বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1049 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
পরিস্থিতি ও প্রেক্ষাপট তিন প্রকারঃ যথাঃ-
وَالْأَحْوَالُ ثَلَاثَةٌ (حَالَةُ) الرِّضَا (وَحَالَةُ) مُذَاكَرَةِ الطَّلَاقِ بِأَنْ تَسْأَلَ هِيَ طَلَاقَهَا أَوْ غَيْرُهَا يَسْأَلُ طَلَاقَهَا (وَحَالَةُ) الْغَضَبِ
পরিবেশ ও পরিস্থিতি তিন প্রকার।(১) হালতে রেযা- খুশির হালত(২) তালাকের শব্দাবলী উচ্ছারণের হালত(৩) রাগান্বিত অবস্থা।
فَفِي حَالَةِ الرِّضَا لَا يَقَعُ الطَّلَاقُ فِي الْأَلْفَاظِ كُلِّهَا إلَّا بِالنِّيَّةِ وَالْقَوْلُ قَوْلُ الزَّوْجِ فِي تَرْكِ النِّيَّةِ مَعَ الْيَمِينِ
(১) খশির হালতে নিয়ত ব্যতীত কেনায়া শব্দাবলী দ্বারা তালাক পতিত হবে না।নিয়ত না থাকার বিষয়ে স্বামীর কথাই কসমের সাথে গ্রহণযোগ্য।
وَفِي حَالَةِ مُذَاكَرَةِ الطَّلَاقِ يَقَعُ الطَّلَاقُ فِي سَائِرِ الْأَقْسَامِ قَضَاءً إلَّا فِيمَا يَصْلُحُ جَوَابًا وَرَدَّا فَإِنَّهُ لَا يُجْعَلُ طَلَاقًا كَذَا فِي الْكَافِي
(২)তালাকের আলোচনার পরিস্থিতিতে সকল প্রকার কেনায়া তালাকে তালাক পতিত হবে।তবে যে শব্দগুলো তালাকের আবেদনের জবাব এবং রদ উভয়টা বুঝাবে,সে শব্দুগুলো দ্বারা তালাক পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৫) (শেষ)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
জগড়া বাধার পর স্বামী যদি বলে খারাপ আর খারাপ হব তোমার না পুসাইলে চলে যাও, তখন স্ত্রী বলে এসব কথা বলবা না, তুমি বাসা থেকে জাও তোমার মুখ দেখতে চাই না
এখানে নিয়ত ব্যতিত তালাক হবে না।
(২)
আর কিছুক্ষণ ঝগড়ার পরে স্বামী যদি বলে আমি আর তোমাকে রাখবোনা, তারপর আর কথা-কাটাকাটির পর স্বামী যদি বলে,তোমার সাথে সম্পর্ক আজি শেষ, আর আজকের পর থেকে কোন সম্পর্ক থাকবে না।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এখানেও নিয়ত ব্যতিত তালাক হবে না।
(৩)
একথা দ্বারাও তালাক পতিত হবে না।
(৪)
এসব কথা দ্বারা সম্পর্ক শেষ হবে না।
(৫)
মনে মনের কোনো তালাক গ্রহণযোগ্য হবে না।
(৬)
মনে মনের তালাক গ্রহণযোগ্য তবে না।