ওয়া
আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
সমাধানঃ
কমিশন ভিত্তিক ব্যবসা বা দালালী করে উপার্জন করা বৈধ।অন্যান্য পেশার ন্যায় এটিও একটি পেশা।এ পেশা আদিকাল থেকে মানব সমাজে চলে আসছে।এত্থেকে উপার্জন করে জীবিকা নির্বাহ করা যাবে,বৈধ রয়েছে।
- ইমাম মালিক রাহ থেকে বর্ণিত রয়েছে,
ﻭﺳﺌﻞ ﺍﻹﻣﺎﻡ ﻣﺎﻟﻚ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ ﻋﻦ ﺃﺟﺮ ﺍﻟﺴﻤﺴﺎﺭ ﻓﻘﺎﻝ : ﻻ ﺑﺄﺱ ﺑﺬﻟﻚ
ইমাম মালিক রাহ কে দালালী ব্যবসা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন এতে কোনো সমস্যা নেই।(আল-মুদাওয়ানাতুল কুবরাঃ৩/৪৬৬)
" ﺑَﺎﺏ ﺃَﺟْﺮِ ﺍﻟﺴَّﻤْﺴَﺮَﺓِ . ﻭَﻟَﻢْ ﻳَﺮَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ ﻭَﻋَﻄَﺎﺀٌ ﻭَﺇِﺑْﺮَﺍﻫِﻴﻢُ ﻭَﺍﻟْﺤَﺴَﻦُ ﺑِﺄَﺟْﺮِ ﺍﻟﺴِّﻤْﺴَﺎﺭِ ﺑَﺄْﺳًﺎ ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﻋَﺒَّﺎﺱٍ : ﻻ ﺑَﺄْﺱَ ﺃَﻥْ ﻳَﻘُﻮﻝَ : ﺑِﻊْ ﻫَﺬَﺍ ﺍﻟﺜَّﻮْﺏَ ﻓَﻤَﺎ ﺯَﺍﺩَ ﻋَﻠَﻰ ﻛَﺬَﺍ ﻭَﻛَﺬَﺍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ .ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ : ﺇِﺫَﺍ ﻗَﺎﻝَ ﺑِﻌْﻪُ ﺑِﻜَﺬَﺍ ﻓَﻤَﺎ ﻛَﺎﻥَ ﻣِﻦْ ﺭِﺑْﺢٍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ ، ﺃَﻭْ ﺑَﻴْﻨِﻲ ﻭَﺑَﻴْﻨَﻚَ ﻓَﻠَﺎ ﺑَﺄْﺱَ ﺑِﻪِ .ﻭَﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﺍﻟْﻤُﺴْﻠِﻤُﻮﻥَ ﻋِﻨْﺪَ ﺷُﺮُﻭﻃِﻬِﻢ)
তরজমাঃইবনে সিরীন, আত্বা,ইবরাহিম,হাসান, রাহ এর মত যুগশ্রেষ্ট ইমামগণ দালালী ব্যবসায় শরয়ী কোনো সমস্যা মনে করেন না।ইবনে আব্বাস রাহ,বলেনঃকোনো অসুবিধা নেই এরকম কোনো চুক্তিতে যে, কেউ কাউকে বলল,তুমি এই মাল এত টাকায় বিক্রি কর,এর(পুর্ব নির্ধারিত মূল্যর) চেয়ে বেশী যা লাভ হবে তা তোমার।ইবনে সিরীন রাহ বলেনঃযখন কেউ কাউকে বললঃতুমি এই মাল এত টাকায় বিক্রি কর, যা লাভ হবে অথবা এর চেয়ে বেশী যা লাভ হবে, তা তোমার অথবা তা আমার এবং তোমার মধ্যে বন্টিত হবে।এরকম চুক্তিতে কোনো সমস্যা নেই।নবী কারীম সাঃবলেনঃ-মুসলমানগন তাদের কৃতচুক্তির আওতাধীন।অর্থাৎ শরীয়ত বিরোধী চুক্তি না হলে তা অবশ্যই পূরণীয় এবং পূরণ করতে হবে,এবং দালালীও একটি চুক্তি বিধায় তা বৈধ ও পূরণীয় ।(সহীহ বোখারী-৩/৯২, হাদীস নং ২২৭৪ এর শিরোনাম)
তবে শর্ত হচ্ছে দালালির বিনিময় নির্দিষ্ট অংকে সুস্পষ্ট থাকতে হবে।
সম্পূর্ণ বিনিময় সুস্পষ্ট থাকলে তো সেটা জায়েয।তবে পার্সেন্টিস হিসেবে বিনিময় গ্রহণযোগ্য কি না?
এ সম্পর্কে উলামায়ে কেরামদের মধ্যে মতবিরোধ রয়েছে।
- (ক) অধিকাংশ এমনকি জমহুর উলামায়ে কেরামদের সিদ্ধান্ত মতে সম্পূর্ণ বিনিময় নির্দিষ্ট অংকে সুস্পষ্ট থাকতে হবে। পার্সেন্টিস আকারে বিনিময় গ্রহণযোগ্য হবে না। কেননা পার্সেন্টিস পদ্ধতিতে অস্পষ্টতা সহ নানাবিধ জটিলতা থাকতে পারে।এ বিষয়ে তাদের নিকট একটি দলিল হল, হযরত আবু সাঈদ খুদরী রাঃ এর নিম্নোদ্ধৃত হাদীস.........
