আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
191 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (30 points)
edited by
আসসামুআলাইকুম ওরাহমাতুল্লা।কস্ট করে উত্তর দিয়েন। ৩ টা পয়েন্টের।

১।স্বামীর বাড়িতে এখনো স্ত্রীকে নামিয়ে নিয়ে যায় নি।স্বামী যদি বলে এখনো বউ নয় যখন বাড়িতে আসবা তখন বউ হবা যে এখনো মানুষের মেয়ে।তখন নিয়ে দিব সব।এ কথা দ্বারা কি তালাক হবে?

আপনি বলেছেন এই প্রশ্নে বুঝা যাচ্ছে তালাকের নিয়তে বলে নি তাই তালাক হবে না।আর ওনাকে এই ব্যপারে প্রশ্ন করলে রেগে যায় স্বামি। তাই ওনাকে কি  আর জিগ্যেস করা উচিত হবে কোন নিয়তে বলেছে? ভয় হয় মিথ্যাশিকারোক্তি দিবে বলে।তালাকের ব্যপারে কোন প্রশ্ন না করতে বলেছে।কারন ওনি  এখন প্রায় সময় রেগে থাকে।আর আমিও দূরে এখনো ওনাকে বুঝানো সম্ভব না মেসেজে,উল্টা বুঝবে।

২।স্বামিকে সময়  দিতে না পারায় সে যদি বিরক্ত হয়ে বলে  কেন বিয়ে করছ স্বামীর হক আদায় করতে না পারলে?কথা বলিস না মাথা খারাপ,রাখ। স্ত্রী এখনো বাবার বাড়িতে থাকে।যখন বেশি বকা বা গালি দিচ্ছে স্বামী তখন স্ত্রী কস্ট পেয়ে বলে কি আর করব নিজে বিয়ে করছি কাউকে বলতে বা বুঝাতে পারতেছি না।এরপর স্বামী যদি বলে ঠিক বলছ তুমাকে নিয়ে আমার আরো চিন্তা করতে হবে।আরো একটু ভাবতে হবে।তুমার মা বাবাও কস্ট পাচ্ছে আর তুমিও।দেখি কি করতে পারি।মানে আমাকে  নিয়ে সংসার করবে কিনা নাকি ডিভোর্স দিবে সেটা নিয়ে চিন্তা করবে সেটা বুঝিয়েছে।তারপর আমি বলি যা বলবা ভেবে বলিও।এমন কিছু কথা বললে পরে হয়ত মরে গেলেও আর পাবে না।মেসেজে কথা হচ্ছিল। এরপর স্বামি রাখ তহ বলে আর বলে বিরক্ত লাগতেছে।তারপর গালি  দিছে।তারপর ব্লক করে দিছে।এরপর আমিও বলি মেরে ফেল আমাকে তখন সব কিছু থেকে মুক্ত হব।আমাকে তালাকের অধিকার দিলেও আমি তালাকের নিয়তে বলি নি, যত কিছুই হোক আমি চাই না তালাক হোক।কপালে যা আছে তা হবে সেরকম বলেছি মানে  আল্লাহ যদি ওর কাছেই সুখ লিখে রাখে তাহলে তাই হবে আর যদি অন্য কোথাও লিখে রাখে তাহলে সেখানে হবে। স্বামীর আর আমার এসব কথা দ্বারা কি তালাক হবে?

৩।কেউ  তালাকের বিষয়ে জানার জন্য গুগলে সার্চ দিলে কি তালাক হবে? যেমন কেউ লিখল সম্পর্ক শেষ বললে কি তালাক হয় এটা লিখে সার্চ  দিল বা তোমাকে ছেড়ে  দিলাম বলে লিখল এতে কি তালাক হবে? জানার জন্য লিখে সার্চ দিলে?আর এগুলো লিখার সময় বিভিন্ন ধরনের মনে তালাকের ওয়াসওয়াসা আসলে কি তালাক হবে?

1 Answer

0 votes
by (714,360 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় বলেছি যে,
তালাকের ওয়াসওয়াসা আসলে মাথা নাড়ালে তালাক পতিত হবে না।
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
উনাকে জিজ্ঞেস করার কোনো প্রয়োজনিয়তা নাই। উনার সম্পর্কে আপনার বিবরণ থেকে আরো বুঝতে পারলাম যে, উনার তালাকের নিয়তই ছিল না।সুতরাং তালাক হয়নি।আপনি ভবিষ্যতেও তাকে জিজ্ঞেস করবেন না।

(২)
"স্বামিকে সময়  দিতে না পারায় সে যদি বিরক্ত হয়ে বলে  কেন বিয়ে করছ স্বামীর হক আদায় করতে না পারলে?কথা বলিস না মাথা খারাপ,রাখ। স্ত্রী এখনো বাবার বাড়িতে থাকে।যখন বেশি বকা বা গালি দিচ্ছে স্বামী তখন স্ত্রী কস্ট পেয়ে বলে কি আর করব নিজে বিয়ে করছি কাউকে বলতে বা বুঝাতে পারতেছি না।এরপর স্বামী যদি বলে ঠিক বলছ তুমাকে নিয়ে আমার আরো চিন্তা করতে হবে।আরো একটু ভাবতে হবে।তুমার মা বাবাও কস্ট পাচ্ছে আর তুমিও।দেখি কি করতে পারি।মানে আমাকে  নিয়ে সংসার করবে কিনা নাকি ডিভোর্স দিবে সেটা নিয়ে চিন্তা করবে সেটা বুঝিয়েছে।তারপর আমি বলি যা বলবা ভেবে বলিও"

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার বিবরণ থেকে বুঝতে পারছি যে, আপনার স্বামী সে ভবিষ্যতে তালাক দিবে কি না? সে সম্পর্কে চিন্তাভাবনা করা কথা বলেছে।সুতরাং তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,360 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...