আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
351 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (129 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

কেউ যদি এভাবে বলে 'এই কাজ নিয়ে বাড়াবাড়ি করলে আমার স্ত্রী বাদ' তাহলে কি তালাক পড়বে?


কত তালাক পড়বে?।


এইখানে নিয়ত টা ছিল এমন যে 'উক্ত কাজ যদি স্ত্রী করে তাহলে তখন তাকে তালাক দিব'

সাথে সাথে তালাক হবে এমন স্পষ্ট নিয়ত ছিলনা

আর যদি তালাক পড়ে তাহলে বাড়াবাড়ির সীমা কতটুক।কিভাবে বুঝবে এটা বাড়াবাড়ি হচ্ছে কিনা

1 Answer

+1 vote
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


তালাক খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

★তালাক স্পষ্ট বাক্য দ্বারাও হতে পারে,আবার কেনায়া শব্দ,ইঙ্গিতসূচক শব্দ দ্বারাও হতে পারে।
কেনায়া তালাক বলা হয় স্পষ্ট তালাক শব্দ না বলে বরং তালাকের ইঙ্গিতসূচক শব্দ বলে তালাক দেওয়া। 

★★শরিয়তের পরিভাষায় ইঙ্গিত সূচক শব্দে তালাক দেয়াটাকে বলা হয় ‘কেনায়া তালাক’ বা ইঙ্গিতসূচক শব্দ দ্বারা তালাক। আর কেনায়া তালাকের ক্ষেত্রে নিয়ত তথা তালাকের ইচ্ছা থাকা অত্যাবশ্যক। আর কেনায়া তালাক দ্বারা এক তালাকে বায়েন পতিত হয় ৷

সুতরাং যদি কেউ স্ত্রীকে এরূপ কথা বলে এবং তালাকের নিয়ত করে, তবে স্ত্রী তালাক হয়ে যাবে। আর যদি তালাকের নিয়ত না করে তাহলে তালাক হবে না। (ফাতাওয়ায়ে হিন্দিয়া, ১/৩৭৫)

আরো জানুনঃ  

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা।
কেননা এইখানে স্বামীর নিয়ত টা ছিল এমন যে 'উক্ত কাজ যদি স্ত্রী করে তাহলে তখন তাকে তালাক দিব'

সাথে সাথে তালাক হবে এমন স্পষ্ট নিয়ত ছিলনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম।এক বছর আগের কথা যখন আমি আর আমার স্বামী কেনায়া তালাক কি সেটাই জানতাম না।একদিন ঝগরা লেগে আমার স্বামী আমাকে মারতে আসল।আমি বললাম,আমি কি এমনি এমনি আসছি নাকি?পাচজন নিয়ে বিয়ে আসছি ।পাঁচজনের সাথে কথা হবে বা যা বলার বরদের সাথে বা পাঁচ জনের বলব।আমার স্বামী উত্তরে বলল তোর পাচজনকে আসতে বল।(সংসার করব না সেই উদ্দেশ্যে পাঁচ জনের সাথে কথা বলার কথা বলছি নাকি ঝগরা থেকে বাঁচার জন্য বলছি মনে নাই।তবে সংসার করব না এই কথাটি স্বামীকে সরাসরি বলি নাই)।  ১।এখন প্রশ্ন হচ্ছে সংসার না করার উদ্দেশ্যে যদি পাঁচ জনের সাথে কথা বলার কথা বলি স্বামী যদি উত্তরে বলে তোর পাঁচ জনকে আসতে বল তাহলে কি তালাক হবে?    ২।আমি কি উদ্দেশ্যে বলছি স্বামী যদি সেটা বুঝে বলে তোর পাঁচ জনকে আসতে বল তাহলে কি তালাক হবে?  ৩।আবার স্বামী যদি সংসার না করার ইচ্ছাতেই বলে তোর পাঁচ জনকে আসতে বল তাহলে কি তালাক হবে? ৪।সংসার না করার ইচ্ছাতে স্বামী যদি পাঁচ জনকে আসতে বলে তাহলে কি তালাক হবে?নাকি তালাক দিলাম বা দিয়ে দিয়েছি থাকতে হবে?      ৫।সংসার করব না তালাক দিয়ে দিব এরকম ইচ্ছাতে পাঁচ জনকে আসার কথা বললে তালাক হবে?  ৫।সংসার না করার ইচ্ছার সময় যদি তালাক কথাটি মাথায় না থাকে তাহলে তালাক হবে?   ৬।তালাকের নিয়ত বলতে কি তালাক দিলাম বা দিয়েছি থাকতে হবে নাকি তালাক দিয়ে দিব বললেই হয়ে যাবে? ৭।আমার স্বামী বলল মেরে যদি সমস্যা সমাধান হয় মেরেই করব।আমি ঝগরা এরানোর জন্য বললাম পাঁচ জনের সাথে কথা বলব।ও বলল তোর পাঁচ জন আছে নাকি আমি বললাম থাকবে না কেন?ও আমার আম্মাকে ফোন দিতে বলল যাতে আমাকে নিয়ে যায়।আমি বললাম তুমি সবসময় এমন কর আমি মেয়ে নিয়ে বারি চলে যাব।আমার স্বামী বলল তুই যাইলে যা মেয়ে যাবে না।মেয়েকে বলল আমার সাথে থাকবে নাকি আম্মুর সাথে থাকবে?আবার আমাকে বলতেছে মেয়ের জন্য বেঁচে গেছস।(মনে হয় মারার কথা বলছে)।আবার বলতেছে তোকে ভিক্ষা করিয়ে খাওয়াব।
by (657,800 points)
প্রশ্নের বিবরণ মতে কোনো ছুরতেই তালাক হবেনা।

