আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
77 views
in পবিত্রতা (Purity) by (17 points)
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ।কেমন আছেন?

এমন একটি প্রশ্ন করার জন্য আমি দুঃখিত।

১)একটি বাচ্চা নগ্ন অবস্থায় পায়খানা বের হওয়ার পথটি চুলকিয়ে আমার বাসার বিভিন্ন জিনিস ধরেছে। তখন তার হাত ভিজা ছিল কিনা আমি তা জানি না, কিন্তু চুলকানোর কারণে তার হাতে কিছু পরিমাণ মল চলে আসতে পারে।এই হাতে সে ঘরের বিভিন্ন জিনিসপত্র ধরেছে। এখন আমি মানসিক অশান্তিতে আছি,জিনিসগুলো কিভাবে পবিত্র করব?

২)বাচ্চাটি লেংটা অবস্থায় খাটে,চাদরে,বালিশে, আসবাবপত্রের কাঠের ওপর  বসেছে(বসার সময় তার লজ্জাস্থানগুলো হয়তো ভিজা ছিল) এখন এগুলো কি নাপাক হবে? নাপাক হলে পবিত্র করব কিভাবে?বাচ্চাটি হয়তো বেশি পরিষ্কার না,সে ২.৫ বছরের,সে প্রস্রাব করার পর ছুচে না(পানি ব্যবহার করেনা),সে মায়ের দুধ খায়না।

1 Answer

0 votes
by (676,960 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান হলো  কোনো নাপাকি বিহীন পুরুষাঙ্গ শুকনো অবস্থায়  ,অন্ডকোষ, পায়খানা বের হওয়ার রাস্তা শুকনো অবস্থায়, সরাসরি শুকনো হাত দিয়ে স্পর্শ করলে হাত নাপাক হয়না।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا مُلَازِمُ بْنُ عَمْرٍو الْحَنَفِيُّ، حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ بَدْرٍ، عَنْ قَيْسِ بْنِ طَلْقٍ، عَنْ أَبِيهِ، قَالَ قَدِمْنَا عَلَى نَبِيِّ اللهِ صلي الله عليه وسلم فَجَاءَ رَجُلٌ كَأَنَّهُ بَدَوِيٌّ فَقَالَ يَا نَبِيَّ اللهِ مَا تَرَى فِي مَسِّ الرَّجُلِ ذَكَرَهُ بَعْدَ مَا يَتَوَضَّأُ فَقَالَ " هَلْ هُوَ إِلَّا مُضْغَةٌ مِنْهُ " . أَوْ قَالَ - " بَضْعَةٌ مِنْهُ "

ক্বায়িস ইবনু তালক থেকে তাঁর পিতার সূত্রে বর্ণিত। তিনি বলেন, আমরা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট উপস্থিত হলাম। তখন সম্ভাব্য এক বেদুইন ব্যক্তি এসে জিজ্ঞাসা করল, হে আল্লাহর রসূল! কোন ব্যক্তি অযু করার পর নিজ পুরুষাঙ্গ স্পর্শ করলে তার ব্যাপারে আপনার অভিমত কি? তিনি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ওটা তো তার শরীরের গোশতের একটি টুকরা বা অংশ মাত্র।
(তিরমিযী (অধ্যায়ঃ পবিত্রতা, অনুঃ যৌনাঙ্গ স্পর্শ করলে উযু করতে হবে না হাঃ ৮০),আবু দাউদ ১৮২. নাসায়ী (অধ্যায়ঃ পবিত্রতা, অনুঃ লজ্জাস্থান স্পর্শ করলে উযু না করা, হাঃ ১৬৫), এবং নাসায়ী ‘সুনানুল কুবরা’ (অধ্যায়ঃ পবিত্রতা, হাঃ ১৬০)

বিস্তারিত জানুনঃ  

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি তো নিশ্চিত নন যে তার হাতে মল চলে এসেছে।
আপনি সন্দিহান যে তার হাতে কিছু পরিমান মল চলে আসতে পারে।

নিশ্চিত ভাবে আপনি তার হাতে/সে যাহা যাহা স্পর্শ করে,সেসব স্থানে মল দেখতে না পেলে, বা মলের গন্ধ না পেলে আপনি উক্ত জিনিসপত্র গুলোকে নাপাক বলতে পারবেননা।

সে যাহা যাহা ধরেছিলো,সেসব জিনিসপত্রে মল থাকলে তো দেখা যাবেই,নতুবা গন্ধ তো অবশ্যই আসবে।     
সুতরাং মানসিক ভাবে চিন্তিত হওয়ার কিছু নেই।

(০২)
প্রশ্নে উল্লেখ রয়েছে যে  ""বসার সময় তার লজ্জাস্থানগুলো হয়তো ভিজা ছিল""

তার মানে আপনি বিষয়টি নিয়ে সন্দিহান। 
সন্দেহের ভিত্তিতে এসব বস্তুকে নাপাক বলা যায়না।

আপনি যদি সেসব বস্তুতে পেশাবের গন্ধ পান,তাহলে নাপাক ধরবেন,নতুবা পাক ধরবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...