(০১)
চিকিৎসার জন্য দাড়ি ট্রিম করা জায়েয রয়েছে।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে দাড়ি না কেটে যদি ঔষধ লাগানো না যায়,বা খুবই মারাত্মক সমস্যাকর হয়, তাহলে সেক্ষেত্রে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ মোতাবেক দাড়ি কাটা যাবে।
(০২)
হানাফি মাযহাব এর অনবদ্য ফতওয়ার কিতাব,ফাতাওয়ায়ে আলমগীরীতি আছে,যাহা ছারাখসি রহঃ এর মাবসুত এর শরাহতেও রয়েছেঃ
وفی الھندیۃ(۲۱۱/۱): والمرأۃ تعتکف فی مسجد بیتھا اذا اعتکفت فی مسجد بیتھا فتلک البقعۃ فی حقھا کمسجد الجماعۃ فی حق الرجل لا تخرج منہ الا لحاجۃ الانسان کذا فی شرح المبسوط للسرخسی ولو اعتکفت فی مسجد الجماعۃ جاز ویکرہ ھکذا فی محیط السرخسی۔
সারমর্মঃ
মহিলাগন তাদের ঘরের নামাজের স্থানে ইতিকাফ করবে।সেটিই তার জন্য মসজিদে ইতিকাফের সমান হবে।
★যেহেতু এটি মাবসুতের শরাহতেও রয়েছে,সুতরাং এটি শুরুর যুগের হানাফি স্কলারদেরই মত।
তবে সরাসরি ইমাম আবু হানিফা রহঃ এর বক্তব্য খুকে পাইনি।
(০৩)
প্রশ্নে উল্লেখিত হাদীসঃ
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا مُعَاذُ بْنُ هِشَامٍ، حَدَّثَنِي أَبِي، عَنْ أَيُّوبَ، عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَنِ اسْتَطَاعَ أَنْ يَمُوتَ بِالْمَدِينَةِ فَلْيَمُتْ بِهَا فَإِنِّي أَشْفَعُ لِمَنْ يَمُوتُ بِهَا " .
ইবনু উমার (রাযিঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কেউ মদীনাতে মৃত্যুবরণ করতে সক্ষম হলে সে যেন সেখানেই মৃত্যুবরণ করে। কারণ যে ব্যক্তি সেখানে মৃত্যুবরণ করবে আমি তার জন্য সুপারিশ করব।
সহীহঃ তিরমিজি ৩৯১৭ ইবনু মাজাহ (৩১১২)।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এই হাদীস পূর্ণ ভাবে গ্রহন করা যাবে।
যেহেতু মদিনায় মারা যাওয়া ও শহীদি মৃত্যু উভয় ক্ষেত্রেই ফজিলতের হাদীস রয়েছে,তাই এক সাথে উভয় দোয়াই করা ভালো।
যেমনটি হযরত ওমর রাঃ করেছেনঃ
حَدَّثَنِي يَحْيَى عَنْ مَالِك عَنْ زَيْدِ بْنِ أَسْلَمَ أَنَّ عُمَرَ بْنَ الْخَطَّابِ كَانَ يَقُولُ اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ شَهَادَةً فِي سَبِيلِكَ وَوَفَاةً بِبَلَدِ رَسُولِكَ
যাইদ ইবন আসলাম (রহঃ) বর্ণনা করেন, উমর ইবন খাত্তাব (রাঃ) বলতেন, হে আল্লাহ! তোমার রাহে শাহাদত আর তোমার রাসূলের এই নগরে (মদীনায়) আমার মৃত্যু তোমার কাছে আমি প্রার্থনা করি।
(মুয়াত্তা মালিক ৯৮৯)