আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
291 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
edited by
১.আসসালামুয়ালাইকুম,,,যদি কোনো সন্তানের ,,,,মা এর উপর কাম ভাব থাকে এবং স্পর্শ করার ফলে উত্তেজনা সৃষ্টি হয়,,, কিন্তু সেটা অল্প সময় এর ব্যাপার,,,, এবং হুরমত এ মুসহরাত এর বাকি ৪ টি শর্ত ঠিক রেখে,,, অর্থাৎ ওই ৪ টি শর্ত এর কাজ ও তার দ্বারা হয়েছে ,,, এমন অবস্থায় একটি মাত্র শর্ত অর্থাৎ উত্তেজনার সময় যদি বীর্য বের না হয়,,, মজি বা মনি বের হয় এবং ওখান থেকে চলে আসার পর ই ওই বিষয়ে ভাবতে ভাবতে হস্তমৈথুন করে বীর্য বের করে তবে কী সেটা হুরমত এ মুসাহারাত বলে গণ্য হবে???

একটি শর্ত তে বলা হয়েছে যে,,,, যদি উত্তেজনার সময় ইস্থির হওয়ার আগে বীর্য বের হওয়া যাবেনা,,,, এখানে কি উত্তেজনার ফলে এমনি এমনি বীর্য বের হয়ে যাওয়ার কথা বলা হয়েছে নাকি এক্ষেত্রে ওই বিষয়ে চিন্তা করতে করতে হস্তমৈথুন করার বিষয়টাও একই বলে গণ্য হবে !!! এখানে শর্ত গুলো স্পষ্ট বুজতে পারছিনা আমি হয়তো,,,,, কারণ বলা আছে স্থির হওয়ার আগে  বীর্য বের না হতে হবে আবার বলা আছে একই সাথে উত্তেজনার ফলে বীর্য বের হলেও সেটা গণ্য হবে না,,,,,,, স্পষ্ট করে যদি বুঝিয়ে বলতেন,,,,

২. যদি কোনো প্রকার বীর্য বের না হয়,,,, অর্থাৎ এই শর্ত যদি সংঘটিত না হয়ে থাকে তাহলে  কি সেটা হুরমত বলে গণ্য হবে?

৩. এক্ষেত্রে কোন সময় বীর্য বের হলে হুরমত হবে,,,, কোন সময় বীর্য বের না হলে হুরমত হবে?

৪. যদি কেউ স্পষ্ট ভাবে মনে করতে না পারে যে সে উত্তেজনা বসত সেদিন নিজে নিজে বীর্য্যপাত করেছিল কিনা ,,,, তাহলেও কি সেটা হুরমত বলে গণ্য হবে?
তবে এখানে সন্তান এর কামভাব বিদ্যমান ছিল,,,, উত্তেজনা ছিল,,,,, স্পর্শ ছিল কয়েক সেকেন্ড,,,, সার্বিক দিক বিবেচনা করে উওর দিবেন  এখানে কি হুরমত এ মুসহরাত বলে গণ্য হয়েছে?

এই বিষয় নিয়ে অত্যন্ত বিব্রত কর অবস্থায় আছি,,,,

1 Answer

0 votes
by (589,140 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনার প্রশ্নটি অগোছালো, যার দরুণ মূল বিষয়টি বুঝা অনেকটাই কষ্টকর।
সম্ভবত আপনি বলতে চাচ্ছেন যে, কোনো ছেলে তার মাকে স্পর্শ করেছে,এমতাবস্থায় মায়ের যে জায়গায় হাত লেগেছে, সেখানে কোনো গাঢ় কাপড় ছিলনা। এবং সন্তানের মনের মধ্যে কামভাব জেগে উঠে, লিঙ্গ উত্তেজিত হয়ে দাড়িয়েছে।এবং এই স্পর্শ করার মধ্যে সন্তানের বীর্যপাত হয়নি।শুধুমাত্র মযি নির্গত হয়েছে, এহেন পরিস্থিতিতে সন্তানের সাথে তার মায়ের হুরমত প্রমাণিত হয়ে গেছে। সুতরাং ঐ ছেলের মায়ের সাথে তারা বাবার বিয়ে ভেঙ্গে যাবে।এবং চিরস্থায়ী হারাম হিসেবে তারা আর কখনো বিয়ে বন্ধনে আবদ্ধ হতে পারবে না।

