আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
মিসওয়াক পানি লেগে এবং দীর্ঘদিন ব্যাবহার না করার কারণে পঁচে গেছে। এটা কি ময়লার ডাস্টবিনে ফেলা যাবে? বাথরুমে বেসিনের কাছে থাকের উপর টুথব্রাশের সাথে মিসওয়াক রাখা যাবে? যেখানে প্রায়ই পানির ছিঁটা লাগে, ফলে মিসওয়াক পঁচে যাওয়ার সম্ভাবনা থাকে

1 Answer

0 votes
by (719,360 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যেহেতু মিসওয়াক রাসূলুল্লাহ সাঃ এর সুন্নাহ।তাই মিসওয়াক-কে কদর করা, মহব্বত করা অত্যন্ত জরুরী। হ্যা,নষ্ট হয়ে গেলে যে কোনো জায়গায়ই মিসওয়াককে ফেলে দিতে পারবেন।তবে এমন স্থানে ফেলে দেয়াই উচিৎ যেখানে ফেলে দিলে মিসওয়াকের মহব্বতে কোনো প্রকার কমতি আসবে না।

এমন কোনো স্থানে মিসওয়াককে ফেলে না রাখাই উচিৎ যেখানে মিসওয়াককে রাখলে,সেটা নষ্ট হয়ে যেতে পারে।

https://www.ifatwa.info/7696 নং ফাতাওয়ায় বলেছি যে,
(মিসওয়াক)
মিসওয়াক করা সুন্নত।পাঁচ সময়ে মিসওয়াক করা সুন্নত।(১)ঘুমানোর পূর্বে(২)ঘুম থেকে উঠে(৩)অজুর সময়(৪)নামাযের পূর্বে(৫)খাওয়ার পরে।

মিসওয়াকের মুস্তাহাব হল,
কনিষ্ঠ আঙ্গুলির সমপরিমাণ পৌঢ় হওয়া এবং এক বিগত পরিমাণ দৈর্ঘ হওয়া।তবে বর্ণিত এ পরিমাণ  মিসওয়াকের জন্য ওয়াজিব বা জরুরী নয়।সুতরাং  দৈর্ঘ্য বা পৌঢ় হিসেবে কমবেশ হয়, তাহলে সেটা দ্বারাও মিসওয়াক করা যাবে এবং মিসওয়াক করার সুন্নত আদায় হবে।এমনকি কেউ যদি নিজ অঙ্গুলি দ্বারাও মিসওয়াক করে নেয়,তাহলেও তখন মিসওয়াকের সুন্নত আদায় হয়ে যাবে।(বিস্তারিত দরসে তিরমিযি,মুফতী তাকী উসমানি দাঃবাঃ)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...