عنﺃﺑﻲ ﺳﻌﻴﺪ ﺍﻟﺨﺪﺭﻱ : ﺃﻥ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻧﻬﻰ ﻋﻦ ﺍﺳﺘﺌﺠﺎﺭ ﺍﻷﺟﻴﺮ ﺣﺘﻰ ﻳﺒﻴﻦ ﻟﻪ ﺃﺟﺮﻩ
তরজমাঃ-নবী কারীম সাঃ শ্রমমূল্য স্পষ্টভাবে নির্ধাণের পূর্বে শ্রমিককে শ্রমে নিয়োগদান করতে নিষেধ করেছেন।(মসনদে আহমদ-৩/৫৯,সুনানে নাসাঈ-৩৮৫৭)
উপরোক্ত হাদীসের আলোকে ফুকাহায়ে কিরামগণ বলেনঃ-
قَالَ فِي الْبَزَّازِيَّةِ: إجَارَةُ السِّمْسَارِ وَالْمُنَادِي وَالْحَمَّامِيِّ وَالصَّكَّاكِ وَمَا لَا يُقَدَّرُ فِيهِ الْوَقْتُ وَلَا الْعَمَلُ تَجُوزُ لِمَا كَانَ لِلنَّاسِ بِهِ حَاجَةٌ وَيَطِيبُ الْأَجْرُ الْمَأْخُوذُ لَوْ قُدِّرَ أَجْرُ الْمِثْلِ وَذَكَرَ أَصْلًا يُسْتَخْرَجُ مِنْهُ كَثِيرٌ مِنْ الْمَسَائِلِ(باب البيع الفاسد)
অর্থাৎ-বাযযাযিয়া নামক কিতাবে বর্ণিত আছে,দালাল,ভাষ্যকার, মেথর,মরির ইত্যাদি শ্রেণীর পেশাজীবীদেরকে ইজারা বা ভাড়া নেওয়া বৈধ আছে।যদিও তাতে সময় এবং কাজের ধরণটা অনুল্লিখিত থাকে। এটা বৈধ এজন্য যে তাতে লোকদের ফায়দা নিহিত রয়েছেএবং লোকগনও প্রয়োজনের তাগিদে তাদের দিকে মুখাপেক্ষী।গ্রহণকৃত বিনিময় বৈধ।যদি সুস্পষ্টরূপে বিনিময় উল্লেখ না থাকে তাহলে আজরে মিছল অর্থাৎ উক্ত কাজের প্রচলিত বিনিময়ই প্রযোজ্য হবে।(ফাতাওয়া শামী : ৬/৪৭)
আবার কয়েক পৃষ্ঠা পর ফাতাওয়ায়ে শামীতে বর্ণিত রয়েছে,
مَطْلَبٌ فِي أُجْرَةِ الدَّلَّالِ[ تَتِمَّةٌ]
قَالَ فِي التتارخانية: وَفِي الدَّلَّالِ وَالسِّمْسَارِ يَجِبُ أَجْرُ الْمِثْلِ، وَمَا تَوَاضَعُوا عَلَيْهِ أَنَّ فِي كُلِّ عَشَرَةِ دَنَانِيرَ كَذَا فَذَاكَ حَرَامٌ عَلَيْهِمْ. وَفِي الْحَاوِي: سُئِلَ مُحَمَّدُ بْنُ سَلَمَةَ عَنْ أُجْرَةِ السِّمْسَارِ، فَقَالَ: أَرْجُو أَنَّهُ لَا بَأْسَ بِهِ -
তাতাখানিয়ায় বর্ণিত আছে.নিয়োগকৃত দালালের জন্য আজরে মিছল প্রযোজ্য, এবং সমাজে প্রচলিত নিয়মে লোকজন যা নির্ধারণ করে থাকে যে,প্রত্যেক দশ দিরহামে এত এত প্রযোজ্য(অর্থাৎ পার্সেন্টিস হিসেবে) এটা তাদের জন্য হারাম হবে।হাওয়ী নামক কিতাবে বর্ণিত আছে,ইমাম মুহাম্মদ ইবনে সালামাহকে দালালীর বিনিময় সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন আমি মনে করি এতে কোনো সমস্যা নেই,(ফাতাওয়া শামী : ৬/৬৩)
আরো বর্ণিত রয়েছে,(আহসানুল ফাতাওয়া : ৭/২৭২;ইমদাদুল আহকাম: ৩/৫৬৯;)
- (খ) এবং কিছু সংখ্যক উলামায়ে কেরাম মনে করেন, সম্পূর্ণ বিনিময় সুস্পষ্টরূপে উল্লেখ না হয়ে যদি পার্সেন্টিস হিসেবে উল্লেখ থাকলেও উক্ত চুক্তি বৈধ হবে।কেননা ব্যবসা বৈধ হওয়ার জন্য পার্সেন্টিস উল্লেখ থাকাই যতেষ্ট হবে।
গ্রহণযোগ্য মত ও পথঃ-"বর্তমান সময়ে উক্ত দ্বিতীয় মতামতকে অগ্রাধিকার দেওয়াই যুক্তিসংগত মনে হচ্ছে।"
বিস্তারিত জানতে দেখুন-(ফাতওয়ায়ে রহিমিয়া, ৯/২৯৯;ফাতওয়ায়ে মাহমুদিয়া৪/১১৭;জাদীদ ফেকহী মাসাঈল-১/২৭৩)
সু-প্রিয় পাঠকবর্গ!
কমিশন ফিস নির্দিষ্ট হওয়ার শর্তে যেহেতু কমিশন ভিত্তিক ব্যবসা তথা দালাল কিংবা এজেন্টদের কমিশন জন্য নির্ধারিত ফিস জায়েয।
তাই প্রশ্নে উল্লেখিত সুরতে কমিশনের আদাণ-প্রদাণ জায়েয-ই হবে।এখানে না-জায়েয হওয়ার কোনো কারণ নেই।