আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
82 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
আসসালামু আলাইকুম উস্তাদ।
একজন ভাইয়ের দাড়ির স্থানে (মুখে) দাদ হয়েছে। সেখানে ওষুধ লাগানোর প্রয়োজনে সে কি দাড়ি কামাতে পারবে?
দ্বিতীয়ত, ইমাম আবু হানীফা রাহি: কি মহিলাদের বাসায় ইতিকাফ করতে বলেছেন? নাকি এই ফাতওয়া পরবর্তী আলিমদের? যদি ইমাম আবু হানীফা বলে থাকেন, তাহলে উনার ফাতওয়ার প্রসঙ্গ সহ দলীল টা প্রয়োজন। অথবা যেইই প্রথম ফাতওয়া দিয়েছেন মহিলাদের ঘরে ইতিকাফ করার বিষয়ে তার টা।
আরেকটি প্রশ্ন হলো, তিরমিজি ৩৯১৭ নম্বর হাদীসে আছে যে, "মদীনয় মৃত্যুবরন করতে পারলে সে যেনো তাইই করে" এরকম কিছু। এই হাদীসের কি কোনো ব্যাখ্যা আছে উস্তাদ? নাকি আক্ষরিক অর্থে গ্রহণ করা যাবে? মদিনায় মারা যাওয়ার যদি এতো বড়ো ফযীলত হয় তাহলে কি আমরা মদিনায় মারা যাওয়ার আশা করবো নাকি শাহাদাতের?

1 Answer

0 votes
by (675,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
https://ifatwa.info/22792/ ফতোয়ায় উল্লেখ রয়েছেঃ
চিকিৎসার জন্য দাড়ি ট্রিম করা জায়েয রয়েছে। 

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে দাড়ি না কেটে যদি ঔষধ লাগানো না যায়,বা খুবই মারাত্মক সমস্যাকর হয়, তাহলে সেক্ষেত্রে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ মোতাবেক দাড়ি কাটা যাবে। 

(০২)
হানাফি মাযহাব এর অনবদ্য ফতওয়ার কিতাব,ফাতাওয়ায়ে আলমগীরীতি আছে,যাহা ছারাখসি রহঃ এর মাবসুত এর শরাহতেও রয়েছেঃ
  
وفی الھندیۃ(۲۱۱/۱): والمرأۃ تعتکف فی مسجد بیتھا اذا اعتکفت فی مسجد بیتھا فتلک البقعۃ فی حقھا کمسجد الجماعۃ فی حق الرجل لا تخرج منہ الا لحاجۃ الانسان کذا فی شرح المبسوط للسرخسی ولو اعتکفت فی مسجد الجماعۃ جاز ویکرہ ھکذا فی محیط السرخسی۔
সারমর্মঃ
মহিলাগন তাদের ঘরের নামাজের স্থানে ইতিকাফ করবে।সেটিই তার জন্য মসজিদে ইতিকাফের সমান হবে। 

★যেহেতু এটি মাবসুতের শরাহতেও রয়েছে,সুতরাং এটি শুরুর যুগের হানাফি স্কলারদেরই মত।
তবে সরাসরি ইমাম আবু হানিফা রহঃ এর বক্তব্য খুকে পাইনি।       

(০৩)
প্রশ্নে উল্লেখিত হাদীসঃ
  
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا مُعَاذُ بْنُ هِشَامٍ، حَدَّثَنِي أَبِي، عَنْ أَيُّوبَ، عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَنِ اسْتَطَاعَ أَنْ يَمُوتَ بِالْمَدِينَةِ فَلْيَمُتْ بِهَا فَإِنِّي أَشْفَعُ لِمَنْ يَمُوتُ بِهَا " .

ইবনু উমার (রাযিঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কেউ মদীনাতে মৃত্যুবরণ করতে সক্ষম হলে সে যেন সেখানেই মৃত্যুবরণ করে। কারণ যে ব্যক্তি সেখানে মৃত্যুবরণ করবে আমি তার জন্য সুপারিশ করব।

সহীহঃ তিরমিজি ৩৯১৭ ইবনু মাজাহ (৩১১২)।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এই হাদীস পূর্ণ ভাবে গ্রহন করা যাবে। 
যেহেতু মদিনায় মারা যাওয়া ও শহীদি মৃত্যু উভয় ক্ষেত্রেই ফজিলতের হাদীস রয়েছে,তাই এক সাথে উভয় দোয়াই করা ভালো।
যেমনটি হযরত ওমর রাঃ করেছেনঃ 

حَدَّثَنِي يَحْيَى عَنْ مَالِك عَنْ زَيْدِ بْنِ أَسْلَمَ أَنَّ عُمَرَ بْنَ الْخَطَّابِ كَانَ يَقُولُ اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ شَهَادَةً فِي سَبِيلِكَ وَوَفَاةً بِبَلَدِ رَسُولِكَ 
যাইদ ইবন আসলাম (রহঃ) বর্ণনা করেন, উমর ইবন খাত্তাব (রাঃ) বলতেন, হে আল্লাহ! তোমার রাহে শাহাদত আর তোমার রাসূলের এই নগরে (মদীনায়) আমার মৃত্যু তোমার কাছে আমি প্রার্থনা করি।
(মুয়াত্তা মালিক ৯৮৯)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 197 views
0 votes
1 answer 169 views
...