আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
edited by
১।রুপার সাথে  যেকোনো আকিক পাথর পররে সুন্নাহ আদায় হবে কি নাকি হাবসের আকিক পাথর হতে হবে
২।আমি মাুনষকে সহজে বিশ্বাস করি তার সুযোগ নিয়ে এনেকে আমার সাথে প্রতারনা করে প্রতারনা করলে আমি বুঝতে পারি আমিও কি সুযোগ পেলে তাদের সাথে প্রতারনা ও তাদের পিছনে লাগতে পারি।
৩।আমাদের ইমাম সাহেব একটি রুপার আংটি বিক্রি করছে

উনি বলছে যে আমার জন্য বানাইছে কিন্তু  উনি আমাকে আগে বলে নাই বিক্রি করে উনার স্ত্রীর অট্টহাসি হেসে আংটি বিক্রির সময় আমাদের মাঝে যে কথা হইছিলো তারপর আমার সন্দেহ হয় যে আংটিতে কোনো সমস্যা আছে বলে আমাকে গছিয়ে দিছে জুয়েলারি দোকান খুজ নিয়ে দেখি উনি আমাকে ধোকা দিছে তাহলে উনার বিপক্ষে কাজ করা যাবে কি। আমাদের সমাজের অনেকে উনার বিপক্ষে কিন্তু আমি উনার পক্ষে ছিলাম যদি আমাকে দোকা দেয় তাহলে যারা বিপক্ষে তাদের সাথে কাজ করা যাবে কি।
৪।আমি যদি কাউকে টাকা দার দেই টাকা সময় মত টাকা দেয়না ঘুরায় আবার অনেকে মেরে দেয় এখন যদি কেউ টাকা দার চায় যদি মিথ্যা বলি টাকা নাই আমার গুনাহ হবে কি বা কিভাবে বলা যাবে
৫।আমার বাবার কথা আর কাজে ঠিক নাই কোনো জিনিস আনতে বলে টাকা দিবো বলে অনেক সময় দেয় আবার প্রায় দেয়না মাঝে মাঝে টাকা দার চায় আমি দেইনা মিথ্যা বলি যদি টাকা বা জিনিস না আনি আমি কি বাবা মার অবাধ্য হব

৬।পায়খানা করে পরিস্কার হওয়ার পর তৈলাক্ত ভাব থাকে সেই তৈলাক্ত ভাব কি নাপাক

৭।বাবা দোকানে বাকি দিতে না করে বাকি না দিয়ে পারা যায় না

এখন যদি বাকি দেই তাহলে কি বাবা মার অবাধ্য হব

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
আকিক পাথর সংক্রান্ত কোনো হাদীস পাইনি।
যাহা বর্ণিত হয়েছে,সবই মওযু' 

تختموا بالعقيق فإنه مبارك موضوع

 - أخرجه المحاملي في " الأمالي " (ج 2 رقم 41 - نسختي) والخطيب في " تاريخه " (11 / 251) وكذا العقيلي في " الضعفاء " (466) من طريق يعقوب بن الوليد المدني، وابن عدي (356 / 1) من طريق يعقوب بن إبراهيم الزهري، كلاهما عن هشام بن عروة عن أبيه عن عائشة مرفوعا ومن طريق العقيلي ذكره ابن الجوزي في " الموضوعات " (1 / 423) وقال: يعقوب كذاب يضع، قال العقيلي: ولا يثبت في هذا عن النبي صلى الله عليه وسلم شيء 

তোমরা আকিক পাথরের আংটি ব্যাবহার কর, কারণ সেটি বরকতপূর্ণ।

হাদীসটি মওযু'।

এটি মাহামেলী “আল-আমলী” গ্রন্থে (২/৪১ নং), খাতীব বাগদাদী তার “আত-তারীখ” গ্রন্থে (১১/২৫১), উকায়লী “আয-যুয়াফা” গ্রন্থে (৪৬৬) ইয়াকুব ইবনু ওয়ালীদ আল-মাদানী সূত্রে বর্ণনা করেছেন এবং ইবনু আদী (১/৩৫৬) ইয়াকুব ইবনুল জাওযী উকায়লীর সূত্রে “আল-মাওযুআত” গ্রন্থে (১/৪২৩) উল্লেখ করে বলেছেনঃ ইয়াকুব মিথ্যুক, জালকারী। উকায়লী বলেনঃ এ বিষয়ে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে কিছুই সাব্যস্ত হয়নি।

