হাদীস শরীফে এসেছেঃ
عَنْ إِبْرَاهِيمَ بْنِ مُحَمَّدِ بْنِ الْمُنْتَشِرِ، عَنْ أَبِيهِ، قَالَ سَأَلْتُ عَائِشَةَ فَذَكَرْتُ لَهَا قَوْلَ ابْنِ عُمَرَ مَا أُحِبُّ أَنْ أُصْبِحَ، مُحْرِمًا أَنْضَخُ طِيبًا. فَقَالَتْ عَائِشَةُ أَنَا طَيَّبْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم ثُمَّ طَافَ فِي نِسَائِهِ ثُمَّ أَصْبَحَ مُحْرِمًا.
মুহাম্মাদ ইবনু মুনতাশির (রহ.) তাঁর পিতা হতে বর্ণিত। আমি ‘আয়িশাহ (রাযি.)-কে জিজ্ঞেস করলাম এবং ‘আবদুল্লাহ্ ইবনু ‘উমার (রাযি.)-এর উক্তি উল্লেখ করলাম,- ‘‘আমি এমন অবস্থায় ইহরাম বাঁধা পছন্দ করি না যাতে সকালে আমার দেহ হতে সুগন্ধি ছড়িয়ে পড়ে।’’ ‘আয়িশাহ (রাযি.) বললেনঃ আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে সুগন্ধি লাগিয়েছি, তারপর তিনি পর্যায়ক্রমে তাঁর স্ত্রীদের সঙ্গে মিলিত হয়েছেন এবং তাঁর ইহরাম অবস্থায় সকাল হয়েছে।
(বুখারী শরীফ ২৭০) (আধুনিক প্রকাশনীঃ ২৬৩, ইসলামিক ফাউন্ডেশনঃ ২৬৮)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
এখানে হযরত ইবন উমর (রাঃ) এর নিকটে ইহরাম অবস্থায় সুগন্ধি ব্যবহার করা অপছন্দনীয়,সেটি নিয়ে আয়েশা রাঃ কে জিজ্ঞাসা করা হলে তিনি যেটি বলেছেন,তার সারমর্ম হলো রাসুলুল্লাহ সাঃ ইহরাম বাধার পূর্বে সুগন্ধি লাগিয়েছিলেন।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
""তিনি পর্যায়ক্রমে তাঁর স্ত্রীদের সঙ্গে মিলিত হয়েছেন""
এখানে মিলিত হওয়া থেকে স্ত্রীদের সাথে সাক্ষাৎ করা উদ্দেশ্য।
সহবাস নয়। সেটি নিচের হাদীস ও ব্যাখ্যা থেকে স্পষ্ট হবে,ইনশাআল্লাহ।
ثُمَّ أَصْبَحَ مُحْرِمًا তাঁর ইহরাম অবস্থায় সকাল হয়েছে।
এখানে অন্য হাদীসে এর অর্থ হিসেবে নেয়া হয়েছেঃ
তারপর তিনি ইহরাম বেঁধেছেন।
তার মানে এখানে রাসুলুল্লাহ সাঃ স্ত্রীদের সাথে সাক্ষাৎ করে তারপর ইহরাম বেধেছেন।
এটিই উদ্দেশ্য।
হাদীস শরীফে এসেছেঃ
أَخْبَرَنَا هَنَّادُ بْنُ السَّرِيِّ عَنْ وَكِيعٍ عَنْ مِسْعَرٍ وَسُفْيَانُ عَنْ إِبْرَاهِيمَ بْنِ مُحَمَّدِ بْنِ الْمُنْتَشِرِ عَنْ أَبِيهِ قَالَ سَمِعْتُ ابْنَ عُمَرَ يَقُولُ لَأَنْ أُصْبِحَ مُطَّلِيًا بِقَطِرَانٍ أَحَبُّ إِلَيَّ مِنْ أَنْ أُصْبِحَ مُحْرِمًا أَنْضَحُ طِيبًا فَدَخَلْتُ عَلَى عَائِشَةَ فَأَخْبَرْتُهَا بِقَوْلِهِ فَقَالَتْ طَيَّبْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَطَافَ فِي نِسَائِهِ ثُمَّ أَصْبَحَ مُحْرِمًا
হান্নাদ ইবন সারী (রহঃ) ... ইবরাহীম ইবন মুহাম্মদ ইবন মুনতাশির তাঁর পিতা থেকে বর্ণনা করেন, তিনি বলেছেন, আমি ইবন উমর (রাঃ)-কে বলতে শুনেছিঃ ইহরাম অবস্থায় সুগন্ধি ব্যবহার করা অপেক্ষা আমার কাছে আলকাতরা ব্যবহার করা অধিক পছন্দনীয়। আমি আয়েশা (রাঃ)-এর নিকট উপস্থিত হয়ে এ কথা জানালে তিনি বলেন, আমি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে সুগন্ধি লাগিয়েছি; আর তিনি তাঁর স্ত্রীদের সাথে সাক্ষাৎ করেছেন। তারপর তিনি ইহরাম বেঁধেছেন।
(নাসায়ী ২৭০৭)
হাশিয়াতুস সানাদি আলান নাসায়ী গ্রন্থে আছেঃ-
( ثم أصبح محرما ) أي بعد أن اغتسل بقرينة أنه طاف على النساء وقد بقي أثر الطيب كما يعلم من رد عائشة قول ابن عمر بذلك وقد جاء صريحا أيضا فاستدل به المصنف على أن بقاء أثر الطيب لا يمنع صحة الاغتسال وهذا هو الظاهر من هذا الحديث وقد جوز بعضهم أنه تطيب ثانيا بعد الاغتسال وما بقي من آثار الطيب بعد الإحرام كان أثرا للثاني إذ بقاء أثر الأول بعد الاغتسال على وجه الكمال والسبوغ بعيد وجوز آخرون أن المراد بالطواف دخوله صلى الله تعالى عليه وسلم عليهن لا الجماع فلا حاجة إلى فرض الاغتسال والله تعالى أعلم .
সারমর্মঃ
ইসলামী স্কলারগন বলেছেন যে স্ত্রীদের নিকটে তওয়াফ দ্বারা এখানে স্ত্রীদের ঘরে প্রবেশ,তাদের সাথে সাক্ষাৎ উদ্দেশ্য।