আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
248 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (19 points)
আসসালামু আলাইকুম। আমার চাচাতো বোন ২০১৮ সালে একটা ছেলের সাথে পালাইয়া বিয়ে করেছিল। ওরা ঐই বিয়ে পরিবারের অনুমুতি না নিয়ে করেছিল। কিন্তু যখন ছেলের বাবা মা জানতে পারে তারা আমার বোন কে মেনে নিতে রাজি হয় না।যার কারনে অনেক বিভেদ সৃষ্টি হয়। ছেলের পরিবার ছেলে ঘর বন্ধি করে ফেলে। এই ক্রিটিক্যাল সিচুয়েশনেও আমার বোন আর ছেলে গোপনে সম্পর্ক রাখে। ছেলের ফ্যামিলি তে প্রবলেম শুরু হয়। যার কারনে ছেলে মেয়ের মাঝে ঐ অবস্থায় অনেক প্রবলেম হয় বিয়ে নিয়ে,যেমন মাঝে মাঝে আমার বোন রাগের মাথায় ঐনার প্রাক্তন কে জোর পূর্বক তালাক বলাইতো।মানে ওদের মাঝে ঝগড়া হলেই ওরা জোর পূর্বক তালাক বলাবলি করতো একজন আরেকজন কে। এইভাবে মাসখানেক যাওয়ার পর একদিন ওদের মাঝে কিছু কথা কাটাকাটি হয়। আমার বোন রাগের মাথায় ৩ বার তালাক বলে আর ওর প্রান্তনকেও ৩ বার তালাক বলায়। ঐদিনের ঘনটার পর ঐ ছেলে আমার বোনের সাথে কনটাক্ট অফ করে দেয়। এবং ঐ ছেলে বিয়ের ব্যাপার টা ওর ফ্যামিলি কে হ্যান্ডেল করার জন্য দেয় যাতে মেয়ে পক্ষ ঝামেলা না করে। এর পর আর কোনো যোগাযোগ হয় না ঐ ছেলের সাথে।ছেলে আমার বোনকে ছেড়ে দেয় কন্টাক্ট ওফ হয়ে যায়,জাস্ট লাস্ট টাইম ঐ ছেলে কে জিঙ্গাসা করা হয় যে ও কি আসলেই কুইট করছে নাকি এই বিয়ে ঐ ছেলে জাস্ট ডিরেক্ট বিয়েকেই বলতে গেলে অস্বীকার করে।এবং বলে যে এই বিয়ে করা ছেলের লাইফের একটা ভুল ছিলো।না বুঝে বিয়ে করছে আবেগে পরে।এই কনভারসেশনের পর ঐ বিয়ে নিয়ে আর কোনো যোগাযোগ হয় নি।আমার বোন ওর মতোন লাইফ কাটাইতেছে আর ঐ ছেলে ওর মতোন। এখন আমার প্রশ্ন হলো এই যে পদ্ধতিতে ওরা বিচ্ছেদ হয়েছে এইভাবে কি তালাক হয়েছে উভয়ের? আর যদি তালাক না হয় সর্ট টাইমে করনীয় কি এই বিয়ের তালাকের জন্য??

1 Answer

0 votes
by (709,920 points)
জবাবঃ-
যদি আপনার বোন এবং ঐ ছেলের কু'ফু সমান সমান থাকে,বা ছেলের কু'ফু আপনার বোনের চেয়ে উচ্ছস্থরের থাকে,এবং শরয়ী সাক্ষীও উপস্থিত থাকে,তাহলে বিয়ে হয়ে গেছে।কিন্তু যদি আপনার বোন কু'ফু হিসেবে উচ্ছস্থরের থাকেন,তাহলে বিয়েটা আপনার বোনের অভিভাবকের অনুমতির উপর মওকুফ ছিলো।আপনার বোনের অভিভাবকের অনুমতির পূর্ব পর্যন্ত বিয়ে কার্যকর হয়নি।সুতরাং এ সময়ে যদি তারা একান্ত কাটিয়ে থাকে,তাহলে তাদের যিনা-ব্যভিচারের গোনাহ হয়েছে।কোর্ট মেরেজের বিধান জানতে ভিজিট করুন- 2730

যদি উভয়ে কু'ফু সমান সমান থাকে,বা ছেলের কু'ফু উচ্ছস্থরের থাকে,এবং শরয়ী সাক্ষীর উপস্থিতিতে বিয়ে হয়ে থাকে,তাহলে বিয়ে হয়ে গেছে।সুতরাং বিয়ে হওয়ার পর যদি তারা এমনটা করে যা আপনি প্রশ্নে উল্লেখ করেছেন,তথা মেয়ের সাথে সাথে ছেলেও তিন তালাক দিয়েছে,তাহলে বিয়ের সম্পর্ক স্থায়ী ভাবে ভেঙ্গে গেছে।সুতরাং বর্তমানে আর তাদের মধ্যকার আর বিয়ের কোনো সম্পর্ক নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...