বিস্তারিত জানুনঃ  

★যদি কোন পাথর এমন প্রমাণিত হয় যে, এটির কোন বিকিরণ ক্ষমতা থাকে, যা মানুষের শরীরে রাখলে বিশেষ কোন শারিরীক উপকার আসে, যা বৈজ্ঞানিকভাবে তথা বিশেষজ্ঞ দ্বারা প্রমাণিত হয়, তাহলে উসীলা হিসেবে ব্যবহার করাতে কোন সমস্যা নেই।

কিন্তু প্রমাণিত কোন পাথর ছাড়া এমনিতে রাশিচক্র ইত্যাদির উপর বিশ্বাস করে বৈজ্ঞানিকভাবে অপরিক্ষিত পাথরকে প্রতিক্রিয়াশীল মনে করা ও ব্যবহার করা বৈধ হবে না।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আকিদা বিশুদ্ধ রেখে আকিক পাথর সম্ভলিত রুপার আংটি ব্যবহার করা যাবে।তবে আকিদা অশুদ্ধ রেখে ব্যবহার করা যাবে না।

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেকোনো আকীক পাথর আকীদা বিশুদ্ধ রেখে আংটিতে ব্যবহার করা যাবে।

আরো জানুনঃ 

(০২)
না,এটি জায়েজ হবেনা।
কোনো মুসলিম প্রতারণা করতে পারেনা। 
আপনি আল্লাহর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে কাহারো সাথে প্রতারণা করবেননা।
ধোকা দিবেননা।

(০৩)   
না,এটির অনুমতি নেই।
এভাবে বিপক্ষে কাজ করা যাবেনা। 

তিনি যদি প্রকাশ্যে কবিরাহ গুনাহ করেন,বা নামাজ অশুদ্ধ পড়াম,তাহলে তাকে বাদ দেয়ার জন্য ফিতনাহ যেনো সৃষ্টি না হয়,বিশৃংখলা যেনো না হয়,শরীয়ত সম্মত পন্থায় তাকে বাদ দেয়া কাজ করা যেতে পারে।

(০৪)
এটি মিথ্যা হবে।
আপনি তাওরিয়াহ করতে পারেন।

পকেটে টাকা না রেখে সেই জামা পরিধান অবস্থায় বলতে পারেন যে আমার নিকটে আপনাকে করজ দেয়ার মতো  টাকা নেই।

(০৫)
আপনার বাবা যদি গরিব হোন, সংসার চালাতে কষ্ট হয়,যার ভিত্তিতে আপনার থেকে এগুলো আনতে বলে।
আর আপনার যদি নিজ পরিবার চালানোর পরেও অতিরিক্ত টাকা থাকে,তাহলে এক্ষেত্রে আপনার গুনাহ হবে।  

(০৬)
হ্যাঁ নাপাক।
তবে তাহা যদি ঐ নির্দিষ্ট জায়গাতেই থাকে,তাহলে সেটি যেহেতু বাহিরের দিকে আসবেনা,তাই সেটি পূর্ণ ভাবে পরিস্কার না করা গেলেও সমস্যা হবেনা।

তদুপরি আপনি টিস্যু ব্যবহার করে কমপক্ষে এক বদনা পানি ব্যবহার করবেন।

(০৭)
যদি দোকানের মূলধন আপনার হয়,তাহলে এক্ষেত্রে বিশেষ প্রয়োজনে কাউকে বাকি দিলে অবাধ্য হবেননা। 

আর যদি মূলধন আপনার বাবার হয়,তাহলে এটি স্পষ্ট অবাধ্যতা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

No related questions found

...