আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
157 views
in সালাত(Prayer) by (28 points)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু,

১// আমি প্রায় সময় স্বলাত নিয়ে দোটানায় ভুগি, আমি যখন বুঝি স্বলাতে ওয়াজিব ছুটে গিয়েছে সাহু সেজদা দেই। আমি আত্তাহিয়াতু পড়ে ডান দিকে সালাম ফিরিয়ে যখন সেজদা করে আবার আত্তাহিয়াতু পড়ি এর পরে দরুদ পড়ি। সমস্যা হচ্ছে আমি প্রায় সময় ভুলে যাই আমি "আল্লাহুম্মা বারিক আলা" পড়েছি কি না! এবং আমি নিশ্চিত হতে পারি না পড়েছি কি পড়ি নাই। এখন আমার কি করা প্রয়োজন?  

২// যে স্বলাতে সাহু সেজদা লাগে না মানে ওয়াজিব হয় না তখন আমি কোনোদিন দরুদ শরীফ  দুইবার পড়ে ফেলি। আবার মনেই থাকে না আমি যে কয়বার পড়েছি, পড়েছি কি না তাও ভুলে যাই এই সময় আমার কি করণীয়?  উল্লেখ্য যে এই সমস্যা বেশির ভাগ সময়  হয়। এবং বেশির ভাগ সময় সাহু সেজদা দিতে হয়।

 

৩// আমি স্বলাতে কিচ্ছু মনে রাখতে পারি না। প্রথম রাকা'আতে কি পড়েছি দ্বিতীয় রাকা'আতে ভুলে যাই। শুধু স্বলাত না আমার অনেক জরুরী কাজের কথা ও আমি ভুলে যাই, কোনভাবেই ফোকাস ধরে রাখতে পারি না। আমাকে একটু সলিউশন দিন এ ব্যাপারে। মানে এতো বেশিই ভুলে যাই নিজেকে সেন্সলেস লাগে।

 

৪//  হেদায়েতে পথে আসার পর থেকে আমি রেগুলার ফজরের স্বলাত পড়তে পারিনাই। চেষ্টা করেও লাভ হচ্ছে না। প্রায় সময় নানান ট্রিক্স/টিপস ফলো করেও কাজ হয় না। যদি আমি সারা রাত জেগে থাকি তখনই স্বলাত আদায় করতে পারি আদারওয়াইস পারি না। আমার অনেক রাত যায় শুধু ফজরের স্বলাত পড়বো বলে জেগে থাকি। কিন্তু আমি এরকম রাত জাগতে চাচ্ছি না, আবার ঘুমিয়ে পড়লে স্বলাত কাজা হয়, তাড়াতাড়ি ঘুমালে রাতে ১/২ টায় ঘুম ভেংগে যায় তখন ফজর কোনভাবে পড়তে পারলে আবার ঘুম চলে আসে। 

জাস্ট এই ঘুম কন্ট্রোল করতে না পারার কারনে আমি সময়মত স্বলাত আদায় করতে পারি না, বাবা মাকে খেদমত করতে পারি না, ক্লাসে ঠিক টাইমে জয়েন করতে পারি না, পড়ালেখা ভালোভাবে করতে পারি না, সময় দিতে পারি না নিজেক। আমার সব কাজ পরিপূর্ণতা পায় না। আমি সত্যিই খুবিইই আপসেট। ডিপ্রেসড হয়ে যাচ্ছি।  আমি লাগাম দিতে পারছি না। তাই আপনাদের কাছে শেয়ার করছি আমাকে সলিউশন দিন প্লিযয। 

 

৫// আমার সব সময় টেনশন কাজ করে, তো আমার ধারণা টেনশনের কারনে সাদা স্রাবের সমস্যা বেশি হয়। এখন কোন ওয়াক্তে সাদা স্রাব দেখা যায়, কোন ওয়াক্তে দেখা যায় না। যে ওয়াক্তে দেখা যায় না আমি ওয়াশ  না করে স্বলাত পড়ে নেই এটা কি ঠিকাছে?  

প্রায় সময় নফল স্বলাত আদায় করতে ইচ্ছা করে।কিন্তু সাদা স্রাবের কারনে পারি না। বারবার ওয়াশ করতে করতে ক্লান্ত লাগে আমার আর ঈমানের অবস্থা ডাউন হয়ে যাওয়ায় বার বার ওয়াশ করে ওযু করতে পারি না। এবং এটা অনেকদিনের সমস্যা ডাক্তার দেখিয়েছি কোন উপকার হয় নি। কীভাবে ইজিলি নফল স্বলাত পড়তে পারবো?  জাহিলিয়াত এর লাইফের অনেক কাজা স্বলাত ও আছে কীভাবে আদায় করবো সব?  সাদা স্রাবের কারনে সন্দেহ হয় যে ওযু আছে কি না!

আর হচ্ছে আমি যখন শহরে যাই ক্লাস করতে তখন মসজিদের টয়লেট এ আমি যাই না, ওয়াসওয়াসার সমস্যা আছে আমার। আর এমনিতে যেতে কম্ফোর্ট ফিল করি না। এমতাবস্থায় আমার চ্যাক করা ও হয়ে উঠে না, আর যদি দেখা ও যায় স্রাব যাচ্ছে তখন আসলে আমার কি করা উচিত? অখানে ওয়াশ করা আমার পক্ষে পসিবল না, কাপড় চ্যাঞ্জ করাও ইম্পসিবল টাস্ক।  অনেক জায়গার মেয়েরা জড়ো হোন সেখানে। আমাকে সাজেশন দিন কি করবো? কি করা উচিত আমার? নামায কি হচ্ছে আমার?  বাসার বাইরের টয়লেট ইউস করা টু মাচ রিস্কি।  :( 

৬// পিরিয়ড অবস্থায় মসজিদের বারান্দায় ম্যাটে বসা জায়েয হবে? 