https://www.ifatwa.info/1233 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
স্পর্শ করলে পুরুষ মহিলা যেকোন একজনের উত্তেজনা অনুভুত হওয়া।
পুরুষের উত্তেজনা অনুভূত হওয়ার লক্ষণ হল গোপনাঙ্গ দাঁড়িয়ে যাওয়া, আর পূর্ব থেকে দাঁড়িয়ে থাকলে স্পর্শ করার পর উত্তেজনা বৃদ্ধি পাওয়া।
وفى رد المحتار- قوله (بشهوة) اي ولو من احدهما،
وفى الدر المختار- وحدها فيهما تحرك آلته أو زيادته به يفتى
وفي امرأة ونحو شيخ كبير تحرك قلبه أو زيادته (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-4/107-109)

৩–
স্পর্শ করার সময় উত্তেজিত হতে হবে। যদি স্পর্শ করার সময় কেউ উত্তেজিত না হয়, তাহলেও নিষিদ্ধতা প্রমাণিত হবে না। সেই সাথে স্পর্শ করার আগে বা শেষে, হাত ছেড়ে দেওয়ার আগে বা পর যদি উত্তেজনা অনুভূত হয় তাহলেও নিষিদ্ধতার সাব্যস্ত হবে না।(শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
স্পর্শ করার সাথে সাথেই যদি বীর্যপাত হত, তাহলে হুরমত প্রমাণিত হত না।কিন্তু যেহেতু স্পর্শ করার পর বীর্যপাত হয়নি, বরং পরবর্তীতে ভিন্ন প্রক্রিয়ায় বীর্যপাত ঘটানো হয়েছে, কাজেই বুঝা গেল, মায়ের প্রতি ছেলের কামভাব অবশিষ্ট ছিল। আর স্পর্শ করার সাথে সাথেই বীর্যপাত হলে, তখন বুঝা যেত,এই স্পর্শ করার পর মায়ের প্রতি সন্তানের কামভাব অবশিষ্ট ছিলনা, কাজেই প্রশ্নের বিবরণমতে হুরমত প্রমাণিত হয়ে যাবে।

وَشَرْطُهُ أَنْ لَا يُنْزِلَ حَتَّى لَوْ أَنْزَلَ عِنْدَ الْمَسِّ أَوْ النَّظَرِ لَمْ تَثْبُتْ بِهِ حُرْمَةُ الْمُصَاهَرَةِ     ، كَذَا فِي التَّبْيِينِ. قَالَ الصَّدْرُ الشَّهِيدُ وَعَلَيْهِ الْفَتْوَى، كَذَا فِي الشُّمُنِّيِّ شَرْحِ النُّقَايَةِ. وَلَوْ مَسَّ فَأَنْزَلَ لَمْ تَثْبُتْ بِهِ حُرْمَةُ الْمُصَاهَرَةِ     فِي الصَّحِيحِ؛ لِأَنَّهُ تَبَيَّنَ بِالْإِنْزَالِ أَنَّهُ غَيْرُ دَاعٍ إلَى الْوَطْءِ، كَذَا فِي الْكَافِي.
হুরমত প্রমাণিত হওয়ার শর্ত হল, বীর্যপাত হতে পারবে না।সুতরাং স্পর্শ করার সময়ে বা দৃষ্টি দেওয়ার সাথে সাথেই যদি বীর্যপাত হয়ে যায়, তাহলে হুরমত প্রমাণিত হবে না।(তাবয়ীন) যদি কেউ কোনো মহিলাকে স্পর্শ করে, অতঃপর কিছুক্ষণ পর বীর্যপাত হয়, তাহলে এদ্বারাও হুরমত হবে না।কেননা বীর্যপাত দ্বারা বুঝা যাবে যে, এই স্পর্শ বা দৃষ্টি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে সহবাসের দিকে নিয়ে যাবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/২৭৫)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...