আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

আমার আর্টের প্রতি আগ্রহী।অবসরে করে থাকি।আরবী ক্যালিগ্রাফি শেখার প্রতি আগ্রহ আছে। কিন্তু যখনি শিখতে চাই,চিন্তা আসে এটা শিখে লাভ কি ,টাকা আর সময়ের অপচয় হবে,এসব কারণে আগ্রহটা হারিয়ে যায়।

ক্যালিগ্রাফি শিখতে অনেক খরচ লাগে কোর্স ফী,রং আর ক্যানভাসের দাম ।অনেক সময় দেওয়া লাগে

১/আমি জানতে চাইছি এতে কি আমার টাকা আর সময়ের অপচয় হবে?

২/শখের বসেই শিখতে চাইছি।আমার কি শিখা ঠিক হবে নাকি এর পরিবর্তে অন্য কোনো উপকারী কোর্স করবো?

1 Answer

0 votes
by (710,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইবনে উসাইমিন রাহ লিখেন,
أما في البيت: فلا بأس أن يَكتب حديثاً يكون فيه فائدة، مثل كفارة المجلس: (سبحانك اللهم ربنا وبحمدك، أشهد أن لا إله إلا أنت، أستغفرك وأتوب إليه) هذا فيه تذكير" 
দেয়ালে মধ্যে এমন কোনো হাদীস লিখা যা জনসাধারণের জন্য ফায়দাদায়ক।যেমন মজলিসের কাফফারার দু'আ (সুবহানাকা আল্লাহুম্মা রাব্বানা ওয়াবিহামদিকা,আশহাদু আন- লাইলাহা ইল্লা আনতা আসতাগফিরুকা ওয়া আতুবু ইলাইহি) এগুলো লিখা যাবে কেননা এগুলো জনসাধারণের জন্য ফায়দাদায়ক। (লিকাউল বাবিল মাফতুহ-১৩/১৯৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ক্যালিগ্রাফি শিখা না শিখা, এটা আপনার একান্ত বিষয়। আমাদেরকে জিজ্ঞাসা করলে আমরা বলবো, এটা শিখতে পারেন।এদ্বারা দুনিয়ারও অনেক ফায়দা হবে এবং আখেরাতেরও ফায়দা হবে যদি অন্তর বিশুদ্ধ থাকে। হ্যা, আপনার নিকট এরচেয়ে কোনো উপকারী কোর্সের আইডিয়া থাকলে,আপনি সেটাও শিখতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...