আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in পবিত্রতা (Purity) by (98 points)
পূর্বের প্রশ্ন ifatwa.info/42502/

১)ভেজা নাপাক কাপড় যখন বালতিতে ডুবাবো তখন কি তা পানি থেকে বের করার সময় আমার কাপড়,হাত পাক থাকবে?বালতির কিনারা কি ধুতে হবে?

২)৫-৬টি নাপাক কাপড় ধোয়ার জন্য কতটুকু পরিমাণ বালতি প্রয়োজন?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by
           بسم الله الرحمن الرحيم
জবাব
 
শুরুতেই একটি মাসয়ালা লক্ষ্য করিঃ
পেশাব ইত্যাদি দৃশ্যমান নয় এমন নাপাকী দ্বারা যদি কাপড় অপবিত্র হয়, তাহলে প্রশ্নে বর্ণিত পদ্ধতিতে পর পর তিনবার ধৌত করার দ্বারা কাপড় পবিত্র হয়ে যাবে। আর যদি নাপাকী রক্ত ইত্যাদির মত দৃশ্যমান হয় তাহলে নাপাকী দূর করার দ্বারাই কাপড় পবিত্র হয়ে যাবে। এক্ষেত্রে একবার বা তিনবার ধৌত করার প্রশ্ন নেই।

আর নাপাক কাপড় ধৌত করার সময় প্রত্যেকবার ভিন্নভাবে বালতি ধুয়ে পাক করার প্রয়োজন নেই। তৃতীয়বার কাপড়টি ধৌত করার পর তা পাক হয়ে যাবে। তবে প্রথম ও দ্বিতীয় বার বালতি থেকে পানি সবটুকু ফেলে দিয়ে পরবর্তী বারের জন্য পানি নেয়া প্রয়োজন।
[ দুররে মুখতার, ১:৩০৮, ১:৩২৮, ১:৩৩১ ফাতাওয়া আলমগীরী, ১:৪২]

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে ""বালতি নাপাক হলে তা পানির ট্যাপের নিচে রেখে ধোয়ার পর যখন বালতি উপুড় করে এই পানি ফেলে দেয়া হয় তখন যদি বালতি ভালো ভাবে ধোয়া হয় (তিন বার ধুয়ে পানি ফেলে দেওয়া হয়) তাহলে যদিও বালতি একবারে শুকিয়ে যায়না বরং বালতির সাথে কিছু পানি লেগেই থাকে। তারপরেএ বালতি পাক হয়ে যায়।
বালতির গায়ে লেগে থাকা এই পানি পাক।
এখানে কোনো নাপাকি নেই। ৫/৬ টিকে
 নাপাক কাপড় ধোয়ার জন্য মিডিয়াম কোয়ালিটির একটি বালতি হলেই হবে, যাতে ভালো ভাবে কাপড় পরিস্কার করতে কোন অসুবিধা না হয়ে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...