আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
edited by

বর্তমানে যুবকরা বিভিন্ন আরবি ক্যালিওগ্রাফি, বাংলা দাওয়াতমুলক উক্তি, ইংলিশে সালাম, বাংলা, আরবিতে সালাম এগুলো প্রিণ্ট করা টিশার্ট পরে থাকে। এটা বর্তমানে খুবই জনপ্রিয়তা পেয়েছে।

আমি জানতে চাচ্ছি আরবিতে সালাম ইত্যাদি টি-শার্ট পরা এবং তা নিয়ে বাথরুমে (ইজতিঞ্জায়) প্রবেশ বিষয়ে । টিশার্ট টি দেখতে নিচের ড্রাইভ লিংকে প্রবেশ করতে পারেন।

ছবি-১

ছবি-২

ছবি-৩

1 Answer

0 votes
by (709,760 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
سبحانك لا علم لنا إلا ما علمتنا إنك أنت العليم الحكيم ، 
কোরআনের আয়াত সম্বলিত টিশার্ট ক্রয়-বিক্রয় করা উচিৎ নয় এটা কখনো কোনো মুসলমানের জন্য ঠিক হবে না, কেননা এক্ষেত্রে কোরআনের যথাযথ মূল্যায়ন হচ্ছে না বরং উল্টো অবমূল্যায়ন হচ্ছে,অথচ সর্বাবস্থায় প্রত্যেক মুসলমানের জন্য কোরআনকে যথাযথ মূল্যায়ন করা এবং সম্মান দেয়া উচিৎ। এবং তা ফরয বিধানও বটে । 
যেমনঃ-আল্লাহ তা'আলা বলেনঃ
ﻭَﻣَﻦ ﻳُﻌَﻈِّﻢْ ﺣُﺮُﻣَﺎﺕِ ﺍﻟﻠَّﻪِ ﻓَﻬُﻮَ ﺧَﻴْﺮٌ ﻟَّﻪُ ﻋِﻨﺪَ ﺭَﺑِّﻪِ ِ
(30
তরজমাঃ-আর যে আল্লাহর সম্মানযোগ্য বিধানাবলীর প্রতি সম্মান প্রদর্শন করবে পালনকর্তার নিকট তা তার জন্যে উত্তম হবে। (সূরা হজ্ব-আয়াত৩০)
আর মহাগ্রন্থ আল-কোরআন আল্লাহ তা'আলা পবিত্র ঐশীবানী বিধায় তা সম্মান পাওয়ার সবচেয়ে বেশী উপযোক্ত।তাই কোরআনের সম্মান রক্ষার্থে  কোনো আয়াতকে সাথে নিয়ে বাথরুমের মত নিকৃষ্টতম স্থানে যাওয়া কখনো বৈধ হবে না।কেউ যদি ভুলে বাথরুমে ঢুকে যায়,এবং বিশেষ জরুরত শুরু করার পূর্বেই স্বরণ হয়ে যায় তাহলে তৎক্ষনাৎ বেড়িয়ে পড়বে, আর যদি জরুরত শুরু করে দেয় তাহলে এমতাবস্থায় সে যেহেতু নিরুপায় তাই সে উক্ত আয়াতকে কোন কিছু দ্বারা ঢেকে দিবে এবং মনে মনে ইস্তেগফার করবে তবে উচ্ছারণ করবে না ।
هذا ما خطر بالبال والله أعلم بحقيقة الحال -
(শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কুরআন হাদীসের কোনো আয়াত বা টুকরাকে সাথে নিয়ে বাথরুমে যাওয়া যাবে না।জায়েয হবে না।তবে কুরআন হাদীস ব্যতীত আরবী লিখা নিয়ে বাথরুমে যেতে কোনো প্রকার নিষেধ নেই।জায়েয হবে।তবে না নেয়াই উত্তম।

আরবী ক্যালিগ্রাফি বা সালাম সম্ভলিত টি শার্ট অতীতে এর কোনো সিস্টেম ছিলনা। সালাম মুখ দ্বারাই করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...