ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি
ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
https://ifatwa.info/42398/?show=42398#q42398 নং
ফাতাওয়াতে আমরা বলেছি যে,
তালাক এটি খুবই মারাত্মক
একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে।
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ
خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ
عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ
إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .
কাসীর
ইবন উবায়দ .......... ইবন
উমার (রাঃ)
নবী করীম
সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম
হতে বর্ণনা
করেছেন যে, আল্লাহ্
তা‘আলার নিকট
নিকৃষ্টতম হালাল
বস্তু হল তালাক। (আবূ দাউদ
২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ
আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।)
এ শব্দটি নিয়ত থাকুক বা না থাকুক
রাগে বলুক আর ভালবেসে বলুক স্ত্রীকে উদ্দেশ্য নিয়ে মুখ দিয়ে এ শব্দ বের হলেই তালাক
পতিত হয়ে যায়।
হাদীসে এসেছে-
عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ
رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ
جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয়
এমন যে, ইচ্ছেকৃত
করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং
তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}
হেদায়া ২/৩৮৭) গ্রন্থে আছেঃ
: (387/2، ط: رحمانیہ)
فالصریح قوله انت طالق ومطلقۃ وطلقتک فهذا يقع الطلاق الرجعي ولا
یفتقر الى النيۃ ولا يقع به الا واحدۃ وان نوی اكثر من ذلك۔
সারমর্মঃ
স্পষ্ট বাক্যে তালাক দিলে এক তালাকে রজয়ী পতিত হয়।
এক্ষেত্রে নিয়তের দিকে মুহতাজ হতে হবেনা।
এক্ষেত্রে একের বেশির নিয়ত করলেও এক তালাকই পতিত হবে।
আরো জানুনঃ
https://ifatwa.info/26032/
★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
১. প্রশ্নে উল্লেখিত সুরতে তার স্ত্রীর উপর এক তালাকে রজয়ী
পতিত হয়েছে।
২. সে তার ইদ্দত চালাকালিন সময়ের মধ্যেই তাকে মৌখিক ভাবে 'ফিরিয়ে
নিলাম' বললেই
ফিরিয়ে নেওয়া হয়ে যাবে।
অথবা তার সাথে স্বামী সুলভ আচরণ করলেও ফিরিয়ে নেয়া হবে।
আর ইদ্দতকাল অতিবাহিত হওয়ার পর ফিরিয়ে নিতে চাইলে পুনরায় বিবাহ
পড়িয়ে নিতে হবে।
৩. না, কথাটি সঠিক নয়।
৪. প্রশ্নোক্ত ক্ষেত্রে যদি স্বামী তালাক
প্রত্যাহার করে আর স্ত্রী সংসার করতে না চাই তাহলে স্ত্রী গোনাহগার
হবে। এমনকি স্বামী পুনরায় তাকে তালাক (তিন তালাক বা বায়েন তালাক) না দিলে অন্যত্রে
স্ত্রী বিয়েও করতে পারবে না।