৭// আপনাদের সাথে পার্সোনালি যোগাযোগের ব্যবস্থা আছে? 

1 Answer

0 votes
by (680,280 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
নামাজের শেষ বৈঠকে দরুদ শরীফ পাঠ করা সুন্নাত।
হাদীস শরীফে এসেছেঃ 
حَدَّثَنَا مَحْمُودُ بْنُ غَيْلاَنَ، حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ يَزِيدَ الْمُقْرِئُ، حَدَّثَنَا حَيْوَةُ بْنُ شُرَيْحٍ، حَدَّثَنِي أَبُو هَانِئٍ الْخَوْلاَنِيُّ، أَنَّ عَمْرَو بْنَ مَالِكٍ الْجَنْبِيَّ، أَخْبَرَهُ أَنَّهُ، سَمِعَ فَضَالَةَ بْنَ عُبَيْدٍ، يَقُولُ سَمِعَ النَّبِيُّ صلى الله عليه وسلم رَجُلاً يَدْعُو فِي صَلاَتِهِ فَلَمْ يُصَلِّ عَلَى النَّبِيِّ صلى الله عليه وسلم فَقَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " عَجِلَ هَذَا " . ثُمَّ دَعَاهُ فَقَالَ لَهُ أَوْ لِغَيْرِهِ " إِذَا صَلَّى أَحَدُكُمْ فَلْيَبْدَأْ بِتَحْمِيدِ اللَّهِ وَالثَّنَاءِ عَلَيْهِ ثُمَّ لِيُصَلِّ عَلَى النَّبِيِّ صلى الله عليه وسلم ثُمَّ لِيَدْعُ بَعْدُ بِمَا شَاءَ "
মাহমুদ ইবন গায়লান (রহঃ) ..... ফাযালা ইবন উবায়দ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেনঃ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক ব্যক্তি কে সালাতে দু’আ করতে শুনতে পেলেন। কিন্তু সে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর দুরুদ পাঠ করে নি। তিনি তখন বললেনঃ এতো বড় তাড়াহুড়া করে ফেললে। এরপর তিনি তাকে ডাকলেন। তাকে বা অন্যকে লক্ষ্য করে বললেনঃ তোমাদের কেউ যখন সালাত (নামায) আদায় করবে তখন যেন সে (দু’আর পূর্বে) শুরুতে আল্লাহর হামদ ও সানা সিফাত বর্ণরা করে পরে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর দুরুদ পাঠ করে এরপর যেন সে তার যা চায় সে দু’আ করবে।

সহীহ, তিরমিজী হাদিস নম্বরঃ ৩৪৭৭ [আল মাদানী প্রকাশনী]

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
দরুদ শরীফ পাঠ করা তো ফরজ বা ওয়াজিব জাতীয় বিধান নয়।   
সুতরাং উল্লেখিত ছুরতে আপনাকে আবার তাহা পড়তে হবেনা।
নামাজ হয়ে যাবে। 

(০২)
এটি যেহেতু শেষ বৈঠকে,তাই সেজদায়ে সাহু ওয়াজিব হবেনা।

(০৩)
কুরআনের শেষ দিক হতে যেই সুরা গুলি আপনার কাছে বেশি সহজ লাগে,সেগুলো পাঠ করলে  এই মনে না থাকা জনিত সমস্যা আর হবেনা,ইনশাআল্লাহ। 

(০৪)
 নিজ বাবা মাকে নামাজের আগে জাগিয়ে দিতে বলবেন।
মোবাইলে এলার্ম দিবেন।
মোবাইল নিজের থেকে কিছুটা দূরে রাখবেন,যাতে এলার্ম বন্ধ করার জন্য নিজেকে উঠে পায়ে হেটে কিছু দূর যেতে হয়।
এতেও কাজ না হলে একাকী না ঘুমিয়ে পাশে কোনো বোন বা বান্ধবী বা কোনো মহিলা আত্মীয় রাখবেন। 
তাতেই ইনশাআল্লাহ কাজ হবে। 
 
(০৫)
যে ওয়াক্তে সাদা স্রাব দেখা যায় না,সেই ওয়াক্তে  ওয়াশ  না করে স্বলাত পড়ে নেয়া ঠিক আছে।

আপনি যখন ক্লাশ করতে যান,তখন এহেন অবস্থা হলে বা যদি প্রবল ধারনা হয় যে সাদা স্রাব এসেছে,তাহলে অবশ্যই উক্ত স্থান ও কাপড় পাক করতে হবে।
আপনাকে যেকোনো ওয়াশরুম ইত্যাদিতে যেতে হবে।
সেখানে গিয়ে ওয়াসওয়াসা জনিত সমস্যা থেকে বাঁচার জন্য আগে চারদিকে পানি ঢেলে দিবেন।
এরপরে নিজে পবিত্র হয়ে কাপড় পরিবর্তন করবেন।

(০৬)
উক্ত বারান্দা মসজিদেরই অন্তর্ভুক্ত হলে এটি জায়েজ হবেনা।
আর যদি মসজিদের অন্তর্ভুক্ত না হয়,তাহলে সমস্যা নেই।
(মসজিদের  অন্তর্ভুক্ত কিনা,সেটি মসজিদের মুয়াজ্জিন বা কর্তৃপক্ষ থেকেই জেনে নিতে পারেন।)

(০৭)
এখানে ইনবক্সে মেসেজ পাঠাতে পারেন।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 85 views
asked Oct 30, 2022 in সালাত(Prayer) by 0 (30 points)
0 votes
1 answer 77 views
...