(০৬)
তালাকের নিয়ত বলতে অন্তরে তালাক প্রদানের ইচ্ছা থাকা বুঝায়।
by
১।তালাক প্রদানের ইচ্ছাটা কি তালাক দিলাম এরকম হতে হবে।    ২।সংসার করব না ইচ্ছার সময় তালাক প্রদানের ইচ্ছাটা তালাক দিলাম এরকম  হতে হবে?
by (657,800 points)
১. এখানে সে কোন ধরনের কেনায়া বাক্য বলেছে,সেটি বলুন।

২. সংসার করব না, এটি কেনায়া বাক্য নয়।
এক্ষেত্রে তালাকের নিয়ত থাকলেও তালাক হবেনা।

by
edited
সংসার না করার ইচ্ছাতেই মনে হয় আমি বলতেছিলাম যা বলার পাঁচ জনকে বলব বা বরদের বা পাঁচ জনের সাথে কথা হবে।সংসার করব না আমার স্বামীকে সরাসরি  বলি নাই।আমার স্বামী উত্তরে বলেছে তোর পাঁচ জনকে আসতে বল।২।আমার স্বামী এর বোনকে বলতেছে আমার আম্মাকে ফোন দিতে আমাকে এসে নিয়ে যাইতে ৩।আমি বলছি তুমি এরকম ব্যবহার করলে মেয়েকে নিয়ে বারি চলে যাব।আনার স্বামী বলতেছে তুই যাইলে যা।মেয়ে যাবে না ৪।আবার আমাকে বলতেছে তোকে ভিক্ষা করিয়ে খাওয়াব।                  ৫।আপনাদের একটা উত্তরে দেখলাম ‘গার্জিয়ানকে ডাকো,তোমার সাথে সংসার করব না,’এটা কি অর্থে বলা হলে তালাক হবে।আপনারা বলছেন  তালাকের নিয়তে বললে হয়ে যাবে।এখানে এ কথাটি  দ্বারা কি বুঝানো হয়েছে? তালাকের প্রদানের ইচ্ছাটা কি এরকম যে এখনই তালাক দিলাম আর যদি মনে তালাক কথাটি না থাকে আলাদা হওয়ার চিন্তা থাকে ,তাহলে কি তালাক হবে?৬।স্বামী যদি বলে তোমার সাথে সংসার করব না,ডিভোর্স লেটার পাঠিয়ে দিব।তাহলে তালাক হবে?   ৭।স্বামী তোর সাথে যদি বলে সংসার করব না।স্ত্রী যদি বলে সংসার না করলে কাবিনের টাকা দিয়ে দাও। স্বামী যদি বলে দিয়ে দিব,তাহলে তালাক হবে।(স্ত্রী মনে মনে এটা ভেবে বলছে যে,ডিভোর্স দিলে তো মেয়েরা কাবিনের টাকা পায়)।যদিও তারা কেনায়া বলে যে কিছু আছে তাও জানে না।
by (657,800 points)
(১-৪)
প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা। 

(০৫)
তালাকের প্রদানের ইচ্ছাটা এরকম যে এখনই তালাক দিলাম। 

(০৬)
এটি তালাকের ওয়াদা,এতে তালাক হবেনা।

(০৭)
এটিও তালাকের ওয়াদা,শুধু এতটুকু বললে তালাক হবেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...