomoy ads dibo na.
by (715,760 points)
স্টোরে সবসময় প্রস্তুত রাখবেন।এবং মাঝেমধ্যে এড দিলেই হবে।মুহতারাম বাংলাতে লিখবেন।অথবা আমাকে কল দিবেন প্রয়োজন হলে।
by
ইনশাআল্লাহ। আপনার নাম্বার দিলে অনেক উপকার হয় শায়েখ। আমি জেনারেল লাইনে পড়াশুনা করি। মহান আল্লাহ আমাকে হেদায়েত দিছে আলহামদুলিল্লাহ।কিন্তু কুরআন হাদিস তেমন একটা জানি না, অনেক প্রশ্ন তৈরি হয় মনে , অনেক বিষয় নিয়েই দ্বিধায় থাকি, বর্তমানের অবস্থা তো জানেন এই শায়েখ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...