আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (57 points)
আসসালামু আলাইকুম কেউ যদি বলে আদম (আঃ) কে শাস্তি সরূপ এই দুনিয়ায় পাঠিয়েছে এই দুনিয়া শান্তি খোঁজার জায়গা না এই কথাটা কতটুকু যৌক্তিক। আদম (আঃ) কে দুনিয়ায় পাঠানোর একমাত্র উদ্দেশ্য ই কি ছিলো তাকে শাস্তি দেওয়া?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
মহান আল্লাহ তায়ালা তো আদম আঃ কে সৃষ্টি করেছিলেন দুনিয়াতে পাঠানোর উদ্দেশ্য নিয়েই। 

ফেরেস্তাদের উদ্দেশ্যে তাঁর বক্তব্য- ‘আমি পৃথিবীতে প্রতিনিধি সৃষ্টি করতে যাচ্ছি।’ -থেকেই একথা সুস্পষ্ট। 

সুতরাং কেহ যদি বলে আদম (আঃ) কে শাস্তি সরূপ এই দুনিয়ায় পাঠিয়েছে এই দুনিয়া শান্তি খোঁজার জায়গা না এই কথাটা সঠিক নয়।
যৌক্তিক নয়।

আদম আঃ কে সৃষ্টির আগেই মহান আল্লাহ তায়ালা ফেরেশতাদের সাথে পরামর্শ করেছেন। 

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ اِذۡ قَالَ رَبُّکَ لِلۡمَلٰٓئِکَۃِ اِنِّیۡ جَاعِلٌ فِی الۡاَرۡضِ خَلِیۡفَۃً ؕ قَالُوۡۤا اَتَجۡعَلُ فِیۡہَا مَنۡ یُّفۡسِدُ فِیۡہَا وَ یَسۡفِکُ الدِّمَآءَ ۚ وَ نَحۡنُ نُسَبِّحُ بِحَمۡدِکَ وَ نُقَدِّسُ لَکَ ؕ قَالَ اِنِّیۡۤ اَعۡلَمُ مَا لَا تَعۡلَمُوۡنَ ﴿۳۰﴾ 

আর স্মরণ করুন, যখন আপনার রব ফেরেশতাদের বললেন, নিশ্চয় আমি যমীনে খলীফা সৃষ্টি করছি', তারা বলল, আপনি কি সেখানে এমন কাউকে সৃষ্টি করবেন যে ফাসাদ ঘটাবে ও রক্তপাত করবে? আর আমরা আপনার হামদসহ তাসবীহ পাঠ করি এবং পবিত্রতা ঘোষণা করি । তিনি বললেন, নিশ্চয় আমি তা জানি, যা তোমরা জান না।
(সুরা বাকারা ৩০)

তবে জান্নাতে যাহা কিছু হলো,মুফাসসিরিনে কেরামগন বলছেন যে তাতে মহান আল্লাহর উদ্দেশ্য হলোঃ
আল্লাহ আদম আঃ কে ইবলিসের সাথে প্রত্যক্ষ পরিচয় করিয়ে দিতে চেয়েছিলেন। যেন ইবলিসকে শত্রু হিসেবে পরিস্কারভাবে জানতে এবং চিনতে তার কোন ভুল না হয়। 
 
★আদম আঃ যেন সর্বদা তার নিজ চরিত্রের সেই দুর্বল দিকটি সম্পর্কেও সতর্ক থাকেন- যে দুর্বলতার সুযোগ নিয়ে ইবলিস তাকে বিভ্রান্ত করেছে। ফলে যেন দুনিয়াতে গিয়ে তিনি ইবলিসের কার্যকলাপের বিষযে তার সন্তান-সন্তুতিদেরকে সতর্ক করতে পারেন এবং আল্লাহর ইচ্ছা সেখানে বাস্তবায়ন করতে পারেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...