আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ
১) আমার এক পরিচিত ব্যাক্তির ২ভরি স্বর্ণ আর ডিপোজিট আছে ৩৬০০০টাকা কিন্তু সে  ১ লাখ টাকা ঋণি।এক্ষেত্রে তার কি যাকাত দিতে হবে।
বি.দ্র. তার যে ডিপোজিট আছে তা ছিল ফিক্সড ডিপোজিট ১০ বছরের। কিন্তু সে ২/৩ বছর ধরে টাকা দেয়না তাই সে সিউর নয় যে টাকা আদও পাবে কিনা পাবে না। আবার তার ঋণও আছে এখন কি তার যাকাত ফরজ হয়েছে? । ( যদি যাকাত হয়ে থাকে তাহলে দয়া করে ব্যাখা করে দিন। কারণ আমার তাকে এটা বুঝাতে হবে)
২) আমার আপুর কাছে কয়েক ভরি স্বর্ণ আছে  যা নিসাব পরিমাণ হয়নি। এছাড়া আর কোনো রুপা বা টাকা নেই কিন্তু দেখা যায় মাসে তার কাছে ৫০০/ ১০০০ থাকে বা কখনো থাকে না। এরকম করে একবছর পর দেখা গেলো তার কাছে সেই স্বর্ণ আর  কিছু টাকা আছে(৫০০/১বা ২ হাজার)  তাহলে এক্ষেত্রে তার যাকাত হবে মিশ্র সম্পদের মাসয়ালা অনুযায়ী? ( যদি যাকাত হয়ে   থাকে  তাহলে কেন হলো এটার ব্যাখাটা বলে দেওয়ার অনুরোধে রইল)

৩) আমার কাছে ১ভরি স্বর্ণ আছে। এছাড়া কোনো টাকা নেই।কিন্তু আমার ৪ আনার রুপা আছে। এক্ষেত্রে আমি কি যাকাত দিব। এখানে আমার মূল প্রশ্ন হলো যে, যদি কোন সম্পদ এমন থাকে যে তার নিসাব পূর্ণ হয়নি কিন্তু অপর আরেকটি সম্পদ আছে যা খুবই সামান্য (যেমন রুপা ২/৪ আনা, টাকা ৫০০/১ হাজার, স্বর্ণ ২/৩ আনা) সেক্ষেত্রে কি মিশ্র সম্পদের যে মাসাআলা হয় তা হবে। মানে সব মিলিয়ে যোগ করে ৫২ তোলা হয় কিনা তা দেখব?

1 Answer

0 votes
by (709,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
শুধু স্বর্ণ থাকলে স্বর্ণের নেসাব পূর্ণ হওয়ার পর যাকাত আসবে।আর শুধু রূপা থাকলে রূপার নেসাব পূর্ণ হওয়ার পর যাকাত আসবে।টাকা থাকলে রূপার নেসাব সমপরিমাণ হলে যাকাত আসবে।
কিছু স্বর্ণ এবং কিছু রূপা থাকলে স্বর্ণ এবং রূপাকে মিলিত করে উভয়টির মূল্য যদি রূপার নেসাব সমপরিমাণ হয়ে যায় তাহলে যাকাত আসবে।
(কিতাবুল-ফাতাওয়া-৩/২৭৭)
(ফাতাওয়ায়ে দারুল উলূম-৬/৮৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
যেহেতু ঋণ বাদে অবশিষ্ট যা থাকবে, তা নেসাব পরিমাণ নয়, তাই যাকাত ফরয হবে না।

(২)
যেহেতু ঐ ৫০০/১০০০ টাকা তার কাছে এক বৎসর থাকছে না, এবং সেগুলো নেসাব পরিমাণও না, তাই যাকাত ফরয হবে না।

(৩)
৫০০/১০০০ টাকা তো এখানে এক বৎসর উনার নিকট থাকছে না,তাই যাকাত ফরয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...