আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
277 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (31 points)
আসসালামু'আলাইকুম,
১। রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মৃত্যুর আগে একটা হাদিস শুনলাম। সেটার সত্যতা ও একটু বিস্তারিত জানতে চাই।
হাদিসের কিছু অংশ আমি নিচে উপস্থাপন করলামঃ

রাসুলুল্লাহ মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মারা যাওয়ার আগে জ্ঞান ফিরতেছিল আর চলে যাচ্ছিল। এমতাবস্থায় আয়েশা রাদিআল্লাহু তাআ'লা আনহু উপস্থিত হলে তাকে বলা সে (আয়েশা রাদিআল্লাহু তাআ'লা আনহু) এখন উম্মুল মু'মিনিন। আর মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আয়েশা রাদিআল্লাহু তাআ'লা আনহু কে জিজ্ঞেস করে বাসায় কি আছে? আয়েশা রাদিআল্লাহু তাআ'লা আনহু চেক করে বলে ৭ টি স্বর্ণমুদ্রা। আর রাসুলুল্লাহ মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি বলে এগুলা দান সাদকা করে দিতে। এ বলে আবার অজ্ঞান হয়। পরে আবার জ্ঞান ফিরলে তিনি (সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) জিজ্ঞেস  করলেন করলেন যে দান করলো কিনা? জবাবে আয়েশা রাদিআল্লাহু তাআ'লা বলে, " হে আল্লাহর রাসুল না করি নি. এগুলো আমার কাছে রেখে দিয়েছি'. এর পর রাসুলুল্লাহ মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি বলে," আয়িশা তুমি কি চাও যে আমি আল্লাহর সামনে দুনিয়াবি কিছু নিয়ে আল্লাহর সামনে দাড়াব? তুমি কি চাও আমি এমন ভাবে আল্লাহর কাছে দাঁড়ায়?"

এ হাদিস টি সম্পর্কে জানতে চায়, বিস্তারিত ভাবে।
.

২। "আল্লাহুম্মা জা'আল রিযকিকা 'আলি মুহাম্মাদ" এমন একটা দু'আ আছে। এটা নিয়ে একটু বলবেন। দুয়া টা কি ছিল কেমন ছিল।

জাযাকাল্লাহ খাইরান শাইখ।

1 Answer

0 votes
by (697,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
‘আয়িশাহ্ (রাঃ) হতে বর্ণিত। 
1884 - «وَعَنْ عَائِشَةَ أَنَّهَا قَالَتْ: كَانَ لِرَسُولِ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - عِنْدِي فِي مَرَضِي سِتَّةُ دَنَانِيرَ أَوْ سَبْعَةٌ فَأَمَرَنِي رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - أَنْ أُفَرِّقَهَا، فَشَغَلَنِي وَجَعُ نَبِيِّ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - ثُمَّ سَأَلَنِي عَنْهَا مَا فَعَلَتِ السِّتَّةُ أَوِ السَّبْعَةُ؟ قُلْتُ: لَا وَاللَّهِ لَقَدْ شَغَلَنِي وَجَعُكَ، فَدَعَا بِهَا ثُمَّ وَضَعَهَا فِي كَفِّهِ فَقَالَ: " مَا ظَنُّ نَبِيِّ اللَّهِ لَوْ لَقِيَ اللَّهَ - عَزَّ وَجَلَّ - وَهَذِهِ عِنْدَهُ» ". رَوَاهُ أَحْمَدُ.
«مرقاة المفاتيح شرح مشكاة المصابيح» (4/ 1332)
তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে আমার কাছে (‘আরাবে তখনকার প্রচলিত) ছয় কি সাতটি দীনার রক্ষিত ছিল। (মৃত্যু শয্যায় থাকাকালে) তিনি আমাকে তা বণ্টন করে দেবার নির্দেশ দিলেন। কিন্তু তাঁর রোগের তীব্রতার কারণে আমি ব্যস্ত থাকাতে ভুলে গেছলাম। তিনি আমাকে পুনরায় জিজ্ঞেস করলেন, ঐ ছয় কি সাতটি দীনার তুমি কি করেছ? আমি বললাম, এখনো বণ্টন করা হয়নি। আল্লাহর কসম! আপনার রোগযন্ত্রণা আমাকে ব্যস্ত রেখেছে। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তখন দীনারগুলো চেয়ে নিয়ে নিজের হাতে রেখে বললেন, এ কথা কি ভাবা যায় যে, আল্লাহর নবী আল্লাহর সাথে মিলিত হবেন অথচ সে সময় তাঁর হাতে এ দীনারগুলো থেকে যাবে! (আহমাদ) (মিশকাত-১৮৮৪,আহমাদ ২৪৭৩৩, ইবনু হিব্বান ৩২১৩, সুনানুল বায়হাক্বী লিল কুবরা ১৩০২৯, সিলসিলাহ্ আস্ সহীহাহ্ ১০১৪)

(২)
আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত আছে,
حَدَّثَنَا أَبُو عَمَّارٍ، حَدَّثَنَا وَكِيعٌ، عَنِ الأَعْمَشِ، عَنْ عُمَارَةَ بْنِ الْقَعْقَاعِ، عَنْ أَبِي زُرْعَةَ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " اللَّهُمَّ اجْعَلْ رِزْقَ آلِ مُحَمَّدٍ قُوتًا " . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ .
তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই দু’আ করেনঃ হে আল্লাহ! মুহাম্মাদের পরিবারের জন্য শুধুমাত্র জীবন ধারণোপযোগী (পরিমাণ), রিযিকের ব্যবস্থা করুন। (সুনানে তিরমিযি-২৩৬১) ইবনু মা-জাহ-৪১৩৬ (বুখারী, মুসলিম)আবূ ঈসা বলেন, এ হাদীসটি হাসান সহীহ।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আল্লাহর রাসূল সাঃ কুত এর দুআ করছেন। কুত শব্দের অর্থই হল, এমন রিযিক যা দ্বারা নিজ প্রয়োজন পূরণ হয়, আবার অতিরিক্ত কিছুই বাকী থাকে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...